Advertisement
২৬ এপ্রিল ২০২৪
কোয়ার্টার ফাইনালেই থেমে গেল ভারতীয়দের রথ

জোড়া ধাক্কায় শেষ সাইনা-সিন্ধুর অল ইংল্যান্ড চ্যাম্পিয়শিপের স্বপ্ন

অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে দুই ভারতীয় কন্যার স্বপ্ন শেষ হয়ে গেল কোয়ার্টার ফাইনালেই— পিভি সিন্ধু ও সাইনা নেহওয়ালের।

ব্যর্থ: অল ইংল্যান্ডের কোয়ার্টারে হেরে গেলেন সাইনা। —ফাইল চিত্র।

ব্যর্থ: অল ইংল্যান্ডের কোয়ার্টারে হেরে গেলেন সাইনা। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ মার্চ ২০১৭ ০৩:২২
Share: Save:

অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে দুই ভারতীয় কন্যার স্বপ্ন শেষ হয়ে গেল কোয়ার্টার ফাইনালেই— পিভি সিন্ধু ও সাইনা নেহওয়ালের।

বিশ্বের এক নম্বর তাই জু ইংয়ের কাছে সিন্ধু হারলেন ১৪-২১, ১০-২১। আর সাইনাকে হারালেন বিশ্বের তিন নম্বর সুং জি হিউন। ফল ২২-২০, ২২-২০।

অলিম্পিক্সে রুপোজয়ের পথে রিওতে সিন্ধু এই তাইজুকেই হারিয়ে দিয়েছিলেন। কিন্তু শুক্রবার চিনা তাইপের খেলোয়াড়ের ডিফেন্স ভাঙতেই পারলেন না তিনি। সঙ্গে একের পর এক আনফোর্সড এররের ধাক্কা তো ছিলই।

প্রথম গেমে অবশ্য এক সময় এগিয়ে গিয়েছিলেন সিন্ধুই। ১০-৭-এ। কিন্তু তা ধরে রাখতে পারেননি বিশ্বসেরা প্রতিদ্বন্দ্বীর ধাঁধায় ফেলে দেওয়া পরপর শটে। ব্যাডমিন্টন সার্কিটে তাই জু বিখ্যাত তাঁর শটের বৈচিত্রের জন্য। পাশাপাশি প্রতিদ্বন্দ্বীকে তিনি বুঝতে দেন না এর পরে ঠিক কোন শটটা মারতে চলেছেন। সিন্ধুও সেই ফাঁদেই পড়ে গেলেন।

দুরন্ত ক্রসকোর্ট ড্রপ শটে শুধু প্রথম গেমে সমতা ফেরাননি তাই জু, সিন্ধুর ব্যাকহ্যান্ডে পরের শটটা এ ভাবে রাখেন যাতে ভারতীয় তারকা নাগাল না পান। সিন্ধু এই সময় তাঁর কৌশল পাল্টানোর চেষ্টা করেন। খেলার গতি নিয়ন্ত্রণে এনে। কিন্তু তাতে লাভ হয়নি। তাই জু এক ধাপ এগিয়ে ছিলেন প্রত্যেক বার। শেষ পর্যন্ত প্রথম গেমের শেষের দিকে ভিডিও রেফারেলও তাই জুর পক্ষে যাওয়ার পর উচ্ছ্বাস চাপার কোনও চেষ্টা করেননি তাই জু।

পরাজিত: অল ইংল্যান্ডে তাই জু-র কাছে হার সিন্ধুর। —ফাইল চিত্র।

দ্বিতীয় গেমের শুরুতে আবার তাই জু এগিয়ে যান ৬-২। সিন্ধু এই সময় মরিয়া চেষ্টা করেন ঘুরে দাঁড়ানোর। কিন্তু বিশ্বসেরা প্রতিদ্বন্দ্বীর পরিকল্পনা আর নিখুঁত গেম প্লে-র কাছে পিছিয়ে যাচ্ছিলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রো়ঞ্জজয়ী। তাই জু চেষ্টা করছিলেন সিন্ধুকে কোর্টের পিছনের দিকে ঠেলে দিয়ে ড্রপ শটে পয়েন্ট তুলে নেওয়ার। যে পরিকল্পনায় টানা কয়েকটি পয়েন্টও তুলে নিয়ে তিনি এগিয়ে যান ৮-৩। সিন্ধু চেষ্টা করছিলেন পাল্টা পরিকল্পনায় তাই জু-কে একই ভাবে কোর্টের পিছনের দিকে ঠেলে নেট পয়েন্ট পাওয়ার। কিন্তু তাই জু সতর্ক ছিলেন। সিন্ধুর শট ধাওয়া করে দ্রুত নেটে আসছিলেন। তাই হায়দরাবাদি তারকা সুবিধা নিতে পারেননি। তাই জু উল্টে এগিয়ে যান এই সময় ১১-৫। দ্বিতীয় গেম আর ম্যাচ দখল করতে বিশেষ সমস্যা হয়নি তাই জু-র।

সাইনা আবার এ দিনের লড়াইয়ে নামার আগে সুংয়ের বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে ৬-১ এগিয়ে ছিলেন। কিন্তু ম্যাচে নেমে একই রকম দাপট ধরে রাখতে পারেননি। হাড্ডাহাড্ডি লড়াইয়ে সাইনা প্রথম গেমে এক সময় ১১-৭ এগিয়ে গেলেও সুং চার পয়েন্টের ব্যাবধান কমিয়ে সমতায় ফেরেন ১৭-১৭। এর পর পয়েন্ট দাঁড়ায়। ২০-২০। তুমুল চাপের মুখে টানা দু’পয়েন্ট তুলে গেম জিতে নেন সুং।

দ্বিতীয় গেমেও সাইনা এক সময় ১১-৯ এগিয়ে ছিলেন। সুং সমতা ফেরান ১১-১১। কিন্তু এর পর সুং এগিয়ে যেতে শুরু করেন। ১৮-১৫ হয়ে যায় পয়েন্ট তাঁর পক্ষে। সাইনা তুমুল লড়ে ২০-২০ করে ফেলেন এর পর। কিন্তু প্রথম গেমের মতো শেষ মুহূর্তে সুং ঠান্ডা মাথায় গেম আর ম্যাচ জিতে সেমিফাইনালে যাওয়া নিশ্চিত করে ফেলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE