হার্দিক পান্ড্যলোকেশ রাহুলের উপর থেকে শর্তসাপেক্ষে নির্বাসন তুলে নিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। এই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসকদের কমিটি বা সিওএ। ‘কফি উইথ কর্ণ’ শোয়ে কিছু মন্তব্যের পরিপ্রেক্ষিতে এই দুই ক্রিকেটারকে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নির্বাসিত করা হয়েছিল। সেটাই তুলে নেওয়া হল। ফলে, ক্রিকেটে ফিরতে কোনও বাধা নেই দু’জনের।

প্রসঙ্গত, এই শোয়ে দুই ক্রিকেটারের বক্তব্যকে নারীবিদ্বেষী হিসেবে চিহ্নিত করা হয়েছিল। দুই ক্রিকেটারের কথাবার্তায় মহিলাদের প্রতি অসম্মান ফুটে ওঠার অভিযোগও ওঠে। যার পরিপ্রেক্ষিতে সোশ্য়াল মিডিয়ায় তুমুল সমালোচনার মুখে পড়েন দুই ক্রিকেটার। 

পরিস্থিতির গুরুত্ব বুঝে অস্ট্রেলিয়া সফর থেকে দেশে ফিরিয়ে আনা হয় দুই ক্রিকেটারকে। দু’বার শোকজও করা হয়। গত সপ্তাহে সুপ্রিম কোর্টে গিয়ে সিওএ তদন্তের জন্য ওম্বাডসম্যান নিয়োগের দাবি জানিয়েছিল। তা নিয়োগের আগে নতুন অ্যামিকাস কুরি পি এস নরসিমার সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে বিনোদ রাইয়ের নেতৃত্বে সিওএ। ওম্বাডসম্যান নিয়োগ না হওয়া পর্যন্ত তদন্ত মুলতুবি থাকছে। 

আরও পড়ুন: চোখে সূর্যের আলো পড়ছে তো কী! কোহালিদের খোঁচা নেপিয়ারের মেয়রের​

আরও পড়ুন: ছুটির মেজাজে বিরাট-অনুষ্কা, সাড়া ফেলল ধোনি-কুলদীপদের ঘোরার ছবিও​

এক বিবৃতিতে বিসিসিআই জানিয়েছে, “১১ জানুয়ারি যে নির্বাসনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা এখনই তুলে নেওয়া হল। বিসিসিআই ওম্বাডসম্যান নিয়োগ না হওয়া পর্যন্ত তদন্ত স্থগিত থাকছে।” যা আভাস, তাতে নিউজিল্যান্ডে ভারতীয় দলের সঙ্গে যোগ দিতে চলেছেন হার্দিক। আর রাহুল এই মুহূর্তে খেলবেন ঘরোয়া ক্রিকেটে। ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ভারত এ দলের সিরিজেও খেলতে পারেন তিনি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)