Advertisement
২৬ এপ্রিল ২০২৪

অরুণকে কৃতিত্ব দিচ্ছেন ভুবি

ভুবনেশ্বর কুমার এবং যশপ্রীত বুমরা— এই মুহূর্তে একদিনের ক্রিকেটে সেরা পেস বোলিং জুটি হয়ে উঠেছেন। এমনকী, অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথও সে কথা স্বীকার করেছেন।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৭ ০৪:১৩
Share: Save:

তাঁর বলে গতি কম ছিল বলে কথা উঠেছিল। ভুবনেশ্বর কুমার সেই দুর্বলতা কাটিয়ে উঠেছেন এবং সবচেয়ে খুশি, সুইং না কমিয়ে গতি বাড়াতে পেরেছেন বলে।

তিনি এবং যশপ্রীত বুমরা— এই মুহূর্তে একদিনের ক্রিকেটে সেরা পেস বোলিং জুটি হয়ে উঠেছেন। এমনকী, অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথও সে কথা স্বীকার করেছেন। স্মিথ বলেছেন, ভুবি এবং বুমরাই এখন ওয়ান ডে ক্রিকেটে শেষের দিকের ওভারে সেরা বোলার। আর ভুবনেশ্বর এর জন্য কৃতিত্ব দিচ্ছেন দলের বোলিং কোচ বি. অরুণকে। আগের কোচ অনিল কুম্বলে আসার পর যাঁকে আচমকাই সরিয়ে দেওয়া হয়েছিল। রবি শাস্ত্রী দায়িত্বে ফেরার পরে অরুণকে ফিরিয়ে আনেন। তবে তার আগে তাঁর মনোনয়ন নিয়ে আর এক দফা নাটক হয়ে যায় কারণ সৌরভ-লক্ষ্মণদের অ্যাডভাইসরি কমিটি জাহির খানের নাম প্রস্তাব করে বসে বোলিং পরামর্শদাতা হিসেবে।

ভুবনেশ্বর কিন্তু এখন বলছেন, ‘‘অরুণ স্যার বোলারদের খুব ভাল সামলাতে পারেন। দারুণ সব পরামর্শ ওঁর থেকে পাওয়া যায়। যেমন, আমি খুব বিভ্রান্ত ছিলাম। বলের গতি বাড়িয়েছিলাম কিন্তু সুইং হারিয়ে গিয়েছিল। ওঁর পরামর্শেই সেটা আমি ফেরত পাই।’’ গত দু’বছরে শুধু নিজের বোলিং নিয়েই পরিশ্রম করেননি ভুবি, সময় দিয়েছেন ব্যাটিংয়ের পিছনেও। বলছেন, ‘‘গত দু’বছরে আমি পরিণত হয়েছি। সবচেয়ে খুশি হয়েছি, সুইং না হারিয়ে গতি বাড়াতে পেরে।’’

আজ, রবিবার কানপুরে সিরিজ ফয়সালার ম্যাচেও ভুবি-বুমরা জুটি আতঙ্কে রাখবে নিউজিল্যান্ডকে। এ দিন অনুশীলনে আসেননি বিরাট কোহালি। তা নিয়ে জল্পনা চললেও জানা গিয়েছে, সিরিজ নিষ্পত্তির ম্যাচে তাঁর খে‌লা নিয়ে সংশয় নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE