Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ডুরান্ড কাপ

শেষ চারের পথে মোহনবাগান

বৃহস্পতিবার ডুরান্ডে কাপে মোহনবাগানের জয়ের আর এক নায়ক জোসেবা বেইতিয়া। সবুজ-মেরুন মাঝমাঠের প্রাণভোমরা বলা হচ্ছে তাঁকে।

দাপট: পিয়ারলেস ম্যাচের ধাক্কা কাটিয়ে জয়ে ফেরা। গোলের পরে মোরান্তাকে নিয়ে উচ্ছ্বাস। ছবি: সুদীপ্ত ভৌমিক

দাপট: পিয়ারলেস ম্যাচের ধাক্কা কাটিয়ে জয়ে ফেরা। গোলের পরে মোরান্তাকে নিয়ে উচ্ছ্বাস। ছবি: সুদীপ্ত ভৌমিক

শুভজিৎ মজুমদার
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৯ ০৩:৫১
Share: Save:

মোহনবাগান ২ • এটিকে ১

স্প্যানিশ ত্রয়ী ও এক বঙ্গ সন্তানের নায়ক হয়ে ওঠার কাহিনি।

স্পেনের কর্দোবায় বড় হয়ে ওঠা ফ্রান্সিসকো মোরান্তা মার্তিনেস, ফ্রান্সিসকো গন্সালেস মুনোসের সঙ্গে দমদমের শঙ্কর রায়ের পরিচয় মাত্র কয়েক মাসের। মোরান্তা স্প্যানিশ ছাড়া অন্য ভাষা জানেন না। গন্সালেস কাজ চালানোর মতো ইংরেজি বলেন। অথচ গোলরক্ষক শঙ্করের সঙ্গে তাঁদের বোঝাপড়া চমকে দেওয়ার মতো। ম্যাচের পরে সবুজ-মেরুন গোলরক্ষক শোনালেন দুই স্প্যানিশ সতীর্থের দুর্দান্ত বোঝাপড়া গড়ে ওঠার গল্প। বললেন, ‘‘গোয়ায় প্রাক‌্-মরসুম প্রস্তুতি শিবিরেই মোরান্তে ও গন্সালেসের সঙ্গে বোঝাপড়া গড়ে ওঠে। ভাষা সমস্যা কখনওই আমাদের মধ্যে প্রতিবন্ধকতা তৈরি করতে পারেনি। শুরুর দিকে ইশারাই ছিল আমাদের যোগাযোগের মাধ্যম। এখন সেটারও প্রয়োজন হয় না।’’ বৃহস্পতিবার শঙ্কর গোটা চারেক নিশ্চিত গোল বাঁচালেন।

বৃহস্পতিবার ডুরান্ডে কাপে মোহনবাগানের জয়ের আর এক নায়ক জোসেবা বেইতিয়া। সবুজ-মেরুন মাঝমাঠের প্রাণভোমরা বলা হচ্ছে তাঁকে। আক্রমণে নেতৃত্ব দেওয়া, সতীর্থদের ডিফেন্স চেরা পাস বাড়ানো থেকে গোল করা— সব দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন রিয়াল সোসিদাদের অনূর্ধ্ব-১৯ দলের প্রাক্তনী। এই চারমূর্তি না থাকলে পিয়ারলেসের মতো এটিকে-ও কাঁটা ছড়িয়ে দিত।

দু’বারের আইএসএল চ্যাম্পিয়ন এটিকে-র বিরুদ্ধে প্রথম একাদশে কয়েকটি পরিবর্তন করেন সবুজ-মেরুন কোচ কিবু ভিকুনা। গোলে শিল্টন পালের বদলে শঙ্কর। চোট থাকায় সালভা চামোরের পরিবর্তে সুহের ভি পি। ৩৪ মিনিটে বেইতিয়ার কর্নার থেকে দুরন্ত হেডে গোল করে মোহনবাগানকে এগিয়ে দেন মোরান্তে। ম্যাচের সেরাও হন। ৫৩ মিনিটে নিজেই গোল করেন বেইতিয়া। তবে ৭৯ মিনিটে মোহনবাগান ডিফেন্ডার আশুতোষ মেহতা ও শঙ্করের ভুল বোঝাবুঝিতে এটিকের হয়ে ব্যবধান কমান আশিস প্রধান। বৃহস্পতিবারের জয়ের ফলে ডুরান্ড সেমিফাইনালে খেলা কার্যত নিশ্চিত করে ফেলল মোহনবাগান। যদিও কোচ বেশি খুশি দল জয়ে ফেরায়। ভিকুনা বললেন, ‘‘পিয়ারলেস ম্যাচের হার ভুলে দল জেতায় আমি খুশি। আমরা ৩-১ জিততে পারতাম।’’ তবে ম্যাচের শেষ মুহূর্তে এটিকে ডিফেন্ডার অনিল চাওয়ানের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে মোহনবাগানের সুরাবুদ্দিন মল্লিক লাল কার্ড (দ্বিতীয় হলুদ কার্ড) দেখায় রেফারিং নিয়ে অসন্তুষ্ট ভিকুনা।

জয়ের দিনেও বিতর্কের কাঁটায় বিদ্ধ সবুজ-মেরুন শিবির। শতবার্ষিকী উপলক্ষে ইস্টবেঙ্গলের তোরণ ভাঙার অভিযোগ উঠেছে মোহনবাগান সমর্থকদের বিরুদ্ধে। ঘটনার নিন্দা করে ইস্টবেঙ্গলের সচিবকে চিঠি দিয়েছেন সবুজ-মেরুনের কর্তারা। জানিয়েছেন, দোষীরা যাতে শাস্তি পায় তার জন্য থানায় অভিযোগ করা হয়েছে। তোরণ সংস্কারের খরচও বহন করবে মোহনবাগান ক্লাব।

মোহনবাগান: শঙ্কর রায়, আশুতোষ মেহতা, মোরান্তা, ফ্রান্সিসকো মুনোস, গুরজিন্দর কুমার, সুরাবুদ্দিন মল্লিক, জোসেবা বেইতিয়া (সালভা চামোরো), আলেকজান্দার রোমারিয়ো, শেখ সাহিল (ধনচন্দ্র সিংহ), নাংদাম্বা নাওরেম ও সুহের ভি পি

(ইমরান খান)।

জয়ী গোকুলম-গোয়া: চেন্নাইয়িন এফসি-কে ৪-০ চূর্ণ করে ডুরান্ড কাপে অভিযান শুরু করল গোকুলম এফসি। বৃহস্পতিবার হাওড়া স্টেডিয়ামে গোকুলমের হয়ে হ্যাটট্রিক করেন মার্কাস জোসেফ। একটি গোল করেন হেনরি কিসেক্কা। কল্যাণীতে প্রথম ম্যাচে এফসি গোয়া ১-০ হারাল আর্মি গ্রিন দলকে। জয়সূচক গোল লিস্টন কোলাসোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Mohun Bagan ATK Durand Cup 2019
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE