গ্লেন ম্যাকগ্রার ৫৬৩ উইকেট টপকে গিয়েছেন জেমস অ্যান্ডারসন। ক্রিকেটবিশ্বে তিনিই এখন টেস্টে জোরেবোলারদের মধ্যে সর্বাধিক উইকেটসংগ্রহকারী। এ বার অ্যান্ডারসনের লক্ষ্য কী? স্বয়ং ম্যাকগ্রার মনে অবশ্য কোনও সংশয় নেই। অ্যান্ডারসনের পরের টার্গেট হিসেবে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটে পৌঁছনোকেই দেখছেন প্রাক্তন অজি পেসার।

৬০০ টেস্ট উইকেটের থেক ৩৬ শিকার দূরে অ্যান্ডারসন। বয়স এখনই ৩৬। সদ্য ৩৩ বছর বয়সী অ্যালেস্টেয়ার কুক অবসর নিয়েছেন। জোরেবোলার হিসেবে অ্যান্ডারসনের ধকল তো আরও বেশি হওয়ার কথা। ১৪৩ টেস্ট খেলেও ফেলেছেন তিনি। আর কতদিন খেলার মতো ফিট থাকবেন, প্রশ্ন থেকেই যাচ্ছে।

স্বয়ং ম্যাকগ্রা অবশ্য বিশ্বাস রাখছেন ম্যাকগ্রার ওপর। বিবিসি-তে তিনি বলেছেন, ‘জিমিকে যা দেখছি, তাতে ওকে ফিটই মনে হচ্ছে। খেলার তাগিদও অনুভূত হচ্ছে। ব্যাপার হল ও নিজে খেলতে চাইছে কি না। আমার তো মনে হয় ওর পরের লক্ষ্য ৬০০ টেস্ট উইকেট।’

আরও পড়ুন: কুকের সামনে সেরা পেসার হয়ে খুশি জিমি

আরও পড়ুন: অসমের ভূমিকম্পে কাঁপল কলকাতা পর্যন্ত, আতঙ্কে রাস্তায় লোকজন​

ম্যাকগ্রা নিজে ১২৪ টেস্টে ৫৬৩ উইকেট নিয়েছিলেন। এতদিন ধরে পেসারদের মধ্যে তাঁরই সবচেয়ে বেশি উইকেট ছিল টেস্টে। এখন সেই মুকুট অ্যান্ডারসনের মাথায়। ম্যাকগ্রার কথায়, “যদি ও ৬০০ টেস্ট উইকেটে পৌঁছতে পারে, তবে তা অবিশ্বাস্য কীর্তি হবে। ওর যদি সেই ইচ্ছা থাকে, সেই প্যাশন সঙ্গী হয়, তার জন্য কঠোর পরিশ্রম করতে পারে, তবে যতদিন ইচ্ছা খেলতেই পারে। আমার মনে হয় ওর এখনও কিছু দেওয়ার রয়েছে। আমি চাই ও ৬০০ উইকেট নিক। তারপর অনিল কুম্বলে রয়েছে ৬১৯ উইকেট নিয়ে। সেটাও খুব দূরের লক্ষ্য নয়।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)