• গৌতম ভট্টাচার্য
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইন্দো-পাক সিরিজ নমো নমো করে খেলানোর শেষ চেষ্টা

1
নয়াদিল্লিতে বোর্ড প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহর। মঙ্গলবার। ছবি: প্রেম সিংহ

স্রেফ করানোর জন্য করাতে হবে বলে একটা ভারত-পাকিস্তান সিরিজ হুড়মুড়িয়ে খেলানোর চেষ্টা হচ্ছে। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত সম্ভবত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তানে থাকার সময়ই ঘোষণা হতে পারে। যদি কালও সবুজ সঙ্কেত না পাওয়া যায়, তা হলে হয়তো সিরিজ আর করা যাবে না।

ভারতীয় বোর্ড থেকে এ ব্যাপারে কেন্দ্রীয় সরকার এবং পাকিস্তানে থাকা সুষমার সঙ্গে যোগাযোগ রাখছেন রাজীব শুক্ল। এ দিন রাজীব বলেছেন, ‘‘প্রতি মিনিটেই যোগাযোগ থাকছে। দেখা যাক কী হয়।’’ সিরিজ যদি হয়, শ্রীলঙ্কায় হবে।

প্রশ্ন হল, সিরিজ হওয়ার মতো সময় কোথায়? ভারত অস্ট্রেলিয়ায় পাঁচ ম্যাচ সিরিজ খেলতে ৭ জানুয়ারি রওনা হয়ে যাচ্ছে। পাকিস্তান যাচ্ছে এক দিন পরে নিউজিল্যান্ড। যা করার এর মধ্যে করতে হবে।

ক্রিকেটমহল যে এত হুড়ুমতাল সিরিজ খেলানো নিয়ে খুব উৎসাহী, এমন নয়। ক্রিকেট দু’দেশের শান্তি প্রক্রিয়ার অঙ্গ হিসেবে একাধিক বার ব্যবহার হয়েছে। কিন্তু এ বারে ব্যাপারটা আলাদা। এক ক্রিকেট উৎসাহী রাজধানীতে বলছিলেন, এ তো বিয়ের আগে সঙ্গীতের মতো। আলাদা করে যার বিশাল কোনও তাৎপর্যই নেই। সিরিজ আদৌ যদি হয় দু’দেশের মধ্যে, অস্থির পরিস্থিতি প্রশমনে করা হবে। ক্রিকেটের জন্য ক্রিকেট হবে না। যদি হয়, ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহে নয়-দশ দিন খেলা হবে বলে শোনা যাচ্ছে। যা বোর্ড কর্তারা সরকারি ভাবে সমর্থন বা খারিজ, কোনওটাই করেননি। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন