• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সালাহদের বিরুদ্ধে পরীক্ষা আর্সেনালের

Khulit
নজরে: খুলিট চান, ক্লপই কোচদের আদর্শ হন। ফাইল চিত্র

Advertisement

দু’দলই এ বারের ইপিএলে তাদের প্রথম দু’টি ম্যাচে জিতেছে। অ্যানফিল্ডে শনিবার সেই দু’দলেরই লড়াই। লিভারপুল বনাম আর্সেনাল ম্যাচ ঘিরে তাই চড়ছে উত্তেজনার পারদ। উনাই এমরির গানার্স এ বারের লিগ দুরন্ত শুরু করেছে। বাইরের মাঠে হারিয়ে এসেছে নিউক্যাসল ইউনাইটেডকে। এমিরেটসে নিজেদের মাঠে  জয় পেয়েছে বার্নলির বিরুদ্ধে।

গত বার আর্সেনালের এমরির প্রথম মরসুমে কিন্তু লিভারপুলের সঙ্গে খেলার অভিজ্ঞতা একেবারে ভাল নয়। গত ডিসেম্বরে তারা হেরেছিল ১-৫। হ্যাটট্রিক করেছিলেন লিভারপুলের রবের্তো ফির্মিনো। অ্যানফিল্ডেও আর্সেনাল দু’বার হেরেছে। তবে তার পর কেটেছে অনেকটা সময়। এমরির জমানায় আর্সেনাল উন্নতি করছে ক্রমশ। এখন দেখার শনিবার তারা বদলা নিতে পারে কি না।
ফুটবল বিশ্লেষকেরা বলছেন, রিয়াল মাদ্রিদ থেকে লোনে আসা দানি সেবায়োসের জন্যই এই মরসুমে অন্য রকম লাগছে আর্সেনালকে। অবশ্য বেশ ভাল শুরু করেছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার দাভিদ লুইসও। সঙ্গে নজর কাড়ছেন উইঙ্গার নিকোলাস পেপে। অনেকের মনে হচ্ছে, তাঁর সঙ্গে পিয়ের-এমরিক আবুমেয়ংয়ের যুগলবন্দি অন্য দলের কাছে আতঙ্কের কারণ হয়ে উঠতে পারে।
 ফ্রান্সের ক্লাব লিল-এর থেকে এই মরসুমেই আর্সেনালে সই করেছেন পেপে। তাঁকে দলে নিতে গানার্স খরচ করেছে প্রায় ৬৩৫ কোটি টাকা। এখনও অবশ্য তিনি প্রথম এগারোয় সুযোগ পাননি। তবে বার্নলির বিরুদ্ধে পরিবর্ত হিসেবে নেমেই নিজের জাত চিনিয়েছেন।

আর্সেনালের বিরুদ্ধেও লিভারপুল পাচ্ছে না তাঁদের প্রথম গোলরক্ষক অ্যালিসন  বেকারকে। শুরু করবেন সেই স্পেনের আদ্রিয়ানই। তবে সব অবস্থায় শনিবার লিভারপুলকেই ফেভারিট ধরা হচ্ছে। গত বারের খেলা ধরলে লিভারপুল ইপিএলে টানা ১১ ম্যাচ জিতেছে। চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন। লিগে তারা শেষ হেরেছিল ২০১৭-র এপ্রিলে। ডাচ কিংবদন্তি রুদ খুলিট পর্যন্ত বলেছেন, ইউরোপের সব ক্লাবের উচিত লিভারপুল-মডেল অনুসরণ করা। তাঁর কথায়, ‘‘আক্রমণে তিন জন অত্যন্ত দ্রুত গতি সম্পন্ন ফরোয়ার্ড সাদিয়ো মানে, মহম্মদ সালাহ এবং রবের্তো ফির্মিনোকে খেলিয়ে যাচ্ছে য়ুর্গেন ক্লপ। এবং তাঁর বাকি ফুটবলারদের কাজ এখন একটাই। এই তিন জনের যাকে পারবে তাকে পাস দেওয়া। সতিই সবার কাছে এটা শেখার মতো। ক্লপই ইউরোপের কোচের আদর্শ হোক।’’ এখন দেখার আর্সেনাল-রক্ষণ এই ত্রয়ীর দাপটের সামনে শনিবার কত দূর কী করতে পারে। 

গত বারের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি তাদের দ্বিতীয় খেলাতেই পয়েন্ট নষ্ট করেছে টটেনহ্যাম হটস্পারের সঙ্গে ড্র করে। রবিবার তাদের ম্যাচ বোর্নমুথের বিরুদ্ধে। আর টটেনহ্যাম খেলবে এ বারের লিগে প্রথম দু’টি ম্যাচেই পরাজিত নিউক্যাসলের সঙ্গে। পাশাপাশি শনিবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেড মুখোমুখি হচ্ছে ক্রিস্টাল প্যালেসের। পল পোগবা আগের ম্যাচে উলভসের সঙ্গে পেনাল্টি মিস করে বর্ণবিদ্বেষী আক্রমণের সামনে পড়েন। ফুটবল মহল মনে করছে, এই ঘটনায় তেতে থাকবেন 
ফরাসি তারকা।     

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন