Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিজ্ঞান

আইফোন এক্স নয় কিনুন আইফোন ৮, দেখে নিন কেন

নিজস্ব প্রতিবেদন
২৫ সেপ্টেম্বর ২০১৭ ০৯:০৬
আগামী ৩ নভেম্বর ভারতের বাজারে আইফোন এক্স লঞ্চ করবে অ্যাপল। তার আগেই সেপ্টেম্বর শেষেই আসবে আইফোন ৮। অ্যাপল জানিয়েছে, আইফোন এক্সের চাহিদা ইতিমধ্যেই তুঙ্গে এবং স্টকও অনেক কম। তবে পকেটের কথা ভাবলে আইফোন ৮ সে ক্ষেত্রে অনেক এগিয়ে। তা ছাড়া আইফোন ৮-এ থাকছে আরও চমক।

নতুন ডিজাইনের আইফোন ৮-এর স্ক্রিন সাইজ অনেকটা আগের আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাসেরই মতো। দৈর্ঘ্য এবং উচ্চতাও প্রায় কাছাকাছি। যদি আগে আপনার স্টকে আইফোন ৭ বা আইফোন ৭ প্লাস থেকে তা হলে সেই ফোন কেসেই দিব্যি ফিট করে যাবে আপনার নতুন আইফোন ৮।
Advertisement
পকেটের দিকে তাকিয়ে যারা নতুন আইফোন কেনার কথা ভাবছেন, তাদের জন্য আদর্শ আইফোন ৮। কারণ আইফোন এক্সের সম্ভাব্য দাম যেখানে শুরু হচ্ছে ভারতীয় টাকায় প্রায় ৮৯ হাজার টাকার কাছাকাছি, সেখানে আইফোন ৮ মিলবে ৬৪ হাজার টাকার মধ্যে।

নতুন ডিজাইন নিয়ে সামনে আসতে চলেছে আইফোন ৮। এতে থাকবে দু’টি স্তরের কাচের আস্তরণ। সঙ্গে থাকবে মেটাল ফ্রেম। স্ক্রিন সাইজ হতে পারে ৫.৮ ইঞ্চির কাছাকাছি। আর আইফোন এক্সের মতো স্ক্রিনে কোনও ‘নচ’ থাকবে না। পাশাপাশি ওএলইডি প্যানেলও থাকবে বলে শোনা গিয়েছে।
Advertisement
এইচডি কোয়ালিটির ফ্রন্ট ক্যামেরার সঙ্গে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস-এ থাকবে সফটওয়্যার ক্যামেরা ফিচার। ফ্রন্ট ফেসিং ক্যামেরায় বিশেষ ভাবে ‘পোট্রেট মোড’ অন করা যাবে, থাকবে ‘পোট্রেট লাইটিং সিস্টেম’ যাতে নিজস্বী তোলার পর ছবির ব্যাকগ্রাউন্ড মুছে ফেলা যাবে।

নতুন ডিজাইনের ক্যামেরা থাকবে আইফোন ৮-এ। ঠিক যেরকম রয়েছে আইফোন ৭-এ। এতে পিছনে দু’টি ক্যামেরা থাকবে। আইফোন এক্সের মতো অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশনের সুবিধা না থাকলেও আইফোন ৮-এ টেলি লেন্সের সুবিধা থাকবে বলে শোনা যাচ্ছে।

নতুন আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস-এ থাকবে অনেক দ্রুত চার্জ দেওয়ার সুবিধা। ওয়্যারলেস চার্জিং-এর সুবিধা থাকবে বলেও জানিয়েছে অ্যাপল।

নতুন আইফোনে থাকছে অ্যাপলের এ১১ বায়োনিক চিপ এবং এম১১ মোসন কো-প্রসেসর। আইফোন এক্সের মতো ‘ফেস রেকগনিশন’ পদ্ধতি সামিল থাকতে পারে বলে শোনা যাচ্ছে। এতে থাকবে অত্যাধুনিক সেন্সর যা কম আলোতেও সহজেই মুখ বুঝতে পারবে।

Tags: আইফোন এক্সআইফোন ৮