Advertisement
১৭ জুন ২০২৪
Jupiter

আরও ১২টি চাঁদের খোঁজ! শনিকে সরিয়ে বৃহস্পতিই এখন ‘গ্রহরাজ’

শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ। ফলে এত দিন উপগ্রহের সংখ্যার নিরিখে শনিই শীর্ষে ছিল। তবে এখন সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ রয়েছে বৃহস্পতির। মোট ৯২টি উপগ্রহ বৃহস্পতিতেকে প্রদক্ষিণ করছে।

Picture of Jupiter

সৌরজগতে এখন সবচেয়ে বেশি উপগ্রহ রয়েছে বৃহস্পতির। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:১৪
Share: Save:

সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির কক্ষপথে ঘুরছে আরও ১২টি গ্রহ। সম্প্রতি সেগুলির সন্ধান পেয়েছেন আমেরিকার জ্যোতির্বিজ্ঞানীরা। এই নয়া তথ্য প্রকাশ্যে আসার পর শনির ‘মুকুট’ কেড়ে নিয়েছে বৃহস্পতি। জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, বৃহস্পতিকে কেন্দ্র করে এর কক্ষপথে ওই ১২টি উপগ্রহ সমেত মোট ৯২টি উপগ্রহ রয়েছে। অন্য দিকে, শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ। ফলে এত দিন উপগ্রহের সংখ্যার নিরিখে শনিই শীর্ষে ছিল। তবে এখন সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ রয়েছে বৃহস্পতির।

ওয়াশিংটনের ‘কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্স’-এর জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে পর্যবেক্ষণ দল বৃহস্পতির কক্ষপথে ওই ১২টি উপগ্রহ খুঁজে পেয়েছেন। আমেরিকার ‘মাইনর প্ল্যানেট সেন্টার’ সম্প্রতি এই সম্পর্কে সবিস্তার তথ্যসম্বলিত রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতির ওই উপগ্রহগুলি আকারে ক্ষুদ্র। অন্য দিকে, আমেরিকার মাসিক পত্রিকা ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’ জানিয়েছে, ওই ১২টি উপগ্রহই কক্ষপথের দিকে মুখ করে বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে।

জোভিয়ান জগতে আরও সুলুকসন্ধানের জন্য দীর্ঘ দিন ধরে অভিযানের প্রস্তুতি নিচ্ছে আমেরিকার মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা। তার বছরখানেক আগে এই ১২টি গ্রহের সন্ধান মিলল। বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুন— এই চারটি গ্রহমিলিত ভাবে জোভিয়ান জগৎ বলে পরিচিত। এই উপগ্রহগুলির বসবাসের উপযুক্ত কি না, তা-ও খতিয়ে দেখবে ইউরোপা ক্লিপার মিশন হিসাবে পরিচিত নাসার ওই অভিযান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jupiter Solar System Saturn
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE