Advertisement
০৬ মে ২০২৪
Japan

জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া! বাসিন্দাদের নিরাপদ স্থানে সরাল টোকিয়ো

জাপানের ‘চিফ ক্যাবিনেট সেক্রেটারি’ হিরোকাজু মাতসুনো জানিয়েছেন, স্থানীয় সময় সকাল ৭টা ৪৪ মিনিট নাগাদ উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে।

ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে বাসিন্দাদের সতর্ক করল জাপান।

ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে বাসিন্দাদের সতর্ক করল জাপান। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
টোকিয়ো (জাপান) শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ০৯:৪৯
Share: Save:

জাপানের উপর দিয়ে আচমকা ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। গত পাঁচ বছরে এই প্রথম জাপানের ভূখণ্ডের উপর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল কিম জং উনের দেশ। মঙ্গলবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরই দেশের নাগরিকদের সতর্ক করেছে জাপান। তাঁদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে পরামর্শ দেওয়া হয়েছে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে হোকাইডো ও আয়োমরি এলাকায় বাসিন্দাদের বাড়ির মধ্যে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ক্ষেপণাস্ত্র ছোড়ার পর ক্ষয়ক্ষতি কী হয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

সাংবাদিক বৈঠকে জাপানের ‘চিফ ক্যাবিনেট সেক্রেটারি’ হিরোকাজু মাতসুনো জানিয়েছেন, স্থানীয় সময় সকাল ৭টা ৪৪ মিনিট নাগাদ উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে। দক্ষিণ কোরিয়ার তরফে জানানো হয়েছে, মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে উত্তর জাপানে ট্রেন চলাচল সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ২০১৭ সালের পর এই প্রথম জাপানে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। এই ঘটনায় ধিক্কার জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। উত্তর কোরিয়ার এ ধরনের আচরণ ‘আক্রমণাত্মক’ বলে বর্ণনা করেছেন তিনি। সে দেশের জাতীয় নিরাপত্তা পরিষদে বৈঠক ডেকেছে জাপান সরকার। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় নিন্দায় সরব হয়েছে আমেরিকা।

গত সপ্তাহেও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল উত্তর কোরিয়া। সম্প্রতি আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ নৌ মহড়ার প্রতিবাদে শনিবার ক্ষেপণাস্ত্র ছুড়েছিল কিমের দেশ। দক্ষিণ কোরিয়ার রাজধানী সোল-এ আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওলের সাক্ষাতের পরই গত ২৯ সেপ্টেম্বর দু’টি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া। বস্তুত, পরমাণু অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে রাষ্ট্রপুঞ্জ। কিন্তু সেই নিষেধাজ্ঞা উড়িয়েই আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল পিয়ংইয়ং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan North Korea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE