Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bob Willis

প্রয়াত ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ও ফাস্ট বোলার বব উইলিস

সেই শুরু। আর ফিরে তাকাতে হয়নি। ৯০ টেস্টে ৩২৫ উইকেট নিয়েছেন তিনি। সাতের দশক ও আটের দশকের গোড়ার দিকে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার পেস আক্রমণের প্রতি ইংল্যান্ডের জবাব হয়ে উঠেছিলেন তিনি।১৯৮১ সালের অ্যাসেজে হেডিংলি টেস্টে ৪৩ রানে আট উইকেট নিয়ে ইংল্যান্ডকে স্বরণীয় জয় এনে দেন তিনি।

প্রয়াত বব উইলস।

প্রয়াত বব উইলস।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৯ ২৩:৩২
Share: Save:

৭০ বছর বয়সে ক্যানসারের সঙ্গে যুদ্ধে হার মানলেন তিনি।

১৯৭০-৭১ মরসুমে টেস্টে অভিষেক ঘটান তিনি। ২১ বছর বয়সিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসেজ সিরিজে ডাকা হয়েছিল আহত অ্যালান ওয়ার্ডের পরিবর্তে। সেই সিরিজে ইংল্যান্ডের ২-০ জেতার নেপথ্যে বড় অবদান ছিল উইলিসের।

সেই শুরু। আর ফিরে তাকাতে হয়নি। ৯০ টেস্টে ৩২৫ উইকেট নিয়েছেন তিনি। সাতের দশক ও আটের দশকের গোড়ার দিকে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার পেস আক্রমণের প্রতি ইংল্যান্ডের জবাব হয়ে উঠেছিলেন তিনি।১৯৮১ সালের অ্যাসেজ হেডিংলি টেস্টে ৪৩ রানে আট উইকেট নিয়ে ইংল্যান্ডকে স্বরণীয় জয় এনে দেন তিনি।

আরও পড়ুন:১০৬ দিনে আমার বিরুদ্ধে একটি চার্জও গঠন করা যায়নি: তিহাড় জেলে থেকে বেরিয়ে পি চিদম্বরম
আরও পড়ুন: রাতে মায়ের সঙ্গে ফোনে কথা, সকালে সহকর্মীর গুলিতে ঝাঁঝরা, বিশ্বরূপ-সুরজিতের শোকে ডুকরে কাঁদছে পরিবার

১৮ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন উইলিস। ১৯৮৩ বিশ্বকাপেও তিনি অধিনায়ক ছিলেন ইংল্যান্ডের। ৬০ ওয়ানডে ম্যাচে ৮০ উইকেট নিয়েছিলেন তিনি। ১৯৭৯ বিশ্বকাপের ফাইনালেও খেলেছিলেন তিনি। ৩০৮ প্রথম শ্রেণীর ম্যাচে তিনি নেন ৮৯৯ উইকেট। খেলা ছাড়ার পর মিডিয়ার সঙ্গে জড়িয়ে ছিলেন উইলিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bob Willis Cricket England Cricket Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE