Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Russia Ukraine War

‘খুন করতে পারব না’, পুতিনের যুদ্ধযাত্রার নির্দেশ না মেনে আত্মহত্যা করলেন রুশ র‌্যাপ গায়ক

প্রথম দফাতেই ইউক্রেনে সামরিক দায়িত্ব পালনের জন্য জনপ্রিয় র‌্যাপ গায়ক ইভানের নাম তালিকাভুক্ত করা হয়েছিল বলে একটি রুশ সংবাদ পোর্টালে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে।

রুশ সংরক্ষিত বাহিনীর সমাবেশের নির্দেশ ঘিরে বিতর্কে পুতিন।

রুশ সংরক্ষিত বাহিনীর সমাবেশের নির্দেশ ঘিরে বিতর্কে পুতিন। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১৪:৪৬
Share: Save:

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশ মেনেই তাঁর কাছে পৌঁছেছিল ইউক্রেনের যুদ্ধে যোগদানের নির্দেশ। কিন্তু তা অমান্য করে আত্মঘাতী হলেন এক রুশ র‌্যাপ গায়ক। আমেরিকার সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ‘সুইসাইড নোটে’ ইভান ভিটালিভিচ পেটুনিন নামের ওই রুশ র‌্যাপার লিখে গিয়েছেন, ‘কোনও আদর্শকে খুন করার জন্য আমি প্রস্তুত নই।’

Advertisement

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম বার রুশ সংরক্ষিত বাহিনীর সমাবেশের নির্দেশ দিয়েছেন পুতিন। রুশ আমজনতার একাংশকে ইউক্রেন যুদ্ধে পাঠানোর বিষয়ে ইতিমধ্যেই জারি হয়েছে সরকারি নির্দেশিকা। তাতে বলা হয়েছে, ‘সামরিক দায়িত্ব পালনে সক্ষম পুরুষদের বাধ্যতামূলক ভাবে সরকারি নির্দেশ মেনে সেনায় যোগ দিতে হবে। নির্দেশ অমান্য করলে পাঠানো হবে জেলে।’

প্রথম দফাতেই সামরিক দায়িত্ব পালনের জন্য ইভানের নাম তালিকাভুক্ত করা হয়েছিল বলে একটি রুশ সংবাদ পোর্টালে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে। এর পরেই ক্রাসনোদর শহরের বাসিন্দা ইভান একটি বহুতল থেকে ঝাঁপ মেরে আত্মঘাতী হন।

প্রসঙ্গত, সেপ্টেম্বরে পুতিনের ওই ঘোষণার পরেই দেশ ছাড়ার হিড়িক পড়েছে রুশ পুরুষদের মধ্যে। ভিনদেশে পাড়ি দেওয়ার জন্য রাশিয়ার বিমানবন্দরগুলিতে ভিড় উপচে পড়েছে। পড়শি দেশগুলির সীমান্তের ‘চেকপয়েন্টে’ দেখা গিয়েছে রুশ যুবকদের দীর্ঘ লাইন।

Advertisement

সামরিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন, গত কয়েক মাসে ইউক্রেন ফৌজের প্রত্যাঘাতে বহু এলাকা হারানোর পরে নতুন শক্তি সঞ্চয় করে হামলা চালাতে চাইছে রাশিয়া। তাই নতুন করে তিন লক্ষ সেনা ইউক্রেনে পাঠানোর ঘোষণা করেছেন পুতিন। এমনকি, প্রয়োজনে রাশিয়া পরমাণু হামলা চালাতে পারে বলেও পুতিনের বক্তৃতায় আঁচ মিলেছে। যদিও পুতিনের ওই বক্তৃতার পরেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি দিয়েছিলেন, ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহার করলে চরম পরিণতির জন্য প্রস্তুত থাকতে হবে রাশিয়াকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.