Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sports News

২০২৬ ফিফা বিশ্বকাপ আয়োজনে তিন দেশ, খেলবে ৪৮ দল

এর আগে ইউএসএ বিশ্বকাপ আয়োজন করেছিল ১৯৯৪এ। মেক্সিকো ১৯৭০ ও ১৯৮৬তে বিশ্বকাপ আয়োজন করেছিল। কানাডা অতীতে কখনওই বিশ্বকাপ আয়োজন করেনি।

মস্কোয় ফিফা কংগ্রেসে সিদ্ধান্ত হয়ে গেল ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশের নাম ঘোষণা হতেই উচ্ছ্বাস আয়োজক দেশের কর্তাদের। ছবি: এএফপি।

মস্কোয় ফিফা কংগ্রেসে সিদ্ধান্ত হয়ে গেল ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশের নাম ঘোষণা হতেই উচ্ছ্বাস আয়োজক দেশের কর্তাদের। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৩ জুন ২০১৮ ১৭:৪৫
Share: Save:

নিশ্চিত হয়ে গেল ২০২৬ ফিফা বিশ্বকাপের ভেন্যু। বুধবারই আলোচনায় বসেছিল ফিফা কংগ্রেস। লড়াইয়ে ছিল উত্তর আমেরিকা ও মরোক্কো। কিন্তু মরোক্কোকে অনেকটাই পিছনে ফেলে ২০২৬ বিশ্বকাপ জিতে নিল উত্তর আমেরিকা। উত্তর আমেরিকার তিন দেশ একসঙ্গে আয়োজন করতে চলেছে ২০২৬ বিশ্বকাপ। আমেরিকা, মেক্সিকো ও কানাডা আয়োজন করবে ২০২৬ বিশ্বকাপ। ১৩৪টি ভোট পেয়ে জিতে নিয়েছে উত্তর আমেরিকা। সেখানে মাত্র ৬৫ ভোট পেয়েছে মরোক্কো।

২০২৬-এই টুর্নামেন্টের বহর বাড়ছে। এতদিন ৩২টি টিম নিয়ে হত ফিফা বিশ্বকাপ। রাশিয়ায়ও ৩২টি দলই নামছে বিশ্বকাপ খেলবে। ২০২২-এ কাতার বিশ্বকাপেও খেলবে ৩২টি দল। কিন্তু ২০২৬ বিশ্বকাপে দল বাড়িয়ে করা হচ্ছে ৪৮। যার ফলে সময়ও বেড়ে যাবে অনেকটা।

দুই দেশকে বুধবার মস্কো এক্সপো সেন্টারে ১৫ মিনিট করে ফিফা কংগ্রেসের সামনে প্রেজেন্টেশন দিতে হয়। যেখানে উত্তর আমেরিকা দেখিয়েছে তাদের লভ্যাংশ থাকবে ১১০০ কোটি ডলার। সেখানে মরোক্কোর ৫০০ কোটি। এই প্রথম তিনদেশ মিলে বিশ্বকাপ আয়োজন করবে। বেশিরভাগ ম্যাচই হবে আমেরিকায়।

আরও পড়ুন
বিশ্বকাপ শুরুর একদিন আগে ছেটে ফেলা হল স্পেন কোচকে

৮০টি ম্যাচের মধ্যে ১০টি ম্যাচ হবে কানাডায়, ১০টি মেক্সিকোয় এবং বাকি ৬০টি ম্যাচ হবে আমেরিকায়। ফাইনাল খেলা হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। যেটা এনএফএল-এর দল নিউ ইয়র্ক জায়ান্টস ও নিউ ইয়র্ক জেটসের হোম গ্রাউন্ড। ইউএস সকার ফেডারেশনের প্রেসিডেন্ট কার্লো,স করদিয়েরো ফিফা কংগ্রেসকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘‘২০২৬ ফিফা বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব আমাদের দিয়ে ফিফা যে ভরসা দেখিয়েছে তার জন্য ধন্যবাদ। আজ শুধুই ফুটবল জিতল।’’

এর আগে ইউএসএ বিশ্বকাপ আয়োজন করেছিল ১৯৯৪এ। মেক্সিকো ১৯৭০ ও ১৯৮৬তে বিশ্বকাপ আয়োজন করেছিল। কানাডা অতীতে কখনওই বিশ্বকাপ আয়োজন করেনি। কিন্তু ২০১৫তে মহিলা ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছিল কানাডা। মরোক্কো এই নিয়ে পাঁচবার চেষ্টা করেও বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল না। ২০১০ এর বিশ্বকাপের সময় ২০১৮ রাশিয়া ও ২০২২ কাতার বিশ্বকাপের সিদ্ধান্ত হয়েছিল। বৃহস্পতিবার থেকে মস্কোয় শুরু হয়ে যাচ্ছে এ বারের বিশ্বকাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE