মোমিনুল হক কল্পনাও করতে পারেননি যে ভারতের বিরুদ্ধে টেস্টে তিনিই নেতৃত্ব দেবেন বাংলাদেশকে। শাকিব আল হাসানকে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা  নির্বাসিত করায় টেস্টে বাংলাদেশের অধিনায়ক হিসেবে ঘোষিত হয় তাঁর নাম।

কিন্তু ২৮ বছর বয়সীর কাছে বাংলাদেশের নেতৃত্ব একেবারেই অপ্রত্যাশিত ছিল। তিনি বলেছেন, “আমি একেবারেই তৈরি ছিলাম না। পুরোপুরি অপ্রত্যাশিত ছিল বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাওয়া। স্বপ্নেও কখনও ভাবিনি যে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক হব।’

বিরাট কোহালির সঙ্গে টস করতে যাওয়ার ব্যাপারে রোমাঞ্চিত তিনি। মোমিনুলের কথায়, “খুব উত্তেজিত লাগছে। কারণ, কোহালি হল বিশ্বের সেরা ক্রিকেটার। সব ফরম্যাট মিলিয়ে ওই সেরা ব্যাটসম্যান। এটা ভেবেই ভাল লাগছে।” তিনি এখনও পর্যন্ত ৩৬ টেস্টে ২৬১৩ রান করেছেন। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে তাঁর গড়ই সবচেয়ে বেশি, ৪১.৪৭।

আরও পড়ুন: বসবেন খলিল, খেলবেন শার্দুল? দেখে নিন আজ সমতা ফেরানোর লড়াইয়ে ভারতের সম্ভাব্য একাদশ

আরও পড়ুন: ফের স্পট-ফিক্সিংয়ের ছায়া ভারতীয় ক্রিকেটে, সিএম গৌতম সহ গ্রেফতার দুই রঞ্জি ক্রিকেটার​

তবে যাঁকে দেখতে পাবেন বলে এত রোমাঞ্চিত মোমিনুল, সেই বিরাট কোহালি বাংলাদেশের বিরুদ্ধে চলতি টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে রয়েছেন। তাঁর অনুপস্থিতিতে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। ১৪ নভেম্বর থেকে শুরু হতে চলা টেস্ট সিরিজে কোহালি অবশ্য ফিরছেন ছুটি কাটিয়ে। ইনদওরে হোলকার ক্রিকেট স্টেডিয়ামে শুরু প্রথম টেস্ট। আর ২২ নভেম্বর থেকে কলকাতায় দ্বিতীয় টেস্ট। যা গোলাপি বলে দিন-রাতের টেস্ট। ভারত এই প্রথম বার দিন-রাতের টেস্ট খেলবে। সেজন্যই তা ঐতিহাসিক হয়ে উঠছে।