Advertisement
১৫ জুলাই ২০২৪
IPL 2024

‘সময় নষ্ট!’ আইপিএলের নিয়ম নিয়ে বিরক্ত গাওস্কর

আইপিএলে ওয়াইড বা নো বল করলে রিভিউ নেওয়া যায়। আর এই নিয়মের কারণেই সময় নষ্ট হচ্ছে বলে মনে করছেন সুনীল গাওস্কর।

Sunil Gavaskar

সুনীল গাওস্কর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৬:৪৭
Share: Save:

সানরাইজার্স হায়দরাবাদের তখনও জয়ের জন্য প্রায় ৪০ রান প্রয়োজন। হাতে মাত্র তিনটি বল রয়েছে। ম্যাচ জেতা সম্ভব নয়। এই সময় একটি বল ওয়াইড হলেও ম্যাচের ফল খুব একটা বদল হবে না। এমন অবস্থায় যশ দয়ালের একটি ওয়াইড লাইনের খুব কাছ দিয়ে গেল। আম্পায়ার ওয়াইড দিলেন। দয়ালের সেই সিদ্ধান্ত না পসন্দ। অধিনায়ক ফাফ ডুপ্লেসি যদিও আমল দিলেন না। দয়ালকে বললেন পরের বল করতে। কিন্তু আইপিএলে ওয়াইড বা নো বল করলে রিভিউ নেওয়া যায়। আর এই নিয়মের কারণেই সময় নষ্ট হচ্ছে বলে মনে করছেন সুনীল গাওস্কর।

আইপিএলে রাতের ম্যাচগুলি শুরু হচ্ছে সন্ধে ৭.৩০ থেকে। শেষ হতে হতে রাত ১১.৩০ বেজে যাচ্ছে। অর্থাৎ প্রায় ৪ ঘণ্টা সময় লাগছে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করতে। ধারাভাষ্য দেওয়ার সময় বিরক্ত গাওস্কর বলেন, “টি-টোয়েন্টি ক্রিকেট মানে গতি। দ্রুত ম্যাচ শেষ হয়ে যাওয়া। আর সেখানে এই ওয়াইডের রিভিউয়ের কারণে সময় নষ্ট হচ্ছে। মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই মেনে নেওয়া উচিত। ওয়াইড দিলে ওয়াইড, না দিলে নয়। এতে রিভিউ নেওয়া মানে খেলার স্বাভাবিক ছন্দ নষ্ট হওয়া। সেটা কাম্য নয়।”

গত বছরের আইপিএল থেকেই ওয়াইড এবং নো বলে রিভিউ নেওয়ার নিয়ম করা হয়েছে। গাওস্করের মতে ওয়াইড বা নো বলের রিভিউ তখনই নেওয়া উচিত, যখন আউটের সম্ভাবনা রয়েছে। সেটা না থাকলে মাঠের সিদ্ধান্তকেই মেনে খেলা চালিয়ে যাওয়া ভাল বলে মনে করেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

প্রতি ইনিংসে টি-টোয়েন্টি ক্রিকেটে একটি দল দু’টি করে রিভিউ নেওয়ার সুযোগ পায়। যে দল রিভিউ নিয়েছে, তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত তাদের পক্ষে গেলে বার বার রিভিউ নেওয়া যায়। কিন্তু ভুল হলে দু’টির বেশি রিভিউ নিতে পারবে না একটি দল। গাওস্কর মনে করেন আউটের ক্ষেত্রেই শুধু এই রিভিউ ব্যবহার করা উচিত। তিনি বলেন, “ওয়াইডের জন্য রিভিউ নেওয়া উচিত নয়। এটা রিভিউ নষ্ট করা। মাঠের আম্পায়ারের ১০ বারের মধ্যে ন’বারই সঠিক রায় দেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 BCCI Sunil Gavaskar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE