Advertisement
০৬ মে ২০২৪
Earthquake in Turkey

মৃত্যু ৪১ হাজার ছাড়াল, ৩৩ হাজার বার ভূকম্প হয়েছিল ২০২০ সালে! কেন বার বার কাঁপে তুরস্ক?

মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪১ হাজার। তুরস্কে ভূমিকম্প নতুন নয়। বার বার হয়। কেন বার বার কেঁপে ওঠে এই অঞ্চল?

সংবাদ সংস্থা
আঙ্কারা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৪৯
Share: Save:
০১ ১৬
image of earthquake in Turkey

৬ ফেব্রুয়ারি ভূমিকম্পে কেঁপে উঠেছিল সিরিয়া এবং তুরস্ক। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৮। তার পর প্রায় ১০০ বার আফটার শকে কেঁপে উঠেছে তুরস্ক আর সিরিয়া। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪১ হাজার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-র আশঙ্কা, এই সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে। তুরস্কে ভূমিকম্প নতুন নয়। বার বার হয়। কেন বার বার কেঁপে ওঠে এই অঞ্চল?

০২ ১৬
image of earthquake in Turkey

আমেরিকার জিওলজিক্যাল সার্ভে (ভূতাত্ত্বিক সর্বেক্ষণ) জানিয়েছে, ৬ ফেব্রুয়ারি ভূমিকম্পের কেন্দ্র ছিল গাজ়িয়ানতেপের থেকে ৩৩ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠ থেকে ১৮ কিলোমিটার গভীরে।

০৩ ১৬
image of earthquake in Turkey

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াৎ ওৎকে জানিয়েছেন, এই গাজ়িয়ানতেপ এবং কাহরামানমারাস এলাকায় ৯০০টি বাড়ি মাটির সঙ্গে মিশে গিয়েছে। এতটাই ছিল সেই ভূমিকম্পের তীব্রতা।

০৪ ১৬
image of earthquake in Turkey

সিরিয়ার জাতীয় ভূমিকম্প কেন্দ্রের প্রধান রায়েদ আহমেদ জানিয়েছেন, ইতিহাসে এর থেকে তীব্র ভূমিকম্প হয়নি তাদের দেশে। অন্তত যবে থেকে ভূমিকম্পের মাত্রা নথিভুক্ত করা হচ্ছে, তার পর থেকে এত তীব্র ভূকম্প সে দেশ দেখেনি।

০৫ ১৬
image of earthquake in Turkey

ভূমিকম্পের ফলে তুরস্কের ১০টি শহর প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত। সরকারি হিসাবে ভেঙে পড়েছে ২,৮১৮টি বাড়ি। যদিও বেসরকারি হিসাব বলছে, এর থেকে কয়েক গুণ বেশি বাড়ি ধ্বংস হয়েছে ভূমিকম্পে। প্রায় ধ্বংস হয়ে গিয়েছে গাজ়িয়ানতেপের ২২০০ বছরের পুরনো প্রাসাদ।

০৬ ১৬
image of earthquake in Turkey

কিন্তু তুরস্কে এই ভূমিকম্প প্রথম নয়। ভূমিরূপের কারণে বার বার কেঁপে ওঠে তুরস্ক। ২০২০ সালে এই অঞ্চল ৩৩ হাজার বার কেঁপে উঠেছে। ডিজাস্টার অ্যান্ড এমার্জেন্সি ম্যানেজমেন্ট অথরিটি জানিয়েছে, এর মধ্যে ৩৩২টি ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৪ বা চার বেশি ছিল।

০৭ ১৬
image of earthquake in Turkey

যে টেকটনিক পাতের উপর তুরস্ক অবস্থিত, তার কারণেই বার বার ভূমিকম্প হয় সে দেশে। পৃথিবী ১৫টি বড় টেকটনিক পাতের উপর রয়েছে। এই পাতগুলি একে অপরকে ধাক্কা দিলে বা সংঘর্ষ হলে ঘটে ভূমিকম্প।

০৮ ১৬
image of earthquake in Turkey

তুরস্ক আনাতোলীয় টেকটনিক পাতের উপর অবস্থিত। ইউরেশীয় এবং আরবীয় পাতের মাঝে চ্যুতি বরাবর রয়েছে এই আনাতোলীয় টেকটনিক পাত। যে চ্যুতিরেখা বরাবর ইউরেশীয় এবং আনাতোলীয় টেকটনিক পাতের মিলন হয়েছে, তাকে বলে উত্তর আনাতোলিয়া চ্যুতিরেখা (এনএএফ)।

০৯ ১৬
image of earthquake in Turkey

এই উত্তর আনাতোলীয় চ্যুতিরেখা ইস্তানবুলের দক্ষিণ থেকে উত্তর-পূর্ব তুরস্ক পর্যন্ত বিস্তৃত। অশান্ত এই চ্যুতিরেখার কারণে বার বার ভূমিকম্প হয়েছে তুরস্কে।

১০ ১৬
image of earthquake in Turkey

১৯৯৯ সালে এই চ্যুতিরেখা বরাবর দুই পাতের ঘর্ষণের কারণে দু’টি বড় বড় ভূমিকম্প হয়েছিল তুরস্কে। একটি গোলসুক এবং একটি ডুজ়সে প্রদেশে। রিখটার স্কেলে মাত্রা ছিল যথাক্রমে ৭.৪ এবং ৭.০।

১১ ১৬
image of earthquake in Turkey

ওই দুই ভূমিকম্পে মারা গিয়েছিলেন ১৮ হাজার জন। জখম হয়েছিলেন ৪৫ হাজার জন। ২০১১ সালে তুরস্কের ভানে আরও একটি ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.১। মারা গিয়েছিলেন অন্তত ৫০০ জন।

১২ ১৬
image of earthquake in Turkey

আনাতোলিয়া টেকটনিক পাত এবং আরবীয় পাত যে চ্যুতিরেখা বরাবর মিলিত হয়েছে, তাকে বলে পূর্ব আনাতোলীয় চ্যুতিরেখা। এই চ্যুতিরেখার দৈর্ঘ্য ৬৫০ কিলোমিটার। পূর্ব তুরস্ক থেকে ভূমধ্যসাগরের তলদেশ পর্যন্ত বিস্তৃত হয়েছে চ্যুতিরেখাটি। আরবীয় পাতটি ক্রমেই উত্তরের দিকে সরে যাচ্ছে। সে কারণে এই পূর্ব আনাতোলীয় চ্যুতিরেখা বরাবর বার বার ভূমির স্থিতিস্থাপকতা নষ্ট হয়। এর ফলে হয় ভূমিকম্প।

১৩ ১৬
image of earthquake in Turkey

এ ছাড়াও এই অঞ্চলে আরও একটি পাতের নড়াচড়ার কারণে বার বার হয় ভূমিকম্প। ভূমধ্যসাগরের অতলে দক্ষিণ গ্রিস থেকে পশ্চিম তুরস্ক পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি পাত। নাম এজিয়ান পাত। এর সঞ্চালনের কারণেও কেঁপে ওঠে এই অঞ্চলের ভূমি।

১৪ ১৬
image of earthquake in Turkey

একটি গবেষক সংস্থা জানিয়েছে, তুরস্কের ৯৫ শতাংশ জমি ভূমিকম্পপ্রবণ। গোটা দেশের এক তৃতীয়াংশ এলাকায় ভূমিকম্পের ঝুঁকি অনেক বেশি। পূর্ব আনাতোলনিয়া এবং ইস্তানবুলের মতো বড় শহরও এর মধ্যেই পড়ে।

১৫ ১৬
image of earthquake in Turkey

২০১৩ সাল থেকে ২০২২ সালে তুরস্কে ৩০ হাজার ৬৭৩টি ভূমিকম্প হয়েছে। তার মধ্যে দু’টির মাত্রা রিখটার স্কেলে ৬ ফেব্রুয়ারির মতো। এর আগে এত তীব্র ভূমিকম্প তুরস্কে হয়েছিল ১৯৩৯ সালে। তখন ভূমিকম্পের মাত্রা ছিল ৮.০। সেখানে মারা গিয়েছিলেন ২০ হাজার জন। ১ লক্ষ ১৬ হাজার ৭২০টি বাড়ি ধসে পড়েছিল।

১৬ ১৬
image of earthquake in Turkey

১৯৩৯ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তুরস্কে পাঁচটি বড়সড় ভূমিকম্প হয়েছিল। ১৯০০ সাল থেকে সে দেশে ৭৬টি বড় ভূমিকম্প হয়েছিল। তাতে প্রাণ হারিয়েছেন অন্তত ৯০ হাজার মানুষ। গত শতকে তুরস্কে এই ভূমিকম্পের জন্য ক্ষতি হয়েছে ২৫০০ কোটি ডলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE