Advertisement
০৪ মে ২০২৪

এ বার প্রণয়ের শিকার চিনের অলিম্পিক্স-সেরা

গুরুর কথাই সত্যি করে তুললেন প্রণয় ইন্দোনেশিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে অলিম্পিক্স সোনাজয়ী চিনের চেন লং-কে হারিয়ে।

দাপট: পরপর দুই প্রাক্তন এক নম্বরকে হারালেন প্রণয়। —ফাইল চিত্র।

দাপট: পরপর দুই প্রাক্তন এক নম্বরকে হারালেন প্রণয়। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ জুন ২০১৭ ০৩:৫৫
Share: Save:

প্রণয়-চমক চলছেই।

বৃহস্পতিবারই ভারতের ব্যাডমিন্টন কোচ পুল্লেলা গোপীচন্দ আনন্দবাজারকে বলেছিলেন এইচএস প্রণয়, কিদাম্বি শ্রীকান্তরা যে ভাবে খেলছেন তাতে আরও চমক দেখার আশা রয়েছে। গুরুর কথাই সত্যি করে তুললেন প্রণয় ইন্দোনেশিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে অলিম্পিক্স সোনাজয়ী চিনের চেন লং-কে হারিয়ে।

২৪ ঘণ্টা আগেই গোপীচন্দ অ্যাকাডেমির ছাত্র প্রণয় হারিয়েছিলেন প্রাক্তন বিশ্বসেরা মালয়েশিয়ার কিংবদন্তি লি চং উই-কে। এ দিন তিন সেটের লড়াইয়ে প্রণয় জয় ছিনিয়ে নেন ২১-১৮, ১৬-২১, ২১-১৯।

শুধু প্রণয়ই নন, সেমিফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্তও। তিনি হারান ২১-১৫, ২১-১৪-এ চিনা তাইপের জু ওয়েই ওয়াংকে। সেমিফাইনালে প্রণয় মুখোমুখি জাপানি কোয়ালিফায়ার কাজুমাসা সাকারির। আর শ্রীকান্তের লড়াই কোরিয়ার দ্বিতীয় বাছাই সন ওয়ান হো-র বিরুদ্ধে।

শুক্রবার ম্যাচের পরে প্রণয় বলেন, ‘‘শারীরিক দিক থেকে খুব কঠিন হয়ে দাঁড়িয়েছিল ম্যাচটা। শেষের দিকে ক্লান্ত হয়ে পড়েছিলাম। শেষ দু’তিনটে পয়েন্টে আমাকে প্রচণ্ড ফোকাস করতে হচ্ছিল। তবে ম্যাচে যে পরিকল্পনাগুলো ঠিকঠাক প্রয়োগ করতে পেরেছি তাতেই খুশি। ফিটনেসে উন্নতিই এর কারণ। এটা আমার ব্যাডমিন্টন কেরিয়ারের অন্যতম সেরা ম্যাচ।’’

চেন লং-এর বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা নিয়ে তিনি বলেন, ‘‘ওর বিরুদ্ধে খেলতে কখনই চাই না। ও এমন এক জন প্লেয়ার যে কখনও ক্লান্ত হয় না। যাই শট মারুন ঠিক সামলে দেবে। আর এত বড় শরীর নিয়েও (ছ’ফুট এক ইঞ্চি লম্বা চেন) দারুণ ব্যালান্সড। আজকের ম্যাচটায় আমি অনেক কিছু শিখলাম, যেটা ভবিষ্যতে অনেক কাজে আসবে।’’

এ বার ফাইনালে ওঠার লড়াই প্রণয়ের। যে ম্যাচে জাপানি বিপক্ষকে নিয়ে তিনি বলছেন, ‘‘এর আগে কোনওদিন খেলিনি ওর বিরুদ্ধে। তবে ও খুব ভাল ফর্মে আছে তাই লড়াইটা সোজা হবে না। অনেক ভাল প্লেয়ারকে হারিয়েছে টুর্নামেন্টে। সেটা মাথায় রেখেই এগোতে হবে।’’

দুই ভারতীয় খেলোয়াড়ের বিধ্বংসী ফর্ম দেখে অনেকে ফাইনালে প্রণয় বনাম শ্রীকান্তের লড়াই দেখছেন। তার আগে অবশ্য সেমিফাইনালের বাধা পেরতে হবে দু’জনকে। তবে প্রণয় ২৪ ঘণ্টার মধ্যে পরপর দুই প্রাক্তন বিশ্বসেরাকে যে ভাবে হারালেন তার পরে কোনও কিছুই এখন অসম্ভব নয় তাঁর পক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE