• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

বনিবনা ছিল না একেবারেই, কিন্তু সৌরভ-গ্রেগের ক্রিকেট জীবনের এই সব মিল আপনাকে চমকে দেবে

শেয়ার করুন
১২ Sourav-Greg
সৌরভ গঙ্গোপাধ্যায় ও গ্রেগ চ্যাপেল। ঠিক যেন উত্তর মেরু ও দক্ষিণ মেরু। গ্রেগের জাতীয় দলের কোচ হওয়ার নেপথ্যে বড় ভূমিকা ছিল সৌরভের। কিন্তু, সেই গ্রেগই আবার নেতৃত্ব থেকে সৌরভকে সরাতে বোর্ডকে ইমেল করেছিলেন। যা ফাঁস হয়ে যাওয়ায় সৌরভ-গ্রেগের সম্পর্ক তিক্ততা চরম সীমায় পৌঁছয়। যা আর জোড়া লাগেনি। অথচ, দু’জনের টেস্ট নেতৃত্বের পরিসংখ্যানে রয়েছে অদ্ভুত কিছু মিল।
১২ Sourav-Greg
২০০০ থেকে ২০০৫, এই কয়েক বছরে ৪৯ টেস্টে নেতৃত্ব দিয়েছেন সৌরভ। গ্রেগ চ্যাপেল অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন ৪৮ টেস্টে। ১৯৭৫ থেকে ১৯৮৩, তিনি অবশ্য অস্ট্রেলিয়াকে বেশি বছর নেতৃত্ব দিয়েছেন। সৌরভ আবার তুলনায় একটা টেস্ট বেশি নেতৃত্ব দিয়েছেন।
১২ Sourav-Greg
সৌরভ ২১ টেস্ট জিতেছেন। হেরেছেন ১৩ টেস্টে। আর সৌরভের নেতৃত্বে ড্র হয়েছে ১৫ টেস্ট। গ্রেগ চ্যাপেলও জিতেছেন ২১ টেস্টে। এবং সৌরভের মতো গ্রেগের নেতৃত্বে অস্ট্রেলিয়াও হেরেছে ১৩ টেস্ট। তাঁর সময়ে ড্র হয়েছে ১৪ টেস্ট।
১২ Sourav, Greg
টেস্টে সৌরভের জয়-পরাজয়ের হার হল ১.৬১। তাঁর টেস্ট জেতার শতাংশ ৪২.৮৫, পরাজয়ের শতাংশ ২৬.৫৩। একেবারেই কাছাকাছি গ্রেগের জয়-পরাজয়ের হারও। চ্যাপেলের টেস্ট জেতার শতাংশ ৪৩.৭৫, পরাজয়ের শতাংশ ২৭.০৮।
১২ Sourav-Greg
তবে টেস্টে ব্যাটসম্যান হিসেবে সৌরভ ও গ্রেগের রেকর্ডে মিল নেই। টেস্টে অধিনায়ক হিসেবে ৩৭.৬৬ গড়ে ২,৫৬১ রান করেছেন সৌরভ। এর মধ্যে রয়েছে পাঁচটি সেঞ্চুরি। টেস্টে অধিনায়ক হিসেবে ৫৫.৩৮ গড়ে ৪,২০৯ রান করেছেন গ্রেগ। এর মধ্যে রয়েছে ১৩টি সেঞ্চুরি।
১২ Sourav-Greg
সৌরভ ও গ্রেগের মধ্যে একটা মিল রয়েছে টেস্ট অভিষেকে। দু’জনেই টেস্ট অভিষেক ঘটিয়েছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে। এবং দু’জনেই সেঞ্চুরি করেছিলেন টেস্ট অভিষেকে।
১২ Sourav-Greg
১৯৭০ সালে পারথে টেস্টে অভিষেকে ২১৮ বলে ১০৮ করেছিলেন গ্রেগ চ্যাপেল। আর ১৯৯৬ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধেই ১৪১ করেছিলেন সৌরভ। দুটো টেস্টই ড্র হয়েছিল।
১২ Sourav-Greg
জীবনের শেষ টেস্টেও সেঞ্চুরি করেছিলেন গ্রেগ চ্যাপেল। ১৯৮৪ সালে সিডনিতে পাকিস্তানের বিরুদ্ধে ১৮২ রান করেছিলেন গ্রেগ। সৌরভ শতরান পাননি। তবে সেঞ্চুরির কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন। ২০০৮ সালে নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৮৫ করেছিলেন সৌরভ।
১২ Sourav-Greg
সৌরভ ও গ্রেগ একসঙ্গে বেশি দিন ‘ঘর’ করতে পারেননি। কোচ হওয়ার কিছু দিনের মধ্যেই সৌরভের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন গ্রেগ। সৌরভের মানসিকতা নেতিবাচক, তিনি চোটের ভান করেন। মানসিক ও শারীরিক ভাবে নেতৃত্বে আনফিট সৌরভ, অভিযোগ ছিল গ্রেগের।
১০১২ Sourav-Greg
অনেকেই মনে করেন, নেতা সৌরভ ও কোচ গ্রেগের মধ্যে বনিবনা না হওয়ার একটা কারণ হল, দু’জনেই চরিত্রগত ভাবে একই রকম। দু’জনেই নেতা হিসেবে আবেগপ্রবণ হলেও রীতিমতো বিতর্কিত। দু’জনেই দলের রাশ নিজের হাতে রাখতে ভালবাসতেন। ফলে, দলের নিয়ন্ত্রণ কার হাতে থাকবে, তা নিয়ে সংঘাত বেধেছিল।
১১১২ Sourav-Greg
১৯৮১ সালে মেলবোর্নে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভাই ট্রেভর চ্যাপেলকে আন্ডারআর্ম বল করতে বলেছিলেন গ্রেগ। যা বিতর্ক সৃষ্টি করেছিল। সৌরভ আবার ন্যাটওয়েস্ট ট্রফি জিতে লর্ডসে খালি গায়ে জামা উড়িয়েছিলেন। যা জন্ম দিয়েছিল বিতর্কের।
১২১২ Sourav-Greg
সৌরভ এখন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট। তার আগে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলেরও প্রেসিডেন্ট ছিলেন তিনি। গ্রেগ চ্যাপেল আবার ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচক হিসেবে দীর্ঘ দিন দায়িত্বে ছিলেন।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন