Advertisement
০৬ মে ২০২৪
mateorites

টিএনটি বোমার মতো শক্তিশালী উল্কা বিস্ফোরণ ভারমন্টের আকাশে, থরথরিয়ে কেঁপে উঠল চার পাশ

উত্তর ভারমন্টের আকাশে সন্ধ্যা নামার পরেই দেখা যায় অগ্নিগোলকটিকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ১২:১৩
Share: Save:

ভয়ঙ্কর উল্কা বিস্ফোরণ হল আমেরিকার ভারমন্টের আকাশে। যার শক্তি ছিল ২০০ কিলোগ্রাম ওজনের ট্রাই নাইট্রো টলুইন (টিএনটি) বোমার মতো। বিস্ফোরণের সময় ভয়ঙ্কর গোঁ গোঁ শব্দ শোনা গেল চার পাশে। আর থরথর করে কেঁপে উঠল উত্তর ভারমন্ট ও তার সংলগ্ন এলাকাগুলি। যেন বড় ভূমিকম্প! আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই খবর দিয়েছে।

কোনও গ্রহাণু (‘অ্যাস্টারয়েড’)-র একটি অংশ ঢুকে পড়ল পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে। শব্দের চেয়ে ৫৫ গুণ বেশি গতিবেগে (বায়ুমণ্ডলে শব্দের গতিবেগ সেকেন্ডে ৩৪৩ মিটার বা ঘণ্টায় ১ হাজার ২৩৫ কিলোমিটার)।

নাসা জানিয়েছে, ভারমন্টের রাতের আকাশে পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে নীচে নামতে নামতে বাতাসের সঙ্গে সংঘর্ষে দাউদাউ করে পুড়তে শুরু করে সাড়ে ৪ কিলোগ্রাম (১০ পাউন্ড) ওজন আর ৬ ইঞ্চি ব্যাসের (১৫ সেন্টিমিটার) উল্কাখণ্ডটির। সেই সময় যে শক্তি উৎপন্ন হয়েছিল, তা ২০০ কিলোগ্রাম ওজনের টিএনটি বোমার সমান।

নাসা এও জানিয়েছে, বায়ুমণ্ডল ভেদ করে নীচে নামার সময় উল্কাখণ্ডটির গতিবেগ ছিল ঘণ্টায় ৪২ হাজার মাইল বা ৬৮ হাজার কিলোমিটার। উত্তর ভারমন্টের আকাশে সন্ধ্যা নামার পরেই দেখা যায় সেই অগ্নিগোলকটিকে।

নাসা জানিয়েছে, বায়ুমণ্ডল ভেদ করে নীচে নামার সময় বাতাসের সঙ্গে সংঘর্ষে যে বিপুল পরিমাণ শক্তি উৎপন্ন হয়েছিল তারই জন্য শোনা গিয়েছিল ভয়ঙ্কর গোঁ গোঁ শব্দ। আর থরথর করে কেঁপে উঠেছিল চার পাশ।

নাসার ওয়েবসাইট জানিয়েছে, অগ্নিগোলকটিকে প্রথম রবিবার রাতে দেখা যায় বার্লিংটনের পূর্বে ম্যান্‌সফিল্ড পর্বতের ৮৪ কিলোমিটার উপরে। তার পর সেটি এগিয়ে যায় ৫৩ কিলোমিটার উত্তর-পূর্বে কানাডা সীমান্তের আকাশে। শেষে নিউপোর্ট শহরের ৫৩ কিলোমিটার উপরের আকাশে সেটি বিলীন হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

England mateorites Vermont
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE