Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bengali traditional recipe

খুদে নিমবেগুন খেতে চায় না? প্রথমপাতে স্বাদবদল করতে বানিয়ে ফেলুন নিম-সজনের ঝোল

উচ্ছে, করোলা, নিমপাতা ভাজা আর শুক্তো ছাড়া আর কী বানানো যায় ভেবেই নাজেহাল? প্রথমপাতে স্বাদ বদলাতে নিম ঝোল বানাতে পারেন। রইল রেসিপি।

নিমের ঝোল।

নিমের ঝোল। ছবি: হোমমেকার্স ডায়েরি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ২১:১৮
Share: Save:

গরমকাল মানেই শরীরে হরেক রকম ব্যাক্টেরিয়ার আক্রমণ। কখনও প্রবল তাপ, কখনও আবার ঝিরিঝিরি বৃষ্টি। দুই মিলিয়ে মাঝেমধ্যেই সর্দি-কাশি হচ্ছে। এই সময়ে ডায়েটে যত হালকা খাবার রাখা যায়, ততই ভাল।

গরমের মরসুমে পুষ্টিবিদরা বার বার প্রথম পাতে তেতো রাখার কথা বলেন। উচ্ছে, করলা, নিমপাতা ভাজা আর শুক্তো ছাড়া আর কী বানানো যায় ভেবেই নাজেহাল? নিমপাতা আর সজনে ডাঁটা দিয়ে বানিয়ে ফেলুন নিম ঝোল! প্রথমপাতে স্বাদ বদলাতে এই পদটি বানিয়ে ফেললে ছোট থেকে বড় সকলেই ভাল খাবেন। রইল রেসিপি।

উপকরণ:

নিমের আঁটি: ১টি

সাদা তেল: ২ টেবিল চামচ

বড়ি: ১০টি

কালো জিরে: ১ চা চামচ

আলু: ১টি (লম্বা লম্বা করে কাটা)

রাঙাআলু: ১টি (লম্বা লম্বা করে কাটা)

সজনে ডাঁটা: ৪-৫টি

হলুদ গুঁড়ো: ১ চামচ

নুন ও চিনি: স্বাদমতো

আটা: ১ টেবিল চামচ

প্রণালী:

কড়াইতে তেল দিয়ে নিমপাতাগুলি কড়া করে ভেজে তুলে রাখুন। এ বার কড়াইতে আরও খানিকটা তেল দিয়ে বড়িগুলি লাল লাল করে ভেজে তুলে রাখুন। তেলে কালোজিরে ফোড়ন দিয়ে আলু আর রাঙাআলু ভাল করে ভেজে নিন। ভাজা ভাজা হয়ে এলে তাতে সজনে ডাঁটা, হলুদ আর নুন দিয়ে নাড়াচাড়া করুন। সজনেগুলি খুব বেশি ভাজার দরকার নেই। তার পর গরম জল দিয়ে আলু আর সজনে ডাঁটাগুলি সেদ্ধ হতে দিন। পরিমাণ মতো চিনি দিন। এ বার ঝোল ফুটে উঠলে তাতে ভেজে রাখা বড়ি আর নিমপাতাগুলি দিয়ে নাড়াচাড়া করুন। সব শেষে এক চামচ আটা জলে গুলে দিয়ে ঝোলে মিশিয়ে ঘন করে নিন। তৈরি হয়ে যাবে নিমের ঝোল। গরম ভাতের সঙ্গে প্রথম পাতে ভালই লাগে এই নিম ঝোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengali traditional recipe Bengali Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE