• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হকি বিশ্বকাপ

জিতল অস্ট্রেলিয়া, পরীক্ষা পাকিস্তানের

Hockey
লড়াই: ম্যাচে জিতলেও শক্ত চ্যালেঞ্জ সামলাতে হল অস্ট্রেলিয়াকে। এপি

অস্ট্রেলিয়া ২      •      আয়ার্ল্যান্ড ১

বিশ্বকাপ জয়ের হ্যাটট্রিক করার লক্ষ্যে অভিযান শুরু করল অস্ট্রেলিয়া। ভুবনেশ্বরে শুক্রবার প্রথম ম্যাচে আয়ার্ল্যান্ডের বিরুদ্ধে তারা জিতল ২-১ গোলে। ২০১০ ও ২০১৪ সালে অস্ট্রেলিয়াই বিশ্বকাপ জেতে। তাদের বিশ্ব র‌্যাঙ্কিং এখন এক নম্বর। এ বারও খেলতে এসেছে ফেভারিট দল হিসেবে। যদিও পুল বি-তে প্রথম ম্যাচে জয় পেতে বেশ কষ্ট করতে হয়েছে অস্ট্রেলীয়দের।

বিশ্ব র‌্যাঙ্কিং দশ হলেও আক্রমণ ও রক্ষণ— দুই বিভাগেই যথেষ্ট ভাল খেলেছেন আইরিশরা। পাশাপাশি পেনাল্টি কর্নার মারায় এ দিন অস্ট্রেলীয়দের পারফরম্যান্স বেশ খারাপ ছিল। ম্যাচে মোট পাঁচ বার পেনাল্টি কর্নার পেয়ে তা কাজে লাগাতে পেরেছেন মাত্র একবার। পেনাল্টি কর্নারের গোলটি ১১ মিনিটে করেন অস্ট্রেলিয়ার ব্লেক গোভার্স। দু’মিনিটের মধ্যে গোল শোধ করে দেন আয়ার্ল্যান্ডের ও’ডোঙ্গুয়ে। খেলার শেষের দিকে ফিল্ড গোলে ২-১ করেন টিমোথি ব্র্যান্ড। দিনের অন্য ম্যাচে, ইংল্যান্ড ও চিনের খেলা শেষ হয় ২-২।

এ দিকে বিশ্বকাপ হকিতে চার বারের চ্যাম্পিয়ন পাকিস্তান তাদের প্রথম ম্যাচ খেলতে নামছে শনিবার। শুরুতেই তাদের সামনে র‌্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে থাকা শক্তিশালী জার্মানি। নব্বই দশকে বিশ্বের অন্যতম সেরা হকি দল ছিল পাকিস্তান। কিন্তু হালফিলে তাদের পারফরম্যান্স বেশ খারাপ। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে পাকিস্তান এখন ১৩ নম্বরে। পাক হকি ফেডারেশনের নানা ঝামেলা যার জন্য দায়ী বলে মনে করা হয়। এ বারই যেমন স্পনসরের অভাবে পাকিস্তানের বিশ্বকাপে অংশ নেওয়াই অনিশ্চিত হয়ে পড়েছিল। 

পাকিস্তানের কোচ তাওকির দার বলেছেন, ‘‘জার্মানি খুবই কঠিন প্রতিপক্ষ। তা ছাড়া বহুদিন আমরা ওদের বিরুদ্ধে খেলিনি। অবশ্য ওরাও শেষ দু’বছর কোনও বড় প্রতিযোগিতায় খেলেনি। তাই ম্যাচটা মোটেই একপেশে হবে বলে মনে করি না। এখানে আসার আগে নানা জটিলতা তৈরি হলেও আমাদের ছেলেদের খেলা থেকে মন সরে যায়নি। তা ছাড়া আমাদের প্রস্তুতিও যথেষ্ট ভাল হয়েছে। তাই আমি জার্মানির বিরুদ্ধে ভাল ফলের ব্যাপারে আশাবাদী।’’ প্রসঙ্গত শনিবার বিশ্বকাপ হকির অন্য একটি ম্যাচে মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও মালয়েশিয়া।     

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন