• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পেপের উচ্ছ্বাস ফডেনকে নিয়ে

Foden
সফল: দলের দ্বিতীয় গোল করার পরে উল্লাস ফডেনের। এএফপি

নেশনস লিগের সময় তাঁকে ইংল্যান্ড দল থেকে বহিষ্কার করা হয়েছিল। অভিযোগ, করোনা বিধি ভেঙে হোটেলে দেখা করছিলেন স্থানীয় এক মেয়ের সঙ্গে! তিনি ফিল ফডেন। জাতীয় দলে যাই হোক, পেপ গুয়ার্দিওলা এই মুহূর্তে তাঁর উপরে অসম্ভব ভরসা করছেন। কোচের ভরসাকে মর্যাদাও দিলেন ২০ বছর বয়সি তরুণ। খেতাব পুনরুদ্ধারের লক্ষ্যে সোমবার ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথম ম্যাচ খেলল ম্যাঞ্চেস্টার সিটি। বাইরের মাঠ মলিন্যাক্সে তারা ৩-১ হারাল উলভসকে। দলে এক ঝাঁক তারকা থাকলেও সবাইকে ছাপিয়ে গেলেন ফডেন।

প্রথমার্ধেই মাথা অসম্ভব ঠান্ডা রেখে অসাধারণ গোল করলেন ফডেন। আর দ্বিতীয়ার্ধে কার্যত তাঁর জন্যই পুরোপুরি ম্যাচ নিয়ন্ত্রণে নিয়ে নিল ম্যান সিটি। প্রথম গোল হয় পেনাল্টিতে। যা থেকে ২০ মিনিটে ১-০ করেন কেভিন দ্য ব্রুইন। ৩১ মিনিটে ফডেনের গোল। মাঝখানে (৭৮ মিনিটে) ব্যবধান কমান উলভসের রাউল খিমিনে। সংযুক্ত সময়ে আরও একটি গোল পায় সিটি। করেন গ্যাব্রিয়েল জেসুস। এমনিতে সোমবারই তাদের প্রথম ম্যাচ খেলল ম্যান সিটি। গত বারের চ্যাম্পিয়ন লিভারপুল তার আগেই দু’টি ম্যাচ খেলে ফেলে ৬ পয়েন্টে পৌঁছে গিয়েছে। গুয়ার্দিওলা নতুন মরসুমে ইপিএলে প্রথম জয়ের যাবতীয় কৃতিত্ব দিলেন ফডেনকে। বললেন, ‘‘ছেলেটার মধ্যে অবিশ্বাস্য সম্ভাবনা রয়েছে! দারুণ একটা গোল তো করেছেই, সঙ্গে দ্বিতীয়র্ধে যে ভাবে একা পুরো দলকে খেলিয়ে গেল, তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। শুধু ওর জন্যই আমাদের বল নিয়ন্ত্রণ বেশি ছিল।’’ টানা দশ মরসুম ইপিএলের প্রথম ম্যাচ জেতার একটা নজির রয়েছে অ্যাস্টন ভিলার। সোমবার সেই নজির স্পর্শ করলেন জেসুসরা। 

বেলের পাশে: গ্যারেথ বেলের এজেন্ট জোনাথন বার্নেট একহাত নিলেন রিয়াল মাদ্রিদের সমর্থকদের। বেল থাকাকালীন চার বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে রিয়াল। দু’বার লা লিগা। স্পেনের ক্লাবের হয়ে ওয়েলসের তারকা লিগে ১৭১ ম্যাচে গোল করেছেন ৮০টি। তার পরেও ম্যানেজার জ়িনেদিন জ়িদান তাঁকে নিয়মিত খেলাননি। তার উপরে মাঠ নামলেও তাঁকে বারবার সমর্থকদের রোষের সামনে পড়তে হয়েছে। বার্নেট মনে করেন, এ রকম একটা অবস্থায় বেল পুরনো ক্লাব টটেনহ্যামে ফিরে আসার সিদ্ধান্ত নিয়ে ঠিক কাজটাই করেছেন।  বার্নেট বলেছেন, ‘‘রিয়াল বিশ্বের অন্যতম সেরা ক্লাব। সেখানে সাত বছরে কী করেনি গ্যারেথ! তা-ও সমর্থকেরা দিনের পর দিন ওর সঙ্গে খারাপ ব্যবহার করেছেন অকারণে। ওর এই ব্যবহার সত্যিই প্রাপ্য ছিল না।’’ 

ইব্রার জোড়া গোল: সেরি আ-য় জ়‌্লাটান ইব্রাহিমোভিচের চমক অব্যাহত। এই নভেম্বরেই তিনি ৩৯-এ পা দেবেন। তাঁর সঙ্গে এসি মিলান যে আরও এক বছরের চুক্তি করে কোনও ভুল করেনি, সেটা প্রমাণ হয়ে গেল সোমবার। মিলান তাদের প্রথম ম্যাচে বোলোনাকে ২-০ গোলে হারাল। দু’টি গোলই করলেন ইব্রা। যার একটি পেনাল্টি থেকে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন