Advertisement
১৯ মার্চ ২০২৪
IPL

আইপিএল নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার নয়া নিয়ম, সংশয়ে স্মিথ-ফিঞ্চদের ভবিষ্যত্

পরের মাসে আইপিএলের নিলাম খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ফ্র্যাঞ্চাইজির কাছে। অজি ক্রিকেটারদের নিয়ে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজিরা কী সিদ্ধান্ত নেন, কীভাবে নিজেদের দল গড়েন, সেদিকে আগ্রহের সঙ্গে তাকিয়ে থাকছে ক্রিকেটমহল।

ফিঞ্চ, স্মিথরা কতগুলো ম্যাচ খেলবেন পরের বছরের আইপিএলে, তা নিয়ে থাকছে অনিশ্চয়তা।

ফিঞ্চ, স্মিথরা কতগুলো ম্যাচ খেলবেন পরের বছরের আইপিএলে, তা নিয়ে থাকছে অনিশ্চয়তা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৮ ১২:৪৯
Share: Save:

পরের বছর আইপিএলে অজি ক্রিকেটারদের দেখা যাবে তো? ক্রিকেট অস্ট্রেলিয়ার নতুন ফরমানে তেমন আশঙ্কা তৈরি হল। আইপিএলের শুরু ও শেষের দিকে স্টিভেন স্মিথ, অ্যারন ফিঞ্চদের পাবে না কোনও ফ্র্যাঞ্চাইজি।

পরের বছর ইংল্যান্ডে বিশ্বকাপ ক্রিকেটের আসর বসছে ৩০ মে থেকে। বিশ্বকাপের দিকে তাকিয়ে প্রস্তুতি শিবিরের আয়োজন করছে ক্রিকেট অস্ট্রেলিয়া। যা শুরু হবে মে মাসের গোড়ায়। ফলে, মে মাসে কোনও অজি ক্রিকেটার খেলতে পারবেন না আইপিএলে। অর্থ্যাত্, প্লে-অফ বা ফাইনালে ফ্র্যাঞ্চাইজিরা পাবে না অজি ক্রিকেটারদের।পাকিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়া আবার একদিনের সিরিজ খেলবে ১৫ মার্চ থেকে। যা শেষ হবে ২৯ মার্চ। এই সিরিজ শেষ না হওয়া পর্যন্ত কোনও ক্রিকেটারকে আইপিএলে খেলার অনুমতি দেওয়া হবে না। ফলে, আইপিএলে খেলার জন্য অজিরা পাবেন শুধু এপ্রিল মাস।

এখানেই শেষ নয়। শেফিল্ড শিল্ড শেষ না হওয়া পর্যন্ত কোনও ক্রিকেটারকে আইপিএলে খেলার অনুমতি দেওয়া হবে না। যে ক্রিকেটাররা জাতীয় দলে থাকবেন না, তাঁদের সেই সময় শেফিল্ড শিল্ডে খেলতে হবে। শেফিল্ড শিল্ডের ফাইনাল শেষ হবে ১ এপ্রিল। ২০১৯ সালের আইপিএল আবার বিশ্বকাপের কথা মাথায় রেখে এগিয়ে আসছে কয়েকদিন। মার্চের ২৩ তারিখ থেকে শুরু হয়ে তা চলতে পারে মে মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত। যদি তা হয়, তবে আইপিএলের শুরুতে সপ্তাহ খানেক আর শেষের দিকে সপ্তাহ দুয়েক অজি ক্রিকেটারদের পাওয়া যাবে না।

আরও পড়ুন: ‘অস্ট্রেলিয়াকে হারানোর এটাই সেরা সুযোগ ভারতের’, মত সৌরভের​

আরও পড়ুন: লারা-সচিনের মতোই কোহালি, বলছেন স্টিভ

ক্রিকেট অস্ট্রেলিয়ার ইন্টারিম টিম পারফরম্যান্স চিফ বেলিন্ডা ক্লার্ক বলেছেন, "অস্ট্রেলিয়ার জাতীয় দলের স্বার্থের দিকে লক্ষ্য রেখেই এই সিদ্ধান্ত। বিশ্বকাপের কথা মাথায় রেখেএগিয়ে আসছে আইপিএল। আবার একই সময়ে আমাদের দেশে চলবে ঘরোয়া প্রতিযোগিতা। শেফিল্ড শিল্ডের মর্যাদা রক্ষার ব্যাপার তাই থাকছে। আবার বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার স্কোয়াড যাতে যথেষ্ট প্রস্তুতি পায়, সেটাও দেখতে হচ্ছে।" আইপিএলের আগে যে দেশ, সেটাই ঘোষিত ক্রিকেট অস্ট্রেলিয়ার কার্যকলাপে।

এই অবস্থায় পরের মাসে আইপিএলের নিলাম খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ফ্র্যাঞ্চাইজির কাছে। স্টিভ স্মিথ, অ্যারন ফিঞ্চদের নিয়ে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজিরা কী সিদ্ধান্ত নেন, কীভাবে নিজেদের দল গড়েন, সেদিকে আগ্রহের সঙ্গে তাকিয়ে থাকছে ক্রিকেটমহল।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE