Advertisement
১৪ জুন ২০২৪
NASA Space Mission

উৎক্ষেপণের পর আগুনের শিখা নাসার চাঁদে যাওয়ার রকেটের ইঞ্জিনে

এর আগে এসএলএস-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ হয় ১৬ জানুয়ারি।

এসএলএস রকেট। ছবি- নাসার সৌজন্যে।

এসএলএস রকেট। ছবি- নাসার সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২১ ১৬:০৯
Share: Save:

প্রায় ৫ দশক পর ফের চাঁদে যাওয়ার জন্য যে অত্যন্ত শক্তিশালী রকেট বানিয়েছে নাসা, তার পরীক্ষামূলক উৎক্ষেপণের দ্বিতীয় পর্বটিও কিন্তু ভালয় ভালয় মিটল না। উৎক্ষেপণের পর আকাশেই ইঞ্জিনের উপর দিকে আগুনের ঝলক দেখা গেল। যা মোটেই কাম্য ছিল না বলে জানিয়েছে নাসা।

বৃহস্পতিবার ভারতীয় সময় মধ্যরাতের পর উপকূলবর্তী মিসিসিপির উৎক্ষেপণ কেন্দ্র থেকে ফের চন্দ্রাভিযানে (যার নাম ‘আর্টেমিস’) যাওয়ার রকেট স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস)-এর কোর স্টেজের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়।

এর আগে এসএলএস-র কোর স্টেজের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছিল গত ১৬ জানুয়ারি। কিন্তু ৬৭.৭ সেকেন্ড পরেই সেই উৎক্ষেপণ ব্যর্থ হয়। নাসা ওই সময় বলেছিল, ‘‘রকেটের কোর স্টেজের কয়েকটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ বিগড়ে যাওয়ার জন্যই ব্যর্থতা।’’

বৃহস্পতিবারের উৎক্ষেপণ নিয়ে নাসা আগেই জানিয়েছিল, উৎক্ষেপণের পর অন্তত ৪ মিনিট পর্যন্ত রকেটের কোর স্টেজ ঠিকঠাক ভাবে কাজ করছে কি না, তা পরীক্ষা করে দেখা হবে। গোটা উৎক্ষেপণ পর্বের ৮ মিনিট পর্যন্ত ভিডিয়ো তুলে নাসা সেটি ইউটিউবে আপলোড করেছিল। সেই ভিডিয়োয় দেখা যায় রকেটের কোর স্টেজের ইঞ্জিনের উপরের দিক থেকে আগুনের শিখা বেরিয়ে আসছে। নাসা জানিয়েছে, ইঞ্জিনের উপরে একটি টেপ ঠিক ভাবে কাজ না করায় ওই আগুনের শিখা দেখা গিয়েছে। রকেটটিকে অবশ্য নিরাপদে নামিয়ে আনা সম্ভব হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

moon NASA Space Mission Rocket ARTEMIS Mission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE