Advertisement
০৬ মে ২০২৪
Rice

৩ নিয়ম: রান্নার সময় মেনে চললে ভাত ঝরঝরে হবে

একটু এদিক-ওদিক হলেই ভাত হয় গলে যায় কিংবা শক্ত থেকে যায়। ঠিকঠাক ভাত হবে তখনই, যখন কয়েকটি ভুল এড়িয়ে চলা যাবে।

Symbolic Image.

ভাত হোক ঝরঝরে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২০:৪৩
Share: Save:

বাড়িতে যতই ভালমন্দ রান্না হোক, ভাত যদি ঝরঝরে না হয়, তা হলে ঠিক স্বাদ পাওয়া যায় না। ভাত বানানো খুব সহজ বলে মনে হলেও, আদৌ কিন্তু তা নয়। একটু এদিক-ওদিক হলেই ভাত হয় গলে যায় কিংবা শক্ত থেকে যায়। ঠিকঠাক ভাত হবে তখনই, যখন কয়েকটি ভুল এড়িয়ে চলা যাবে।

সময়টা গুরুত্বপূর্ণ

ভাতের হাঁড়ি কত ক্ষণ গ্যাসের উপর থাকছে, সেটা অত্যন্ত জরুরি। ভাত রান্নার কোনও নির্দিষ্ট সময় নেই। কিন্তু একটু বুঝেশুনে ভাত রাঁধতে হবে। আগে-পরে হয়ে গেলে হয় ভাত বেশি শক্ত থেকে যাবে। নয়তো ভাত গলে যাবে। তবে চালের উপরও নির্ভর করে সময়টা। তবে চাল যেমনই হোক, একটু শক্ত থাকতে থাকতে ভাত নামিয়ে নেওয়া জরুরি। কেউ যদি নরম ভাত ভালবাসেন, সে ক্ষেত্রে কিছু ক্ষণ পর উপুড় করে দিলেও হবে।

ঢাকা দিয়ে রাখুন

অনেকেই হাঁড়ির ঢাকা খুলে ভাত রান্না করেন। এই নিয়ম ঠিক নয়। সব সময় হাঁড়িতে ঢাকা দিয়েই ভাত রান্না করা জরুরি। হাঁড়ির ঢাকনা খুলে রাখলে ভাত বেশির ভাগ সময়ে গলে যায়।

জল মেপে দিন

জল মেপে না দিলে ভাত গলে যেতে পারে। তাই চাল অনুযায়ী জল মেপে দিন। জল যদি খানিক কমও হয় তাহলেও ঠিক আছে। কিন্তু বেশি হলে মুশকিল। পরে যদি দরকার হয়, আবার জল দিতে পারেন। কিন্তু একসঙ্গে বেশি জল না দেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE