Advertisement
১৪ জুলাই ২০২৪
IPL 2024

স্ট্রাইক রেট ১১৮, কোহলির থেকে এমন ইনিংস আশা করে না দল! বিরাটের সমালোচনায় গাওস্কর

কোহলির বিরুদ্ধে আবার মন্থর ব্যাটিংয়ের অভিযোগ। হায়দরাবাদের বিরুদ্ধে খেলা শেষ ২৫টি বলে একটিও চার বা ছয় মারতে পারেননি। গাওস্করের মতে, দলের প্রত্যাশা পূরণে ব্যর্থ কোহলি।

Picture of Virat Kohli

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১০:৪৯
Share: Save:

টানা ছ’ম্যাচ হারের পর সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে জয় পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ওপেন করতে নেমে ৪৩ বলে ৫১ রানের ইনিংস খেলেছেন বিরাট কোহলি। তবু সমালোচনার মুখে পড়তে হল ভারতের প্রাক্তন অধিনায়ককে। কোহলির ব্যাটিং দেখে ক্ষুব্ধ সুনীল গাওস্কর।

টি-টোয়েন্টি ক্রিকেটে উপযোগী ব্যাটিং করতে পারছেন না কোহলি। এ বারের আইপিএলে তাঁর বিরুদ্ধে এমন অভিযোগ নতুন নয়। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে আইপিএলের ইতিহাসে মন্থরতম শতরান করেছিলেন কোহলি। তখন পাকিস্তান থেকেও কটাক্ষ করা হয়েছিল কোহলিকে। বৃহস্পতিবার প্যাট কামিন্সের দলের বিরুদ্ধে তাঁর ব্যাটিং দেখে বিরক্ত গাওস্করও। হায়দরবাদের বিরুদ্ধে কোহলি তাঁর খেলা শেষ ২৫টি বলে একটিও চার বা ছয় মারতে পারেননি।

আইপিএলে কোহলির ৫৩তম অর্ধশতরানের ইনিংস দেখে গাওস্কর বলেছেন, ‘‘দেখে মনে হচ্ছে না কোহলি ফর্মে রয়েছে। সঠিক মনে নেই, তবে ৩১-৩২ রান করার পর আর একটাও চার মারতে দেখলাম না। ওপেন করতে নেমে ১৫তম ওভারে আউট হয়েছে। অথচ কোহলির স্ট্রাইক রেট ১১৮ মতো! দল ওর থেকে মোটেও এমন ইনিংস আশা করে না।’’ কোহলি বেঙ্গালুরুর বা টি-টোয়েন্টি ক্রিকেটের প্রত্যাশা অনুযায়ী ব্যাট করতে পারছেন না বলেই মনে করছেন গাওস্কর।

শুধু গাওস্কর নন, কোহলির খেলার সমালোচনা করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার সাইমন কাটিচও। রজত পাটীদারের ইনিংসের উদাহরণ টেনে তিনি বলেছেন, ‘‘কোহলি খেলতে পারছে না, এটা নিয়ে সন্দেহ নেই। পাটীদার সুন্দর ইনিংস খেলল। গোটা ইনিংসে বড় শট নেওয়ার চেষ্টা করেছে। কোহলিরও সে ভাবেই খেলা দরকার ছিল। ১২০-র কম স্ট্রাইক রেট হায়দরাবাদের মতো দলের বিরুদ্ধে যথেষ্ট নয়। বেঙ্গালুরুর রান ২২০ বা তার বেশি হতেই পারত। কোহলির জন্যই ২০৬ রানে আটকে থাকতে হয়েছে ওদের।’’

এ বারের আইপিএল এখনও পর্যন্ত কমলা টুপির দৌড়ে সবার আগে রয়েছেন কোহলি। বৃহস্পতিবার পর্যন্ত ন’টি ম্যাচ খেলে করেছেন ৪৩০ রান। একটি শতরান এবং তিনটি অর্ধশতরান করেছেন। কোহলির গড় ৬১.৪৩। স্ট্রাইক রেট ১৪৫.৭৬। তবু টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বার বার মন্থর ব্যাটিংয়ের অভিযোগ উঠছে কোহলির বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE