Advertisement
১১ মে ২০২৪

সৌহার্দ্যের ইডেনে বিক্ষোভের হুমকি, প্রহরায় পুলিশ

রাজ্য বিজেপি থেকে জানানো হয়েছে, আজ শনিবার ইডেনের সামনে বিক্ষোভ দেখাতে পারে দল। ইডেন থেকে ইমরান খানের মতো পাকিস্তান ক্রিকেটারদের ছবি না সরালে বিক্ষোভ দেখানো হবে বলে হুমকি দেওয়া হয়েছে।

নিরাপত্তা: ইডেেন ক্লাব হাউসের গেটে পুলিশি প্রহরা। শুক্রবার। নিজস্ব

নিরাপত্তা: ইডেেন ক্লাব হাউসের গেটে পুলিশি প্রহরা। শুক্রবার। নিজস্ব

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:১১
Share: Save:

যে ইডেন এক সময়ে ক্রিকেট পৃথিবীতে বাড়িয়ে দিয়েছে সৌহার্দ্যের হাত, সেখানেই শুক্রবার থেকে পুলিশি প্রহরা বসে গিয়েছে। কারণ, আতঙ্ক তৈরি হয়েছে যে, পাক ক্রিকেটারদের ছবি না খোলায় সেখানে বিক্ষোভ দেখানো হতে পারে। যদিও শুক্রবার সারা দিনে কেউ কোনও বিক্ষোভ দেখায়নি।

রাজ্য বিজেপি থেকে জানানো হয়েছে, আজ শনিবার ইডেনের সামনে বিক্ষোভ দেখাতে পারে দল। ইডেন থেকে ইমরান খানের মতো পাকিস্তান ক্রিকেটারদের ছবি না সরালে বিক্ষোভ দেখানো হবে বলে হুমকি দেওয়া হয়েছে। এমনও জানানো হয় যে, শুক্রবার পর্যন্ত না কি সিএবি কর্তাদের সময় দেওয়া হয়েছিল ছবি নামানোর জন্য। তাঁরা সেটা না করলে শনিবারে বিক্ষোভ হবে।

স্থানীয় ক্রীড়া মহলে নাম প্রকাশ না করেও অনেকে মনে করিয়ে দিচ্ছেন যে, ইডেন এবং কলকাতা খেলাধুলোর মঞ্চে সৌহার্দের ছবি ছিল। প্রয়াত জগমোহন ডালমিয়ার নেতৃত্বে বহু আবেগময় মুহূর্তের সাক্ষী ইডেন। বর্ণবিদ্বেষের নির্বাসন থেকে মুক্ত হয়ে ১৯৯১-এ ইডেনে প্রথম ম্যাচ খেলেছিল দক্ষিণ আফ্রিকা। এ ছাড়াও ১৯৯৬ সালে ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কার যৌথ উদ্যোগে বিশ্বকাপ আয়োজনের পিছনে বড় ভূমিকা ছিল ডালমিয়ার। সেই বিশ্বকাপেই নিরাপত্তার অভাবের কারণ দেখিয়ে শ্রীলঙ্কায় খেলতে যায়নি অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ। ডালমিয়ার উদ্যোগে ভারত এবং পাকিস্তানের মিলিত দল খেলতে গিয়েছিল কলম্বোতে। আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে এশীয় শক্তিকে নতুন ভাবে তুলে ধরেছিলেন তিনি।

কলকাতা এবং ইডেন মানেই ‘স্পোর্টসম্যান স্পিরিট’ ছড়িয়ে পড়বে গ্যালারিতেও। যেমন গুন্ডাপ্পা বিশ্বনাথের স্কোয়ার কাট দেখে গর্জে উঠবে, তেমনই ভালবাসবে টোনি গ্রেগকে। বিদায়ী ম্যাচে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক আসিফ ইকবালকে অভ্যর্থনা জানিয়েছিল ইডেন-জনতা। এশীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে ইডেনে খেলেছিল পাকিস্তান দল। কলকাতা নাইট রাইডার্সের বোলিং পরামর্শদাতা হিসেবে মহম্মদ শামি, অশোক ডিন্ডার মতো বাংলার বোলারদের সাহায্য করেছেন ওয়াসিম আক্রম।

সিএবি কর্তারা অবশ্য শুক্রবার পর্যন্ত ছবি হঠাও অভিযানে সাড়া দেননি। প্রতীকী হয়ে থেকেছে ক্লাব হাউসের গেটের মুখে ডালমিয়ার সেই সদাহাস্য মুখ। তাঁর সামনে প্রহরারত পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE