• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আই লিগে কমতে পারে বিদেশি

I-League
প্রতীকী ছবি

আগামী মরসুমে আই লিগে কমতে পারে বিদেশি ফুটবলারের সংখ্যা। তেমনই ভাবনাচিন্তা করছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।

এ বার আই লিগ যে নিয়মে হয়েছে, সেখানে প্রত্যেকটি দল ছয় বিদেশিকে সই করাতে পারত। খেলতেন পাঁচ বিদেশি। আগামী মরসুমে সেই সংখ্যা কমতে পারে বলেই অনুমান করা হচ্ছে। যা ঠিক হয়েছে তাতে সমস্ত দল সই করাতে পারবে সর্বোচ্চ পাঁচ বিদেশি ফুটবলারকে। ম্যাচে খেলতে পারবেন সর্বোচ্চ চার বিদেশি।

বিদেশি কমানোর সিদ্ধান্ত কেন নিতে চলেছে ফেডারেশন? আসলে জাতীয় দলের কোচ ইগর স্তিমাচ এ বার আইএসএল এবং আই লিগের বেশ কিছু ম্যাচ দেখেছেন। তা দেখে তাঁর মনে হয়েছে, বিদেশি ফুটবলারের সংখ্যা না কমাতে পারলে আখরে ভারতীয় ফুটবলের মানোন্নয়ন হবে না। তাঁর প্রস্তাব ছিল, নতুন স্বদেশী ফুটবলার তুলে আনতে হবে। তা হলেই ভবিষ্যতে ভারতীয় ফুটবল অনেক বেশি শক্তিশালী হয়ে উঠবে।

স্তিমাচের সেই বক্তব্যকে গুরুত্ব দিয়ে বিবেচনা করেছেন ফেডারেশন কর্তারা। তবে এই মুহূর্তে তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না। আগামী জুন মাসে লিগ কমিটির সভায় ফেডারেশন আই লিগে বিদেশি ফুটবলারদের সংখ্যা কমানোর বিষয় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে এবং তা জানিয়ে দিতে পারে ক্লাবগুলিকে।

অগস্টে হয়তো শিল্ড: করোনাভাইরাসের কারণে চলতি মরসুমে আইএফএ শিল্ড আয়োজন করা সম্ভব হচ্ছে না। ৩১ মে শেষ হবে চলতি ফুটবল মরসুম। তাই আইএফএ ঠিক করেছে, নতুন মরসুমের শুরুতে আইএফএ শিল্ড করার। কলকাতা লিগে অগস্টেই বড় দলগুলি খেলতে নামবে। তার আগে ছ’টি দল নিয়ে আইএফএ শিল্ড করার কথা ভাবা হচ্ছে। মোহনবাগান, ইস্টবেঙ্গলের মতো দলগুলি প্রস্তুতি হিসেবে সেই প্রতিযোগিতায় খেলতে পারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন