Advertisement
০৩ মে ২০২৪
NASA

মহাকাশে দুই ছায়াপথের ‘যুদ্ধ’, বিরল ছবি তুলে দেখাল নাসা-র টেলিস্কোপ

নাসার তরফে জানানো হয়েছে, হাব্‌ল টেলিস্কোপে যে জোড়া ছায়াপথেরর ছবি দেখা গিয়েছে, তাদের নাম এআরপি-ম্যাডোর ৬০৮-৩৩৩। ছবিতে তাদের পাশাপাশি ভাসতে দেখা গিয়েছে। দু’টি ছায়াপথই চক্রাকার।

বিরল মহাজাগতিক ছবি নাসার টেলিস্কোপে।

বিরল মহাজাগতিক ছবি নাসার টেলিস্কোপে। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১৮:৪৬
Share: Save:

মহাকাশে পাশাপাশি দু’টি ছায়াপথের (গ্যালাক্সি) ছবি ধরা পড়ল নাসা-র হাব্‌ল টেলিস্কোপে। বিজ্ঞানীদের দাবি, গ্যালাক্সি দু’টি পরস্পরের সঙ্গে ‘যুদ্ধ’ করছে। মহাকাশের গহীনে তৈরি হয়েছে সেই যুদ্ধের পটভূমি।

নাসার তরফে জানানো হয়েছে, হাব্‌ল টেলিস্কোপে যে জোড়া ছায়াপথের ছবি দেখা গিয়েছে, তাদের নাম এআরপি-ম্যাডোর ৬০৮-৩৩৩। ছবিতে তাদের পাশাপাশি ভাসতে দেখা গিয়েছে। কিন্তু আদতে তাদের মধ্যে সংঘর্ষের তোড়জোড় চলছে, দাবি বিজ্ঞানীদের।

হাব্‌ল টেলিস্কোপের ছবিতে দেখা যাচ্ছে, দু’টি ছায়াপথই চক্রাকার। তাদের আশপাশে ছোট বড় অসংখ্য নক্ষত্র ও অন্য মহাজাগতিক উপাদান ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গিয়েছে। নাসা জানিয়েছে, এই দুই গ্যালাক্সির মধ্যে মহাকর্ষজ বল ক্রিয়াশীল। তারা একে অপরকে আকর্ষণ করছে। হাব্‌ল-এর অ্যাডভান্সড ক্যামেরা ফর সার্ভেস (এসিএস) সেই ছবিই তুলে এনেছে। নাসা-র তরফে এই বিশেষ ছায়াপথ দু’টির উপর আগামী দিনেও নজর রাখা হবে বলে খবর। হাব্‌ল টেলিস্কোপ ছাড়াও এই নজরদারি চালিয়ে যাবে জেমস ওয়েব টেলিস্কোপ এবং পৃথিবীর মাটি থেকে ক্রিয়াশীল নাসা-র অন্যান্য যন্ত্র।

মহাকাশে নক্ষত্রমণ্ডলের মাঝে ছড়িয়ে ছিটিয়ে থাকা ধূলিকণা পরীক্ষা নিরীক্ষার জন্য সম্প্রতি জেমস ওয়েবের সঙ্গে হাত মিলিয়েছে হাব্‌ল। শক্তিশালী এই দুই টেলিস্কোপ পরিচিত এক জোড়া ছায়াপথেরর মধ্যে হারিয়ে যাওয়া তৃতীয় একটি গ্যালাক্সির সন্ধান পেয়েছে। মহাকাশ গবেষণার ক্ষেত্রকে কয়েক ধাপ এগিয়ে দিয়েছে এই আবিষ্কার, দাবি বিজ্ঞানীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NASA Hubble Space Telescope galaxies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE