অ্যাথলেটিক বিলবাও ১    •    বার্সেলোনা ০

সেল্টা ভিগো ১        •         রিয়াল মাদ্রিদ ৩

লা লিগায় মরসুমের প্রথম ম্যাচে লিয়োনেল মেসিহীন বার্সেলোনা ০-১ হেরে গেল অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে। ৮৯ মিনিটে অসাধারণ ‘সিজার-কিক’ মেরে ম্যাচের একমাত্র গোল করলেন বিলবাওয়ের আটত্রিশ বছর বয়সি ফুটবলার আর্তিজ় আদুরিজ়। যিনি এই মরসুমের পরেই অবসর নেবেন। বার্সার জন্য আরও খারাপ খবর, লুইস সুয়ারেস পায়ে চোট পেয়েছেন। ৩৯ মিনিটে তিনি খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছাড়লেন। নানা ডাক্তারি পরীক্ষা হবে তাঁর। তার পরেই জানা যাবে আবার কবে মাঠে ফিরবেন।

বার্সা হারলেও লা লিগায় রিয়াল মাদ্রিদের শুরু ভালই হল। বেলাইদোসে সেল্টা ভিগোকে জ়িনেদিন জ়িদানের ফুটবলারেরা ৩-১ হারিয়েছেন। রিয়ালের তিন গোলদাতা করিম বেঞ্জেমা (১২ মিনিট), টোনি ক্রুস (৬১ মিনিট), লুকাস ভাসকোয়েজ় (৮০ মিনিট)। সেল্টা ভিগো একমাত্র গোল করে সংযুক্ত সময়ে। গোলদাতা ইকার  লোসাদা। সবাইকে চমকে দিয়ে জ়িদান শনিবার প্রথম থেকে খেলান গ্যারেথ বেলকে। তাঁর পাস থেকে বেঞ্জেমা প্রথম গোল করেন। বেল খেলেনও ভাল। ম্যাচে লুকা মদ্রিচ লাল কার্ড দেখে মাঠ ছাড়ায় রিয়াল ম্যানেজারের উদ্বেগ বাড়ল। 

বার্সেলোনা শেষ বার মরসুমের প্রথম ম্যাচ হেরেছিল ২০০৮ সালে। তখন বার্সার কোচ পেপ গুয়ার্দিওলা। তার পরেও অবশ্য মেসিরা লিগ খেতাব জেতেন। এ বারও তেমন কিছু হবে কি না সময় বলে দেবে। কিন্তু প্রথম ম্যাচে খুব খারাপ খেলেছে বার্সা। গোল করার লোক ছিল না। মেসির না থাকা প্রকট হয়ে ওঠে। বলার মতো ঘটনা বলতে আঁতোয়ান গ্রিজ়ম্যানের খেলায় প্রতিভার ঝলক এবং সুয়ারেস ও রাফিনহার শট দু’বার পোস্টে লেগে প্রতিহত হওয়া। 

বার্সার ম্যানেজার চার মরসুম বিলবাওয়ের কোচ ছিলেন। ভাল করে জানেন আদুরিজ়কে। ম্যাচের পরে তাঁর প্রতিক্রিয়া, ‘‘যখন দেখলাম ওই জায়গায় বলটা পড়ছে আর আগুরিজ় শট নেওয়ার জন্য তৈরি হচ্ছে, তখনই বুঝে যাই কী ঘটতে চলেছে। ভাল ক্রশ পেলে ও সব সময় ভয়ঙ্কর।’’ এ দিকে, লোনে ফিলিপে কুতিনহোকে বায়ার্ন মিউনিখে ছেড়ে দিল বার্সেলোনা। বার্সার ডিরেক্টর গিলারমো আমোর বললেন, ‘‘বায়ার্নের সঙ্গে কথা হয়েছে। কুতিনহোকে লোনে দেওয়ার ব্যাপারে একমতও হয়েছি।’’