Advertisement
Back to
Presents
Associate Partners
Election

কর্নাটকের গ্রামে ভোট পড়ল ১০০ শতাংশ, জঙ্গলের মধ্যে দিয়ে ৮ কিমি হেঁটে ভোট দিলেন বাসিন্দারা

এই গ্রামে ভোটারের সংখ্যা ১১১। ভোট শেষ হওয়ার কথা ৬টায়। তার দু’ঘণ্টা আগেই বানজারুমালেতে শেষ হয়ে গিয়েছে ভোটগ্রহণ। ছোট এই গ্রামে মূলত জনজাতির কৃষক এবং কাঠুরেরা বসবাস করেন।

image of voting

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ২১:৫৩
Share: Save:

দ্বিতীয় দফার ভোটে কর্নাটকের এক গ্রামে পড়ল ১০০ শতাংশ ভোট। অর্থাৎ গ্রামে যত জন ভোটার ছিলেন, সকলেই শুক্রবার গিয়ে ভোটদান করে এসেছেন। দক্ষিণ কন্নড় জেলার বেলথাঙ্গাড়ি তালুকের ছোট্ট গ্রাম বানজারুমালে। সেখানে ভোটের হার ১০০ শতাংশ।

এই গ্রামে ভোটারের সংখ্যা ১১১। ভোট শেষ হওয়ার কথা ৬টায়। তার দু’ঘণ্টা আগেই বানজারুমালেতে শেষ হয়ে গিয়েছে ভোটগ্রহণ। ছোট এই গ্রামে মূলত জনজাতির কৃষক এবং কাঠুরেরা বসবাস করেন। জঙ্গল থেকে কাঠ কেটে নিয়ে এসে জীবিকা নির্বাহ করেন। পশ্চিমঘাটের পাহাড়ি ঝর্না থেকে জল সংগ্রহ করেন তাঁরা। এই গ্রামে কোনও বিদ্যুৎ সংযোগ নেই। যাতায়াতের জন্য পাকা রাস্তাও নেই। গ্রামের বাসিন্দাদের ভোটগ্রহণ কেন্দ্রে পৌঁছনো কিন্তু খুব একটা সহজ নয়। জঙ্গলের মধ্যে দিয়ে আট কিলোমিটার হেঁটে তবেই পৌঁছতে পারেন ভোটগ্রহণ কেন্দ্রে। নয়তো মুদিগেরের মাধ্যমে বাসে চেপে তালুকের সদর বেলথাঙ্গাড়িতে পৌঁছতে হয়।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এতটা কঠিন পথ পেরিয়ে ভোটদানের জন্য বানজারুমালের বাসিন্দাদের প্রশংসা করেছে জেলা প্রশাসন। গ্রামের বাসিন্দা আন্নি মালেকুড়িয়া বলেন, ‘‘সুযোগ-সুবিধার অভাব নিয়ে আমরা অভিযোগ করি না। আমরা বুঝি যে, শহরে যে সব সুযোগ-সুবিধা দেওয়া সম্ভব, সেগুলো সব গ্রামে দেওয়া সম্ভব নয়। তা বলে আমরা ভোটদানে বিরত থাকব না। আমি নিশ্চিত, আমাদের গ্রামে ৫০০ জন ভোটার থাকলেও তারা সকলেই ভোট দিতে আসতেন।’’ ২০২৩ সালে কর্নাটকের বিধানসভা নির্বাচনে বালজারুমালেতে ভোটের হার ছিল ৯৯ শতাংশ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Election Lok Sabha Election 2024 Karnataka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE