Advertisement
২০ জুন ২০২৪
News of the Day

মাধ্যমিকের ফল, রাজ্যে তাপপ্রবাহ কেমন, কলকাতায় রাত্রিবাস মোদীর, আর কী কী নজরে থাকবে দিনভর

পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, আজ সকাল ৯টায় সাংবাদিক বৈঠকের মাধ্যমে মাধ্যমিকের ফল ঘোষণা করা হবে। সকাল ৯টা ৪৫ মিনিট থেকে নির্দিষ্ট ওয়েবসাইটে ফল দেখতে পাবে পরীক্ষার্থীরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ০৬:৪১
Share: Save:

আজ মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ হবে। এ বছর মাধ্যমিক শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি। শেষ হয়েছিল ১২ফেব্রুয়ারি। নিয়ম হল, পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যে ফল প্রকাশ করতে হবে। মাধ্যমিকের ক্ষেত্রে সেই সময়সীমা শেষ হচ্ছে আগামী ১২ মে। তার আগেই ফল প্রকাশ করে দিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ। এ বছর রাজ্যে ন’লক্ষেরও বেশি পরীক্ষার্থী মাধ্যমিক দিয়েছিল। খাতা দেখা, নম্বর আপলোড প্রভৃতি বিভিন্ন প্রক্রিয়ায় বদল এসেছে। গত বছর থেকেই মাধ্যমিকের ক্ষেত্রে কম্পিউটারভিত্তিক বেশ কিছু পদ্ধতি চালু করা হয়েছিল। এ বছরও সেই পথেই হেঁটেছে পর্ষদ। পরীক্ষা গ্রহণের পর থেকে ফলপ্রকাশের আগে পর্যন্ত যাবতীয় প্রক্রিয়ায় মানুষের চেয়ে যন্ত্র নির্ভরতা বৃদ্ধি করা হয়েছে। তাতে ভুল হওয়ার সম্ভাবনা অপেক্ষাকৃত কম থাকবে বলেই আশা পর্ষদ কর্তৃপক্ষের।

মাধ্যমিকের ফলপ্রকাশ

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, আজ সকাল ৯টায় সাংবাদিক বৈঠকের মাধ্যমে মাধ্যমিকের ফল ঘোষণা করা হবে। সকাল ৯টা ৪৫ মিনিট থেকে নির্দিষ্ট ওয়েবসাইটে ফল দেখতে পাবে পরীক্ষার্থীরা। সকাল ১০টা থেকে মার্কশিট এবং শংসাপত্রগুলি সংশ্লিষ্ট ক্যাম্প অফিস থেকে সংগ্রহ করতে পারবেন বিভিন্ন স্কুলের প্রতিনিধিরা।

রাজ্যে গরম কি আরও বাড়বে?

বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই তাপপ্রবাহ হয়েছে। রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কলাইকুন্ডায়, ৪৫.৩ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর জানিয়েছিল, আগামী তিন দিন তাপপ্রবাহের পরিস্থিতির খুব একটা পরিবর্তন হবে না। রবিবার থেকে বৃষ্টি হতে পারে। তবে তার আগেই বৃষ্টির দেখা মিলেছে দক্ষিণবঙ্গের কয়েকটি জায়গায়। বুধবার রাতে পূর্ব মেদিনীপুরে ঝড়বৃষ্টি হয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজও।

কলকাতায় রাত্রিবাস মোদীর

প্রধানমন্ত্রী হওয়ার পরে গত মার্চ মাসেই প্রথম বার কলকাতায় রাত্রিবাস করেছিলেন নরেন্দ্র মোদী। গত ১ মার্চ পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোসের আতিথেয়তা গ্রহণ করেন তিনি। লোকসভা নির্বাচন ঘোষণার পরে ফের আজ রাতে তিনি রাজভবনে থাকবেন। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে তাতে, আজ সন্ধ্যার পরে মোদী কলকাতায় আসবেন। রাত কাটিয়ে শুক্রবার সকালেই বেরিয়ে পড়বেন প্রচারের উদ্দেশে। শুক্রবার কৃষ্ণনগর-সহ একাধিক লোকসভা আসনে সভা রয়েছে তাঁর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

তেহট্ট আর মেমারিতে মমতা

আজ রাজ্যে জোড়া প্রচারসভা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। একটি হবে পূর্ব বর্ধমানের মেমারিতে। অন্যটি নদিয়ার তেহট্টে। মঙ্গলবার মেমারিতে এসে বর্ধমান পূর্ব লোকসভা আসনে বিজেপি প্রার্থী অসীম সরকারের হয়ে প্রচার করে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার ৪৮ ঘণ্টা পর সেই মেমারিতেই জনসভা করবেন মুখ্যমন্ত্রী মমতা। আজ তাঁর প্রচার বর্ধমান পূর্ব আসনের তৃণমূল প্রার্থী শর্মিলা সরকারের হয়ে। তাঁর আরও একটি সভা রয়েছে কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের তেহট্টে। সেখানে তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্রের হয়ে প্রচার করবেন মমতা।

দুর্গাপুরে দলের ঘরোয়া বৈঠকে অভিষেক।

চতুর্থ দফার ভোটের কৌশল সাজানো শুরু করে দিয়েছে তৃণমূল। সেই লক্ষ্যে দুর্গাপুরে আজ অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ ওই লোকসভা আসনের তৃণমূল প্রার্থী কীর্তি আজাদকে নিয়ে একটি সাংগঠনিক বৈঠক করবেন তিনি। তৃণমূল সূত্রে খবর, ঘরোয়া ওই বৈঠকে বর্ধমান-দুর্গাপুর আসনটি ফিরে পেতে নেতাদের পরামর্শ-সহ নির্দেশ দেবেন তৃণমূলের সর্বভারতীর সাধারণ সম্পাদক। ২০১৯ সালে এই লোকসভা আসনে আড়াই হাজারের কিছু বেশি ভোটে জয়ী হয়েছিলেন বিজেপির সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া। এ বার তাঁকে আসানসোলে প্রার্থী করেছে বিজেপি। অন্য দিকে, মেদিনীপুর আসন থেকে এই লোকসভায় এনে বিজেপি প্রার্থী করেছে দিলীপ ঘোষকে।

আইপিএল: রাজস্থান বনাম হায়দরাবাদ

আইপিএলে আজ আবার নামছে শীর্ষে থাকা রাজস্থান রয়্যালস। তাদের সামনে সানরাইজার্স হায়দরাবাদ। ন’টি ম্যাচের মধ্যে আটটিতে জিতেছে সঞ্জু স্যামসনের রাজস্থান। তারা ধরাছোঁয়ার বাইরে। হায়দরাবাদ টানা চার ম্যাচে জেতার পর গত দু’টি ম্যাচে হেরে কিছুটা পিছিয়ে পড়েছে। আজ তারা কি রাজস্থানের জয়রথ থামিয়ে ঘুরে দাঁড়াতে পারবে? এই ম্যাচ হায়দরাবাদে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়া জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE