Advertisement
০৪ জুন ২০২৪
Sun Mission

সূর্যমুখী আদিত্য-এল১, বদল আরও এক কক্ষপথ, পৃথিবীর টান কাটাতে বাকি আর দুই ধাপ

পৃথিবীর টান কাটাতে আর দু’টি ধাপ পেরোতে হবে ইসরোর সৌরযান আদিত্য-এল১কে। শনিবার সেটি চতুর্থ কক্ষপথে পৌঁছেছে। সেখানে আবর্তন সম্পন্ন হলে কক্ষপথ বদলে আদিত্য-এল১ পৌঁছবে পঞ্চম কক্ষপথে।

Aditya L1 completes third orbit rising maneuver successfully says ISRO.

সূর্যের পথে ইসরোর সৌরযান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১০:০৭
Share: Save:

সূর্যের দিকে ক্রমশ এগিয়ে চলেছে ইসরোর সৌরযান আদিত্য-এল১। শনিবার রাতে আরও একটি কক্ষপথ বদলে ফেলেছে সে। ইসরো টুইট করে জানিয়েছে, কক্ষপথ পরিবর্তনের প্রক্রিয়া সফল হয়েছে। এর ফলে আদিত্য-এল১-এর গতি আরও খানিকটা বৃদ্ধি পেয়েছে। বেড়েছে পৃথিবী থেকে তার দূরত্বও।

পৃথিবীর টান কাটাতে আর দু’টি ধাপ পেরোতে হবে সৌরযানটিকে। শনিবারের সাফল্যের পর বর্তমানে সেটি চতুর্থ কক্ষপথে পৌঁছেছে। সেখানে আবর্তন সম্পন্ন হলে কক্ষপথ বদলে আদিত্য-এল১ পৌঁছবে পঞ্চম কক্ষপথে। তার পর আর এক বার ধাক্কা দিয়ে তাকে পৃথিবীর মাধ্যাকর্ষণের বাইরে পাঠিয়ে দেওয়া হবে।

পৃথিবীর টান কাটিয়ে ফেলার পর সূর্যের অভিমুখে কাঙ্ক্ষিত কক্ষপথ বা ল্যাগরেঞ্জ পয়েন্ট (এল১ পয়েন্ট)-এ পৌঁছতে আরও ১১০ দিন লাগবে আদিত্যের। সেখানে পৌঁছে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে সে।

ইসরো টুইটে জানিয়েছে, আদিত্য-এল১-এর তৃতীয় বারের কক্ষপথ বদল সফল হয়েছে। বেঙ্গালুরুর অফিস থেকে সৌরযানটিকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। এ ছাড়া, মরিশাস এবং পোর্ট ব্লেয়ার থেকে কৃত্রিম উপগ্রহটিকে পর্যবেক্ষণ করা হচ্ছে। কক্ষপথ পরিবর্তনের ফলে আদিত্য-এল১ ২৯৬ কিমি X ৭১৭৬৭ কিমি কক্ষপথে পৌঁছেছে। অর্থাৎ, কক্ষপথে আবর্তনের সময় পৃথিবীর সবচেয়ে কাছে এলে সৌরযানের দূরত্ব হবে ২৯৬ কিলোমিটার। সবচেয়ে দূরে গেলে দূরত্ব হবে ৭১,৭৬৭ কিলোমিটার। আদিত্য-এল১-এ পরবর্তী কক্ষপথ পরিবর্তনের প্রক্রিয়াটি সম্পন্ন হবে আগামী ১৫ সেপ্টেম্বর, রাত ২টোয়।

আদিত্য-এল১ ভারতের প্রথম সূর্য অভিযান। এর আগে সূর্যকে কেন্দ্র করে কোনও মহাকাশ অভিযানের পরিকল্পনা করেনি ইসরো। চন্দ্রযান-৩-এর মাধ্যমে চাঁদের দক্ষিণ মেরুতে মহাকাশযান অবতরণ করানোর পরেই সূর্যের দিকে পা বাড়িয়েছে ইসরো।

লোকসভা নির্বাচন ২০২৪ সরাসরি: মেয়েদের ভোট বিশ্লেষণ এবং তর্ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Aditya L1 Aditya L1 Update Sun Mission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE