Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mangalyaan Mission

ভারতের মঙ্গল অভিযানের ইতি, মঙ্গলযানের জ্বালানি শেষ, বিচ্ছিন্ন হয়েছে যোগাযোগ, জানাল ইসরো

২৭ সেপ্টেম্বর মঙ্গলযান অভিযানের আট বছর পূর্তিতে এই বিষয়ে আরও খুঁটিনাটি তথ্য জানিয়েছে ইসরো। তাদের মতে, বোধ হয় ওই যানটির ‘প্রপেলান্ট’ বা চালকযন্ত্রের আয়ু ফুরিয়ে এসেছিল।

মহাকাশযানের মাধ্যমে মঙ্গল গ্রহ-সহ সৌরমুকুটের গুরুত্বপূর্ণ নানা তথ্য সংগ্রহ করতে পেরেছেন ইসরোর বিজ্ঞানীরা।

মহাকাশযানের মাধ্যমে মঙ্গল গ্রহ-সহ সৌরমুকুটের গুরুত্বপূর্ণ নানা তথ্য সংগ্রহ করতে পেরেছেন ইসরোর বিজ্ঞানীরা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১৫:৩৪
Share: Save:

আট বছরের মঙ্গলযান অভিযানের সমাপ্তি ঘটেছে। মঙ্গলগ্রহের কক্ষপথে ঘোরা মহাকাশযানের সঙ্গে ভারতীয় গবেষণা সংস্থার স্টেশনের যাবতীয় সম্পর্ক ছিন্ন হয়েছে। সোমবার এমনই জানিয়েছে ইন্ডিয়ার স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)।

একটি বিবৃতি জারি করে ইসরো জানিয়েছে, ওই মহাকাশযানের থেকে তথ্য উদ্ধার করা সম্ভব নয়। কারণ যানটি তার শেষদশায় পৌঁছে গিয়েছে। এর জেরে মঙ্গলযান অভিযানেরও ‘মৃত্যু’ ঘটেছে। ওই বিবৃতিতে ইসরো আরও জানিয়েছে, মঙ্গল গ্রহের কক্ষপথে ঘোরা ওই যানটির আয়ু ছ’মাসের জন্য হলেও তা প্রায় আট বছর ধরে ‘জীবিত’ ছিল। ওই যানের মাধ্যমে মঙ্গল গ্রহ-সহ সৌরমুকুটের গুরুত্বপূর্ণ নানা তথ্য সংগ্রহ করতে পেরেছেন ইসরোর বিজ্ঞানীরা। তবে চলতি বছরের ৩০ এপ্রিল আংশিক সূর্যগ্রহণের জেরে যানটির সঙ্গে গ্রাউন্ড স্টেশনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

২৭ সেপ্টেম্বর মঙ্গলযান অভিযানের আট বছর পূর্তিতে একটি জাতীয় সম্মেলনে এই বিষয়ে আরও খুঁটিনাটি তথ্য জানিয়েছে ইসরো। ওই গবেষণাকারী সংস্থার মতে, বোধ হয় ওই যানটির ‘প্রপেলান্ট’ বা চালকযন্ত্রের আয়ু ফুরিয়ে এসেছিল। ইসরো জানিয়েছে, ‘‘ওই মহাকাশযানটি উদ্ধার করা সম্ভব নয় বলে ঘোষণা করা হয়েছে এবং তা আয়ু শেষ হয়ে গিয়েছে।’’

প্রসঙ্গত, ২০১৩ সালের ৫ নভেম্বর মঙ্গলযান অভিযানের যাত্রা শুরু হয়েছিল। ৩০০ দিন ধরে তা মহাকাশের যাত্রা করে। এর পরের বছর অর্থাৎ ২০১৪ সালের ১৪ সেপ্টেম্বর মহাকাশযানটিকে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করেছিল। বিবৃতি ইসরো জানিয়েছে, ‘‘এই আট বছরে (ওই যানের মাধ্যমে) মঙ্গল গ্রহের মৃত্তিকার নানা বৈশিষ্ট্য এবং সেখানকার পরিবেশ-সহ এক্সোস্ফিয়ারের সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক ধারণা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mangalyaan Mission mars Mangalyaan ISRO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE