মহেন্দ্র সিংহ ধোনি এমন একজন মানুষ, যাঁর চোখে কখনও কেউ জল দেখেছে বলে শোনা যায় না। সাধারণত ইস্পাত কঠিন মানসিকতার সেই ধোনি এ বার চেন্নাই সুপার কিংসের (সিএসকে) আইপিএলে প্রত্যাবর্তন নিয়ে বলতে গিয়ে আবেগ ধরে রাখতে পারলেন না। চেন্নাইয়ে সিএসকে-র এক অনুষ্ঠানে ধোনির চোখে জল দেখা গেল। এবং সেই বিরল মুহূর্তের ভিডিয়ো ছড়িয়ে পড়ল সোশ্যাল মিডিয়াতে।

স্পট ফিক্সিং কাণ্ডে জড়িয়ে পড়ায়  দু’বছর নির্বাসন কাটিয়ে এ বার আইপিএলে ফিরে আসছে দু’বারের চ্যাম্পিয়ন সিএসকে। আট বছর এই ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলার পরে অন্য কোনও জার্সি গায়ে খেলতে নামা যে কত কষ্টকর, সেটাই বোঝাতে চাইছিলেন ধোনি। এবং তা বোঝাতে গিয়ে নিজেই আবেগপ্রবণ হয়ে পড়েন। বলেন, ‘‘পুণের হয়ে খেলার কথা তো আগে থেকেই জানতাম। কিন্তু দলের তালিকা হাতে মাঠে নামার আগে পর্যন্ত তা ঠিক উপলব্ধি করতে পারিনি। আট বছর খেলার পরে হলুদ জার্সি গায়ে মাঠে নামতে না পেরে আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম।’’ এই কথাগুলো বলার সময়ই ধোনিকে মাথা নিচু করে চোখের জল সামলাতে দেখা যায়।

মাথা নিচু করে কিছুক্ষণ চুপ করে থেকে কোনওরকমে আবেগ সামলানোর পরে ধোনি ফের বলতে শুরু করেন, ‘‘কিন্তু আমরা তো পেশাদার। তাই সামনের দিকে তাকিয়ে এগোতেই হয় আমাদের। অন্য কারও কাছে না হলেও অন্তত নিজের কাছে প্রমাণ করতেই হয় যে, সিএসকে-তে থাকার সময় যতটুকু দিয়েছি, পুণেতেও তার এক ইঞ্চিও কম দেব না।’’ সতীর্থ সুরেশ রায়নাকে তখন তাঁর দিকে জলের গ্লাস এগিয়ে দিতে দেখা যায়।

ধোনির নেতৃত্বে যেমন দু’বার আইপিএল জিতেছে চেন্নাইয়ের ফ্র্যাঞ্চাইজি, তেমনই চার বার তারা রানার্সও হয়েছে। অর্থাৎ সব মিলিয়ে দলকে ছ’বার ফাইনালে তুলেছেন তিনি। এর পরে দলের ফিরে আসা নিয়ে তাঁর আবেগপ্রবণ হয়ে পড়াই বোধহয় স্বাভাবিক।