রবিবার ভারতীয় সময় সোয়া বারোটায় ক্যাম্প ন্যু-তে এ বারের লা লিগা এবং মরসুমে তাদের শেষ ম্যাচে নামবে বার্সেলোনা। রিয়াল সোসিদারের বিরুদ্ধে। আর আন্দ্রে ইনিয়েস্তা তাঁর প্রিয় ক্লাবের জার্সি গায়ে তুলবেন শেষ বারের মতো।

ঘটনা হচ্ছে, মাঝমাঠের শিল্পী ইনিয়েস্তা বিদায়বেলাতেও ক্লাবের ভাল-মন্দ নিয়ে রীতিমতো উদ্বিগ্ন। সম্প্রতি শোনা যাচ্ছে সের্জিও বুস্কেতসকে পরের মরসুমে ছেড়ে দিতে পারে মেসিদের ক্লাব। যা মোটে মেনে নিতে পারছেন না ইনিয়েস্তা।

মরসুমের পর মরসুম মাঝমাঠে ইনিয়েস্তা-বুস্কেতস জুটি বার্সাকে ভরসা দিয়েছে। কিন্তু বুস্কেতস চান, নতুন চুক্তি করে নিজের বেতন অনেকটাই বাড়িয়ে নিতে। স্পেনের সংবাদ মাধ্যমের খবর, বার্সেলোনা তাঁর তাই এই দাবি মানতে চাইছে না। বুস্কেতস আবার ক্লাবকে জানিয়ে দিয়েছেন, তাঁর হাতে এখন প্রচুর প্রস্তাব। বেতন বাড়ানো না হলে তিনি ক্লাব ছাড়তে বাধ্য হবেন।

ইনিয়েস্তা চান যে কোনও অবস্থায় বার্সা যেন বুস্কেতসের দাবি মেনে নেয়। দক্ষিণ আফ্রিকায় খেলতে গিয়ে এই প্রসঙ্গে তাঁর প্রতিক্রিয়া, ‘‘বুস্কেতসকে ছেড়ে দেওয়াটা বড় ভুল হবে। এখনও বহুদিন ও খেলবে। তা ছাড়া  বার্সেলোনার খেলাটা ওকে দিয়েই শুরু হয়। চিরকালই বুস্কেতস আমাদের বিরাট ভরসা। তাই যে কোনও ভাবে ওকে বার্সেলোনার ধরে রাখা দরকার।’’

এ দিকে ইনিয়েস্তার বিদায়ী ম্যাচ স্মরণীয় করে রাখতে যাবতীয় আয়োজন সম্পূর্ণ বলে জানিয়েছে তাঁর ক্লাব। আর স্পেনের কিংবদন্তি ফুটবলার পরিষ্কার বলেছেন, রাশিয়া বিশ্বকাপের পরেই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেবেন। অর্থাৎ বিশ্বকাপের পরে তাঁকে আর কখনও দেশের জার্সিতেও দেখা যেবে না। বলেছেন, ‘‘অলৌকিক কিছু না ঘটলে আর কখনও দেশের হয়ে খেলব না। এটাই আমার শেষ বিশ্বকাপ।’’