Advertisement
০২ মে ২০২৪
VVS Laxman

বুমরার বৈচিত্র লক্ষ্মণকে কার কথা মনে করাচ্ছে জানেন?

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ৮৬ রানে নয় উইকেট নিয়েছেন বুমরা। যা অস্ট্রেলিয়ায় কোনও ভারতীয় পেসারের সবচেয়ে সফল পরিসংখ্যান। ভিভিএস লক্ষ্মণ প্রশংসা করেছেন তাঁর বৈচিত্রের।

বুমরাকে বিশ্বের সেরা পেসার বলে ঘোষণা করেছেন লক্ষ্মণ।

বুমরাকে বিশ্বের সেরা পেসার বলে ঘোষণা করেছেন লক্ষ্মণ।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৮ ১৩:৩৮
Share: Save:

বর্ডার-গাওস্কর ট্রফির তিন টেস্টে এখনও পর্যন্ত নিয়েছেন ২০ উইকেট। দুই দল মিলিয়ে সর্বাধিক উইকেটসংগ্রহকারী তিনি। জশপ্রীত বুমরাকে নিয়ে স্বাভাবিক ভাবেই শোরগোল পড়ে গিয়েছে ক্রিকেটমহলে। এই আবহেই পাকিস্তানের কিংবদন্তি ওয়াসিম আক্রমের সঙ্গে তাঁর তুলনা করেছেন ভিভিএস লক্ষ্মণ

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ৮৬ রানে নয় উইকেট নিয়েছেন বুমরা। যা অস্ট্রেলিয়ায় কোনও ভারতীয় পেসারের সবচেয়ে সফল পরিসংখ্যান। বুমরা টপকে গিয়েছেন কপিল দেবকে। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৩৩ রানে ছয় উইকেট নিয়ে তিনিই ভারতকে ২৯২ রানের লিড পাইয়ে দিয়েছেন। আর সেটাই তফাত হয়ে উঠেছে। মেলবোর্নে দ্বিতীয় ইনিংসে তিনি নেন তিন উইকেট। ২০১৮ সালে শেষ পর্যন্ত ৪৮ উইকেট নিয়ে তিনি থামলেন।

বুমরার প্রশংসা করে শৈল্পিক হায়দরাবাদী বলেছেন, “একবারও নিয়ন্ত্রণ হারাতে দেখিনি ওঁকে। বা, কখনই নির্বিষ দেখিনি। এটা আমার ভাল লেগেছে। এটাই বোঝায় যে ফিটনেস নিয়ে ও কত খেটেছে, ওঁর স্কিলই বা কোন পর্যায়ের। আর নিজের বোলিংয়ে ওঁর যে কতটা নিয়ন্ত্রণ রয়েছে, সেটাও এতে পরিষ্কার।”

আরও পড়ুন: ওয়ার্নের তোপ, স্টার্করা প্রথম ছয় ব্যাটসম্যানদের উইকেট নিতে পারে না!

আরও পড়ুন: বাবা হলেন রোহিত শর্মা, কন্যাসন্তানের জন্ম দিলেন রীতিকা​

ব্যাখ্যা করে ‘ভেরি ভেরি স্পেশ্যাল’ লক্ষ্মণ আরও বলেন, “প্রত্যেক ব্যাটসম্যানের জন্য যে পরিকল্পনা রয়েছে, সেটা কতটা প্রয়োগ করতে পারছে, এটা দিয়ে আমি বিচার করি বোলারকে। আর বুমরা প্রথম বল থেকেই অভ্রান্ত থেকেছে। ও জানে যে কোথায় বল ফেলতে হবে। আর সেটা ও দক্ষতার সঙ্গে করে। দারুণ ভাবে বৈচিত্র ব্যবহার করে। আন্তর্জাতিক ক্রিকেটে অন্য বোলারদের থেকে অনেক এগিয়ে রয়েছে বুমরা। বিশেষ করে টেস্টে ওর হাতে এত বৈচিত্র রয়েছে যে তা আমাকে ওয়াসিম আক্রমের কথা মনে করাচ্ছে। আমার কাছে, আক্রমই সবচেয়ে কঠিন বোলার ছিল। কারণ, ওর হাতে প্রচুর বৈচিত্র ছিল। আর সেগুলোকে ব্যবহার করত নিয়ন্ত্রণের সঙ্গে। আক্রমের মতো বুমরারও প্রচুর বৈচিত্র রয়েছে।”

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় টেস্ট অভিষেক হয়েছিল বুমরার। এই বছরে নয় টেস্টে তিনি নিয়েছেন ৪৮ উইকেট। যার মধ্যে পাঁচ উইকেটের সংখ্যা তিনটি। আর এই তিনবারই টেস্ট জিতেছে ভারত। এক ক্যালেন্ডার বছরে কোনও ভারতীয় পেসারের এটাই সবচেয়ে বেশি উইকেট। অভিষেক বছরে কোনও পেসারের এটা তৃতীয় সর্বাধিক উইকেট।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE