Advertisement
২৭ নভেম্বর ২০২২
Narendta Modi

মোদীর সভায় থাকতে গেলে সাংবাদিকদের দিতে হবে চরিত্রের শংসাপত্র! নয়া নির্দেশে বিতর্ক হিমাচলে

বেসরকারি সংবাদমাধ্যমের পাশাপাশি ‘অল ইন্ডিয়া রেডিয়ো’ এবং ‘দূরদর্শনের’ মতো সরকারি সংবাদমাধ্যমের প্রতিবেদকরাও ওই নির্দেশিকার আওতায় পড়বেন বলে জানানো হয়েছে সরকারি বিজ্ঞপ্তিতে।

মোদীর নিরাপত্তার ‘কোপে’ এ বার সাংবাদিকেরা।

মোদীর নিরাপত্তার ‘কোপে’ এ বার সাংবাদিকেরা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শিমলা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১২:২৭
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভা ‘কভার’ করতে চাইলে জমা দিতে হবে চরিত্রের শংসাপত্র (ক্যারেক্টর সার্টিফিকেট)। হিমাচল প্রদেশের বিজেপি সরকার রাজ্যের সাংবাদিকদের উদ্দেশে এ বার নয়া নির্দেশিকা জারি করে জড়াল বিতর্কে।

Advertisement

প্রধানমন্ত্রী মোদী বুধবার হিমাচলে যাচ্ছেন। তাঁর কর্মসূচিতে হাজির থাকার জন্য রাজ্য সরকারের তরফে সাংবাদিকদের বিশেষ নিরাপত্তা সংক্রান্ত অনুমতিপত্র দেওয়া হচ্ছে। আর সেই অনুমতিপত্র পাওয়ার আবেদন করার জন্য বাধ্যতামূলক করা হয়েছে চরিত্রের শংসাপত্র। এ বার মোদীর সফরের আগে সাংবাদিকদের প্রশাসনিক ফরমানকে ‘গণতন্ত্রের কণ্ঠরোধের চেষ্টা’ বলেছে বিরোধী দল কংগ্রেস।

গত ২৯ সেপ্টেম্বর হিমাচলের বিলাসপুর জেলা প্রশাসনের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘যে সাংবাদিকেরা প্রধানমন্ত্রীর সভা কভার করতে চান, তাঁদের অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে চরিত্রের শংসাপত্র আনতে হবে!’’ বেসরকারি সংবাদমাধ্যমের পাশাপাশি ‘অল ইন্ডিয়া রেডিয়ো’ এবং ‘দূরদর্শনের’ মতো সরকারি সংবাদমাধ্যমের প্রতিবেদকরাও এই নির্দেশিকার আওতায় পড়বেন বলে জানানো হয়েছে ওই নির্দেশিকায়।

চলতি বছরের শেষে মোদীর রাজ্য গুজরাটের সঙ্গেই হিমাচলে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে দফায় দফায় হিমালয় ঘেরা পাহাড়ি রাজ্যে প্রচার কর্মসূচি শুরু করেছেন মোদী-সহ বিজেপির কেন্দ্রীয় নেতা-নেত্রীর। গত ২৪ সেপ্টেম্বর মন্ডীতে মোদীর জনসভার আয়োজন করা হয়েছিল। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে তা বাতিল করতে হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.