Advertisement
২৬ এপ্রিল ২০২৪
আজ শ্রীলঙ্কা সফরের টেস্ট দল

রাহুলের ৯৬, দলে ফিরতে পারেন পূজারা

শ্রীলঙ্কায় তিন টেস্টের সিরিজের দল নির্বাচনী বৈঠকের চব্বিশ ঘণ্টা আগে বড় রান পেলেন লোকেশ রাহুল। গত ডিসেম্বরের পর জাতীয় দল থেকে বাদ পড়া চেতেশ্বর পূজারাও হাফসেঞ্চুরি করে প্রত্যাবর্তনের দাবি জোরালো করে ফেললেন।

এএফপি-র ফাইল চিত্র।

এএফপি-র ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৫ ০৩:৪১
Share: Save:

শ্রীলঙ্কায় তিন টেস্টের সিরিজের দল নির্বাচনী বৈঠকের চব্বিশ ঘণ্টা আগে বড় রান পেলেন লোকেশ রাহুল। গত ডিসেম্বরের পর জাতীয় দল থেকে বাদ পড়া চেতেশ্বর পূজারাও হাফসেঞ্চুরি করে প্রত্যাবর্তনের দাবি জোরালো করে ফেললেন।

কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের অভিষেক দিনটা খারাপ হল না আর এক রাহুলের সৌজন্যে। চেন্নাইয়ে অস্ট্রেলিয়া ‘এ’র বিরুদ্ধে চার দিনের ম্যাচের প্রথম দিনের শেষে ইন্ডিয়া ‘এ’ ২২১-৬। শেষের দিকে বৃষ্টিতে পুরো দিনের খেলা হয়নি। বল করা হয়েছে ৭৭.১ ওভার। দ্বিতীয় ওভার শেষ হওয়ার আগেই আউট হয়ে যান ওপেনার অভিনব মুকুন্দ। তিন নম্বরে নামা অধিনায়ক পূজারার সঙ্গে ইনিংস গড়ার কাজটা করেন আর এক ওপেনার রাহুল। ১৮৫ বলে ৯৬ আগাগোড়া সতর্ক ইনিংস হলেও শেষ দিকে মিড-অনে অস্ট্রেলিয়ার অধিনায়ক উসমান খোয়াজাকে সহজ ক্যাচ তুলে দেন কর্নাটকী ব্যাটসম্যান। ডেঙ্গির জন্য যিনি অনেক দিন মাঠের বাইরে ছিলেন।

বাংলাদেশের বিরুদ্ধে একমাত্র টেস্টের দলে জায়গা না পাওয়া পূজারাও জাতীয় প্রত্যাবর্তনের জন্য লড়ছেন। ইন্ডিয়া ‘এ’ অধিনায়ক এ দিন ১২২ বলে ৫৫ রান করলেন। রাহুলের সঙ্গে তাঁর ১০৭ রানের জুটি ভারতীয় ইনিংসের ভিত গড়ে দেয়। স্লো উইকেটে ব্যাট করা সহজ ছিল না কিন্তু হাল ছাড়েননি দুই ব্যাটসম্যান। পূজারা আউট হয়ে গেলে রাহুলকে যোগ্য সঙ্গত দিচ্ছিলেন তরুণ শ্রেয়স আইয়ার (৩৯)।

শ্রীলঙ্কা সফর নিয়ে পূজারা-রাহুল স্বপ্ন দেখতেই পারেন। তবে যা খবর, তাতে নির্বাচকদের প্রধান চিন্তা হতে পারে ব্যাক-আপ স্পিনার। হরভজন সিংহ এবং রবিচন্দ্রন অশ্বিন নিয়ে খুব একটা অনিশ্চয়তা নেই বলেই খবর। দীর্ঘ দিন পর দলে ফিরে বাংলাদেশ ও জিম্বাবোয়ে সফরে ভাল বল করেছেন হরভজন। তাঁকে পুরো সিরিজ দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। বাংলাদেশ টেস্টের তৃতীয় স্পিনার কর্ণ শর্মা জিম্বাবোয়ে সফরের আগে চোট পেলেও এখন তিনি সুস্থ। নির্বাচকেরা রবীন্দ্র জাডেজার উপর বিশেষ ভরসা রাখছেন না। এই পরিস্থিতিতে পরিবর্ত স্পিনারের যুদ্ধে রয়েছেন অক্ষর পটেল, প্রজ্ঞান ওঝা, অমিত মিশ্রও। শেষোক্ত দুই স্পিনারকে ইন্ডিয়া ‘এ’ দলে রাখা হয়েছে বলে ওয়াকিবহল মহলের মত যে, টেস্ট টিমেও সুযোগ পেতে পারেন তাঁদের মধ্যে কেউ।

মহেন্দ্র সিংহ ধোনি টেস্ট অবসর নিয়ে ফেলায় রিজার্ভ উইকেটকিপার নিয়েও আলোচনা হতে পারে বৈঠকে। সে ক্ষেত্রে ঋদ্ধিমান সাহার সঙ্গে ডাক পেতে পারেন নমন ওঝা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE