Advertisement
০৫ মে ২০২৪
Coronavirus

পুরনো আগ্রাসী ছন্দে ফিরতে মরিয়া বিরাট

তিনি ব্যাট করার সময় মানসিকতাটা ঠিক কোন পর্যায়ে থাকে, সে ব্যাপারেও বলেছেন বিরাট। ভারতীয় অধিনায়ক জোর দেন একটা খেলায় নামার জন্য সঠিক মানসিকতা কতটা জরুরি, তার উপরে।

স্মরণ: প্রিয় এই পোষ্য ব্রুনোকে হারালেন বিরাট, অনুষ্কা। ইনস্টাগ্রাম

স্মরণ: প্রিয় এই পোষ্য ব্রুনোকে হারালেন বিরাট, অনুষ্কা। ইনস্টাগ্রাম

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২০ ০৪:৩৭
Share: Save:

দেশ জুড়ে লকডাউনে তিনি কী ভাবে সময় কাটাচ্ছেন, ক্রিকেট থেকে দূরে থাকলেও কী ভাবে তৈরি করছেন নিজেকে, এ নিয়ে তাঁর ভক্তদের কৌতূহলের শেষ নেই। সোশ্যাল মিডিয়ায় তাঁর বিভিন্ন পোস্ট থেকে কিছুটা কৌতূহল ভক্তদের মিটলেও পুরো ছবিটা ধরা পড়েনি। তিনি— বিরাট কোহালি

একটি ‘টিভি শো’তে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক এই নিয়ে নানা প্রশ্নের জবাব দিয়েছেন। তিনি বলেছেন, ‘‘আমি এই সময়টায় নিজেকে ইতিবাচক এবং আনন্দে রাখছি। জীবনে সামনের দিকে কী রয়েছে তাতে জোর দিচ্ছি। যাতে যখনই আমি ক্রিকেটে ফিরতে পারি, এই আত্মবিশ্বাসও যেন থাকে যেখানে শেষ করেছিলাম সেখান থেকে শুরু করতে পারার জন্য আমি তৈরি।’’

এই ‘টিভি শো’তে বিরাট তরুণ ভক্তদের নানা প্রশ্নের জবাব দিয়েছেন। সেখানে তিনি বলেছেন, বাড়িতে থাকার সময় কী কী অভাববোধ করেছেন। যার মধ্যে আইপিএলও রয়েছে। করোনাভাইরাসের জন্য ক্রীড়াজগৎ স্তব্ধ হয়ে যাওয়ায় আইপিএলও অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে গিয়েছে। তাই আইপিএল যে ভাবে ক্রিকেট ভক্ত এবং ক্রিকেটারদের মধ্যে উত্তেজনা আনত, যে ভাবে নানা আকর্ষণীয় মুহূর্ত তৈরি হত, সে সবের অভাব অনুভব করেছেন বিরাট।

আরও পড়ুন: নমস্কারপন্থী রাহানে

তিনি ব্যাট করার সময় মানসিকতাটা ঠিক কোন পর্যায়ে থাকে, সে ব্যাপারেও বলেছেন বিরাট। ভারতীয় অধিনায়ক জোর দেন একটা খেলায় নামার জন্য সঠিক মানসিকতা কতটা জরুরি, তার উপরে। যা দেশের উঠতি ক্রিকেটারদের জন্য খুব প্রয়োজনীয় পরামর্শ।

ভারতের অধিনায়ক এবং অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভ স্মিথ নিশ্চিত ভাবে বর্তমান প্রজন্মের দুই অন্যতম সেরা ক্রিকেটার। নিয়মিত ভাবে রেকর্ড গড়া যেন অভ্যাসে পরিণত করে ফেলেছেন দু’জন। ফলে তুলনা চলেই আসে, তর্ক ওঠে, দু’জনের মধ্যে কে সেরা? দলের উপরে তাঁদের প্রভাব একই রকম। তবে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার মনে করেন, প্রতিপক্ষদের ধরাশায়ী করতে বিরাট কোহালির ক্ষেত্রে অস্ত্র যেমন খেলাটার প্রতি আবেগ, তেমনই স্টিভ স্মিথ দারুণ ভাবে উপভোগ করেন ব্যাটিং করাটা। ওয়ার্নার বলেন, ‘‘বিরাটের আবেগ আর রান করার খিদে স্টিভের চেয়ে আলাদা। স্টিভ মাঠে নামে নিপুণ ভাবে শট মারার জন্য। উপভোগ করার জন্য। কোনও ভাবেই ও আউট হতে চায় না।’’ তিনি আরও বলেছেন, ‘‘বিরাটও আউট হতে চায় না, তবে ও জানে যদি ক্রিজে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ও থাকতে পারে, তা হলে প্রচুর রান করবে। বোলারদের মাথায় চড়ে বসতে পারবে। তাতে এর পরে যারা ব্যাট করতে আসবে তাদের অনেক সুবিধে হবে।’’ অস্ট্রেলীয় ওপেনার মনে করেন দু’জনই মানসিক ভাবে খুব শক্তিশালী। দু’জনের ভাল একটা ইনিংস দলের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দেয়।

আরও পড়ুন: হুইলচেয়ারে বসে করোনা যুদ্ধে দীপা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE