Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Real Madrid

বায়ার্ন ম্যাচে ফুটবল ছাপিয়ে মুলারের ক্যারাটে কিক!

বলের দখল নিতে গিয়ে সজোরে বায়ার্নের মুলার আঘাত করেন নিকোলাস ট্যাগলিয়াফিকোর মাথায়। সঙ্গে সঙ্গে লাল কার্ড দেখেন তিনি। মাথায় চোট পেয়েও মাঠ ছেড়ে বেরোননি আর্জেন্টিনীয় নিকোলাস।

মুলারের লাথি আয়াক্সের নিকোলাসকে। ছবি: এএফপি।

মুলারের লাথি আয়াক্সের নিকোলাসকে। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৮ ১৫:০১
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্যায়ের খেলা বুধবারই শেষ হল। আর শেষবেলায় অন্য সব কিছুকে ছাপিয়ে বেশ কয়েকটা বড় ক্লাবের অভাবনীয় হার ফুটবলঅনুরাগীদের বেশ অবাক করে দিল। তবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, জুভেন্তাস ও রিয়েল মাদ্রিদের মতো দলের অভাবিত পরাজয় ছাপিয়ে চর্চা চলছে টমাস মুলারের ক্যারাটে কিক নিয়ে।

যা ঘটেছে বায়ার্ন মিউনিখ বনাম আয়াক্স আমস্টারডাম ম্যাচে। বলের দখল নিতে গিয়ে সজোরে বায়ার্নের মুলার আঘাত করেন নিকোলাস ট্যাগলিয়াফিকোর মাথায়। সঙ্গে সঙ্গে লাল কার্ড দেখেন তিনি। মাথায় চোট পেয়েও মাঠ ছেড়ে বেরোননি আর্জেন্টিনীয় নিকোলাস। তবে মুলারের আগ্রাসী ফাউল নিয়ে সোশ্যাল মিডিয়ায় উঠেছে নিন্দার ঝড়।

শুধু মুলার একাই নন, রূদ্ধশ্বাস লড়াইয়ের এই ম্যাচে লালকার্ড দেখেন আয়াক্সের ম্যাক্সিমিলিয়ানো ওবের।শেষমেষ ৩-৩ গোলে অমীমাংসিত রইল খেলা। জার্মান ক্লাবটির হয়ে জোড়া গোল করলেন পোল্যান্ডের তারকা স্ট্রাইকার রবার্ট লেয়নডস্কি। অন্যদিকে, আয়াক্সের পক্ষে ডুসান টাডিচও দু'বার বায়ার্ন জালে বল জড়ালেন। ম্যাচের শেষদিকে ৩-২ এগিয়ে ছিল বায়ার্ন। নাটকীয় ভাবে ডাচ ক্লাবটির হয়ে ৩-৩ করেন নিকোলাস ট্যাগলিয়াফিকো। এই আর্জেন্টিনীয় ফুটবলারটিকে ক্যারাটে কিক মেরেই লাল কার্ড দেখে বসেন বায়ার্ন তারকা টমাস মুলার। ড্রয়ের ফলে এই দু'দলই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় চলে গেল। বায়ার্ন উঠল গ্রুপ সেরা হয়ে। আয়াখস শেষ করল দু’নম্বরে।

আরও পড়ুন: সেই সালাহর গোলেই শেষরক্ষা লিভারপুলের

আরও পড়ুন: পেলের বক্তব্য খণ্ডন করে মেসিকেই সেরা বলছেন ইনিয়েস্তা

এদিকে, একই গ্রুপে থাকা ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ও জুভেন্তাস হেরে গেল যথাক্রমে ভ্যালেন্সিয়া ও ইয়ং বয়েজের কাছে। এই দুই ম্যাচেরই ফল ২-১। শেষ ম্যাচে জিতলে হোসে মোরিনহোর ম্যান ইউ গ্রুপ সেরা হয়েই নক-আউট পর্বে যেতে পারত। কিন্তু তা হল না। একই সময়ে শুরু হওয়া ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জুভেন্তাস সুইস ক্লাব ইয়ং বয়েজের কাছে হেরে বসায় পোগবাদের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা বেড়েও গিয়েছিল। কিন্তু, রেড ডেভিলস-রা সেই সুযোগ কাজে লাগাতে পারলেন না। সহজ গোলের সুযোগ নষ্ট করলেন পল পোগবা। ফিল জোন্স আত্মঘাতী গোল করে বসলেন। সব মিলিয়ে ভ্যালেন্সিয়ার ঘরের মাঠ মেস্টালায় বুধ-রাতে কোনও কিছুই ম্যান ইউয়ের পক্ষে গেল না। ভ্যালেন্সিয়ার অন্য গোলটি করে গেলেন কার্লোস সোলের। ম্যান ইউয়ের হয়ে একমাত্র গোল মার্কাস রাশফোর্ডের করা।

ইয়ং বয়েজের কাছে জুভেন্তাসের হারও বেশ অবাক করার মতোই। ফ্রান্সের জাতীয দলের প্রাক্তন তারকা গিউলেমো হোয়ারাউ জোড়া গোল করে সুইস ক্লাবটিকে জিতিয়ে দিলেন। ম্যাচের ৮০ মিনিটে আর্জেন্টিনীয় তারকা স্ট্রাইকার পাওলো দিবালা জুভেন্টাসের হয়ে একটি গোল শোধ করেন। দিবালাকে গোলের পাস বাড়িয়েছিলেন রোনাল্ডোই। এ ছাড়া গোটা ম্যাচে সিআর সেভেন-কে তেমনভাবে পাওয়া যায়নি।

তবে, নিঃসন্দেহে বুধবার রাতের চোখ কপালে তোলার মতো ফল সান্তিয়াগো বের্নাবুতে। ঘরের মাঠে প্রবল জনসমর্থন সত্ত্বেও রিয়েল মাদ্রিদ জঘন্য ভাবে হেরে গেল রুশ ক্লাব সিএসকেএ মস্কোর কাছে। ০-৩ গোলে হারল স্পেনের ক্লাবটি। সিএসকেএ-র হয়ে ম্যাচের প্রথমার্ধেই গোল করে দলকে ২-০ এগিয়ে দেন ফেডর চালভ ও জিওর্জি শেনিকভ। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান আর্নর সিগুর্ডসন। ইউরোপীয় ক্লাব ফুটবলের আসরে এটাই রিয়েলের ঘরের মাঠে সবচেয়ে বড় ব্যবধানে পরাজয়।

রিয়েল কোচ সান্তিয়াগো সোলারি এই ম্যাচে প্রথম একাদশে রাখেননি বেশ কয়েকজন তারকা ফুটবলারকে। চ্যাম্পিয়ন্স লিগে গত তিন বারের খেতাবজয়ীরা শেষ ষোলোয় ওঠা আগেই নিশ্চিত করে ফেলায় এই ম্যাচকে সে ভাবে গুরুত্ব দিতে চাননি রিয়েল কোচ সোলারি। তবে, প্রিয় দলের এমন শোচনীয় পরাজয় দেখে রিয়েল সমর্থকরা ক্ষোভ চেপে রাখতে পারেননি। ম্যাচের শেষ বাঁশি বাজার পর মার্সেলোরা মাঠ ছাড়েন বিদ্রুপ ও ধিক্কারের মধ্যে দিয়ে। তবে, রিয়েলের মতো বাঘা দলকে পর্যদুস্ত করলেও নিজেদের গ্রুপে সবচেয়ে নীচে শেষ করায় ইউরোপ থেকে এবারকার মতো ছুটি হয়ে গেল রুশ ক্লাবটির।

(চ্যাম্পিয়ন্স লিগ, এল ক্লাসিকো, লা লিগা, ইপিএল, বুন্দেশলিগা, সিরি এ থেকে ফিফা বিশ্বকাপ - ফুটবল জগতের সব খবর আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE