Advertisement
২৭ এপ্রিল ২০২৪
universe

পৃথিবীর আবহ শব্দের খোঁজ পেলেন বিজ্ঞানীরা! প্রমাণ করতে চলছে তথ্য সন্ধান

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ২১:১৯
Share: Save:

মহাকর্ষীয় তরঙ্গের শব্দ খুঁজে পেলেন বিজ্ঞানীরা। ‘গুনগুন শব্দ’ খুঁজে পেয়েছেন বলে দাবি করলেন নর্থ আমেরিকান ন্যানোহেজ অবজারভেটরি ফর গ্র্যাভিটেশনাল ওয়েভস (ন্যানোগ্র্যাভ)-এর বিজ্ঞানীরা। মৌমাছির মতো অবিরাম ‘গুনগুন’ শব্দের সন্ধান পেয়েছেন তাঁরা, যা মাধ্যাকর্ষণ তরঙ্গের ফলেই সৃষ্টি হচ্ছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। বিশেষজ্ঞদের মতে, এই ‘শব্দ’কে পৃথিবীর পশ্চাদপটে অবিরত চলতে থাকা ‘মহাকর্ষীয় তরঙ্গ’ বলে কল্পনা করা যেতে পারে। এই গবেষণাপত্র ‘দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্স’-এ প্রকাশিত হওয়ার পরেই মহাকাশ বিজ্ঞানী মহলে সাড়া পড়ে গিয়েছে।

বিজ্ঞান সংক্রান্ত পত্রিকা ‘সায়েন্স অ্যালার্ট’-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে, ‘বিরাট কিছু শব্দ হলে সেই শব্দের যেমন অনুরণন অনেকক্ষণ থেকে যায়, এই শব্দকেও সে ভাবেই কল্পনা করা যেতে পারে’। কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের জ্যোতিঃর্পদার্থবিদ জোসেফ সাইমনের মতে, এটা সত্যিই দারুণ যে, গবেষণার তথ্য থেকে এই ধরনের একটা সঙ্কেত পাওয়া গিয়েছে।

এই গবেষণার তথ্য প্রকাশিত হওয়ার পর থেকেই বিজ্ঞানী মহলে উৎসাহ-উদ্দীপনার অন্ত নেই। বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত অন্য় অনেক গবেষণাতেই এই বিষয়টির উল্লেখ করেছেন। যদিও এই তত্ত্ব এখনও প্রমাণিত হয়নি। শুধুমাত্র সঙ্কেত পাওয়া গিয়েছে, সেটা প্রমাণ বা খারিজের জন্য চলছে তথ্য সংগ্রহ ও গবেষণা। ভারতীয় মহাকাশবিজ্ঞানীরাও বিষয়টিতে গুরুত্ব দিতে নারাজ। এ নিয়ে কোনও মন্তব্যও করতে রাজি হননি তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

universe Gravitational Wave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE