Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

বিজ্ঞান

একই সঙ্গে ট্যাবলেট ও মোবাইল! ভাঁজ করা এই ফোন চমকে দেবে

নিজস্ব প্রতিবেদন
০৮ নভেম্বর ২০১৮ ১৫:৫১
আপনার কাছে ধরুন একটি ট্যাবলে‌ট আছে।এ বার আপনি নিমেষে সেটিকে ফোন বানিয়ে দিতে পারবেন। সৌজন্যে স্যামসাং আর তাদের ফোল্ডেবল বা ভাঁজ করা ফোন। অনেকদিন ধরে এই ফোন নিয়ে কথা হচ্ছিল এবং সম্প্রতি এর ডিজাইন সামনে হল। জেনে নেওয়া যাক এই ফোনের বিশেষ কিছু ফিচার।

এখনও পর্যন্ত এই ফোনের কোনও নাম ঠিক হয়নি। তবে অনেকের মতে এই ফোনের নাম হতে চলেছে, স্যামসাং গ্যালাক্সি এফ।
Advertisement
ফোনটির উপস্থাপনার সময় স্যামসাং সতর্ক ছিল এটির ডিজাইন ফাঁস হওয়া নিয়ে। সেই জন্য কনফারেন্সের সময় সব আলোনিভিয়ে দেওয়া হয়েছিল আর শুধু ডিসপ্লের উপর আলো ফেলা হয়েছিল। তবে বলা যেতেই পারে যে, এই ফোনের ৭.৩ অ্যামোলেড ডিসপ্লেটি সত্যিই অসাধারণ।

এই ৭.৩ অ্যামোলেড প্যনেলটি ভাঁজ করা যায় এবং একটি স্মার্টফোনে বদলে দেওয়া যায়। এ ছাড়াও বাইরের দিকে ৪.৬ ইঞ্চির একটি অ্যামোলেড ডিসপ্লে আছে, যেটিকে আপনারা ফোন হিসেবে ব্যবহার করতে পারেন।
Advertisement
একটি ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে আছে এই ফোনটিতে, যার সাহায্যে আপনারা খুব সহজেই ফোনটিকে ভাঁজ করতে পারবেন। বলা যেতেই পারে যে, এটিইএকমাত্র ফোন, যেটাকে আপনারা একই সঙ্গে ট্যাবলে‌ট এবং স্মার্টফোন হিসাবে ব্যবহার করতে পারেন।

ডিভাইসটির ইউ আই-কে স্মার্টফোন ও ট্যাবলে‌ট দুটোতেই ব্যবহার করার জন্য স্যামসাং একটি আলাদা ওয়ান ইউ আই তৈরি করেছে। এই নতুন ইন্টারফেসটি তৈরি করতে গুগল এবং অ্যান্ড্রয়েড ডেভে‌লপারদের সঙ্গে মিলে স্যামসাং তৈরি করেছে এই নতুন ওয়ান ইউ আই।

এই নতুন ইউ আই-এর ফলে স্মার্টফোনটি আপনি খুব সহজভাবেই ব্যবহার করতে পারেন।আপনার সব অ্যাপ আপনার ফোনের নীচে চলে আসে এবং আপনি যখন নিজের ফোনটা বড় করে নেন, তখন আপনার ইউ আই ট্যাবলে‌টের বড় স্ক্রিনের সঙ্গে নিজেকে মানিয়ে নেয়।

এই ডিভাইসটির কোনও গ্লাস প্রোটেকশন নেই। যেটা আছে সেটাকে বলে পলিমার। যেটা কিনা খুব বেশি দিন চলে এবং খুবই ফ্লেক্সিবল।

তবে এই ডিভাইসটি খুব বেশি পরিমাণে তৈরি করা একটি বড় চ্যালেঞ্জ হতে চলেছে। কারণ এর আগে ইনফিনিটে ফ্লেক্স ডিসপ্লে কেউ তৈরি করেনি। তাই খুব বেশি পরিমাণে তৈরি করার অভিজ্ঞতা বিশেষ কারও নেই।