×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

সমাজ

শিশুর জন্মের আগে অবশ্যই করুন এই ৫ ‘রিয়্যালিটি চেক’

নিজস্ব প্রতিবেদন
১৯ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:৪৭
আপনি কি মা হতে চলেছেন? জীবনের এই অভিজ্ঞতা নিয়ে সকলেরই থাকে অনেক স্বপ্ন, অনেক প্রত্যাশা। কিন্তু শিশুর জন্মের পর যেমন অনেক দায়িত্ব বাড়ে, তেমনই বাস্তবের অনেক বিষয়ের সঙ্গে মানিয়ে নিতে হয় যা সম্পর্কে কোনও ধারণাই থাকে না। শিশু সম্পর্কে তেমনই কিছু রিয়্যালিটি চেক করে নিন।

সদ্যজাতরা দেখতে মজার হয়। মাথা বড় হয়, হাত-পা সরু হয়, চোখ গোল গোল হয়। আমরা যেমন বাচ্চাদের ছবি দেখে অভ্যস্ত তার সঙ্গে কোনও মিল থাকে না। ঘাবড়ে যাবেন না। কয়েক মাসের মধ্যেই আপনার শিশুও ছবির বাচ্চাদের মতো হয়ে যাবে।
Advertisement
৯ মাসে জলে ভাসমান অবস্থায় থাকার পর শিশুদের গায়ে প্রথম হাওয়া লাগে। যার ফলে ওদের ত্বক হঠাত্ শুকিয়ে যায়, চামড়া ওঠে। তাই ভয় পাবেন না। কিছু দিনের মধ্যেই সুন্দর গোলাপি হয়ে উঠবে আপনার শিশুর ত্বক।

সদ্যজাত শিশুদের নিজেকে ব্যক্ত করার একমাত্র উপায় কান্না। যতই বিরক্ত লাগুক শিশুরা খিদে পেলে, ডায়াপার নোংরা হয়ে গেলে, কোলে আসতে চাইলে বা ক্লান্ত হলে কেঁদেই তা প্রকাশ করবে। তাই আগে থেকেই নিজেকে প্রস্তুত রাখুন।
Advertisement
খাওয়ানোর পর বাচ্চারা মুখ থেকে দুধ তোলে ও বমি করে। যতই ঘেন্না লাগুক শিশুরা এটা করবেই। কারণ ওদের পেশী ঠিক মতো গঠিত হয় না। তাই দুধ তোলাতে সাহায্য করতে খাওয়ানোর পর অবশ্যই ঢেকুর তোলান শিশুকে।

সদ্যজাত শিশুদের প্রতি দিন স্নান করানোর প্রয়োজন নেই। যত দিন না নাড়ি খসে যাচ্ছে ততদিন হালকা গা মুছে দিন। নাড়ি খসে যাওয়ার পর থেকে প্রতি ২-৩ দিন অন্তর হালকা গরম জলে স্নান করাতে পারেন। প্রতি দিন অবশ্যই মুখ ও পিছন ভাল করে মুছে দিন পরিষ্কার রাখার জন্য।