Advertisement
১১ মে ২০২৪

বিরাটের মধ্যে ভিভকে দেখি: রবি শাস্ত্রী

এশিয়া কাপ ফাইনাল শুরু হওয়ার ঠিক আটচল্লিশ ঘণ্টা আগে শুক্রবারের সন্ধেয় এবিপি-কে একান্ত সাক্ষাৎকার দিলেন ভারতীয় টিম ডিরেক্টর রবি শাস্ত্রী।এশিয়া কাপ ফাইনাল শুরু হওয়ার ঠিক আটচল্লিশ ঘণ্টা আগে শুক্রবারের সন্ধেয় এবিপি-কে একান্ত সাক্ষাৎকার দিলেন ভারতীয় টিম ডিরেক্টর রবি শাস্ত্রী।

গৌতম ভট্টাচার্য
ঢাকা শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৬ ০৩:১৪
Share: Save:

প্রশ্ন: রোহিত শর্মা সে দিন বলেছেন, আমাদের ড্রেসিংরুমে উঁকি দিলে যে কেউ বুঝবে আমরা কতটা অ্যাগ্রেসিভ। ওটাই মাঠে করে দেখাচ্ছি। রোহিতের এই কথাটা ব্যাখ্যা করবেন?

শাস্ত্রী: ও বলতে চেয়েছে আমরা যে ব্র্যান্ড অব ক্রিকেট খেলে চলেছি সেটা ফিয়ারলেস। সম্পূর্ণ ডরভয়হীন। বলতে চেয়েছে আমাদের কোনও বাধাতেই আটকে রাখা যাবে না। এই টিম সব কিছু ফুঁড়ে বেরিয়ে আসবে।

প্র: ড্রেসিংরুমের ভেতরটা সব সময় খুব আত্মবিশ্বাসী থাকে?

শাস্ত্রী: অফ কোর্স থাকে। দুর্ধর্ষ টিম এখন আমাদের। গত এক বছর ধরে টিমটা কী ক্রিকেট খেলছে শুধু লক্ষ্য রাখুন। অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টিতে হারানো। এর আগে ওয়ার্ল্ড কাপে টানা এতগুলো ম্যাচ জেতা। টেস্টে নিয়মিত এত ভাল ক্রিকেট খেলা। শ্রীলঙ্কায় পিছিয়ে পড়ে ২-১ সিরিজ জেতা। আর কত বলব?

প্র: আপনার ভূমিকাটা টিমে ঠিক কোথায়? আপাতদৃষ্টিতে যদিও দেখাই যাচ্ছে যে, আপনি ইংল্যান্ড সফরের শেষ দিকে টিমটা ধরা থেকে একই আউটফিট দারুণ ক্রিকেট খেলছে।

শাস্ত্রী: আমার ভূমিকাটা দলে সব কিছু গুছিয়ে দেওয়ার। সবটা দেখে রাখা যাতে ছন্দ ঠিক থাকে। ড্রেসিংরুম হ্যাপি থাকে। সবাই যেন নির্ভয়ে নিজেকে প্রকাশ করতে পারে।

প্র: শুনলাম হার্দিক পাণ্ড্য বাংলাদেশ ম্যাচে দুটো বাউন্সার ওয়াইড করার পর আপনি উৎসাহ দিয়ে বলেন, পরের দিন আবার বাউন্সার দিবি। তোর ওটা আসে। পরের দিন পাকিস্তান ম্যাচে হার্দিকের দুটো বাউন্সারে দুটো আউট। এটা সত্যি?

শাস্ত্রী: সত্যি। যার বাউন্সার ভাল সে অকুতোভয়ে ওটা ইউজ করবে, এটাই তো ঠিক।

প্র: তা হলে সেই ১৯৮৮-তে যে ভাবে নরেন্দ্র হিরওয়ানিকে মোটিভেট করেছিলেন, সেই দিনগুলো ফিরে এল?

শাস্ত্রী: না, ফিরল না।

প্র: কেন?

শাস্ত্রী: ওখানে হিরু একা ছিল। এখানে এতগুলোকে মোটিভেট করা। তাদের চার্জ করা। দুটো কী করে এক হতে পারে?

প্র: আপনি সেই ২০০৭-এ দ্রাবিড়ের টিমের ম্যানেজার হয়ে এখানে এসেছিলেন। কী তফাত সেই তারকাখচিত টিমের সঙ্গে এই এশিয়া কাপ দলের?

শাস্ত্রী: ওই টিমটা অনেক অভিজ্ঞ ছিল ঠিক। কিন্তু এরা অসামান্য। মাইন্ডসেটটাই আলাদা। যে কোনও পরিবেশে, যে কোনও সারফেসে অম্লানবদনে খেলে দেবে। ঘাবড়ানো বলে কোনও ব্যাপার নেই এদের মনোভাবে।

প্র: বুঝলাম। কিন্তু এই যে বিশেষ কোনও লড়াই না করে আপনারা ফাইনালে, এর তো একটা উল্টো দিকও আছে। যে হঠাৎ করে চাপ এলে ফাইনালে টিম দিশেহারা হয়ে যেতে পারে।

শাস্ত্রী: আমাদের এই টিম সে ভাবে ভাবেই না। নেগেটিভ কোনও চিন্তা আমরা মাথায় ঢোকাতে চাই না। আমরা নামব, ফিয়ারলেস খেলব, জিতব— চিন্তাটা স্রেফ এই করিডরের ভেতর।

প্র: যুবরাজের কামব্যাক নিয়ে কী বলবেন? মীরপুর মাঠেই দু’বছর আগে ব্যর্থ হওয়ার পর আপনার কলামে তীব্র সমালোচনা করেছিলেন।

শাস্ত্রী: যুবরাজ বরাবর দুমড়ে দিতে পারে বিপক্ষকে। এ বার খুব সংকল্প নিয়ে এসেছে। প্লাস নিজের নর্মাল ক্রিকেট খেলছে। ওকে থামানো তো কঠিন হবেই।

প্র: কিন্তু ইন্ডিয়ান ব্যাটিং কি কোহলির ওপর বেশি নির্ভরশীল নয়? মনে করা যাক ফাইনাল ম্যাচে কোহলি টানতে পারছেন না। তখন তো বিশাল চাপ?

শাস্ত্রী: কী করে ভাবছেন? রোহিত রান করেছে। রায়না আছে। ধোনি দরকার পড়লে সব সময় রান করে। শিখর আছে। এই টিমের ১২/১৩ জন এমন আছে, যে কোনও অবস্থায় খেলে দেবে।

প্র: ঠিক এই মুহূর্তে এশীয় একাদশ করা গেলে ভারত থেকে ক’জন নির্বাচিত হবে বলে মনে হয়?

শাস্ত্রী: চোখ বুজে অন্তত ৫/৬ জন।

প্র: ফিয়ারলেস ক্রিকেটটা কি এখন আপনার টিমের থিম?

শাস্ত্রী: ওটা আপনাদেরও বিচার করে দেখা উচিত টিম যে ক্রিকেট খেলছে তাকে অন্য কোনও নামে ডাকা যায় কি না?

প্র: টিম এ পর্যন্ত এশিয়া কাপে টানা ভাল খেলায় কি বিশ্বকাপের আত্মবিশ্বাস অনেক বেড়ে থাকল?

শাস্ত্রী: বিশ্বকাপের ভাল প্রস্তুতি এখান থেকে নিয়ে যাচ্ছি, এটুকু তো বলতেই পারি।

প্র: এশিয়া কাপের উইকেট নিয়ে আপনার ক্যাপ্টেন তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। আপনি কী মনে করেন?

শাস্ত্রী: আমি মনে করি মীরপুর পিচে অনেক কিছু ঘটছিল। টি-টোয়েন্টি ম্যাচে এত কিছু ঘটার কথা নয়। উইকেট হবে এমন নির্ভার যে, ১৬০ উঠবে।

প্র: আপনার টিম বলছেন যে কোনও পরিবেশকে জয় করতে পারে। তা হলে মীরপুর উইকেট নিয়েই বা তাদের উত্তেজিত ভাবনা থাকবে কেন?

শাস্ত্রী: নেই তো। যা সারফেস পেয়েছি সেটাতেই মানিয়ে নিয়ে আমরা জিতছি।

প্র: পাকিস্তান সম্পর্কে কী বলবেন?

শাস্ত্রী: খেলতে এসেছিল, হারিয়ে দিয়েছি। বলার কী আছে।

প্র: বাংলাদেশ?

শাস্ত্রী: ওহ, বাংলাদেশ প্রচুর উন্নতি করেছে। আমি তো বলব এশিয়ায় সাম্প্রতিক কালে এত উন্নতি আর কোনও টিম করেনি।

প্র: আপনি এতটা মুগ্ধ?

শাস্ত্রী: মুগ্ধ মানে টিমটা আমি বলব চমকে দিয়েছে। ফিল্ডিং করে খুব ভাল। পেস বোলার আছে। গুড অলরাউন্ড সাইড। দেশের মাঠে ইদানীং ওদের পারফরম্যান্সগুলো ঘুব ধারাবাহিক। হঠাৎ করে এশিয়া কাপে ভাল খেলছে না। ওদের যারা হালকা ভাবে নেবে তারা কী পস্তাবে, পাকিস্তান আর শ্রীলঙ্কাকে দেখলেই বোঝা যায়।

প্র: আপনারা নেবেন না?

শাস্ত্রী: প্রশ্নই নেই।

প্র: ফাইনালে আবার মন্ত্র সেই ফিয়ারলেস ক্রিকেট?

শাস্ত্রী: ওটা তো ধারাবাহিক। ম্যাচ অনুযায়ী বদলানোর কোনও ব্যাপার নেই।

প্র: বিরাট কোহলিকে নিয়ে আলাদা জিজ্ঞেস না করে পারছি না।

শাস্ত্রী: বলুন।

প্র: আপনি যখন দায়িত্ব নেন, কোহলি খুব খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলেন। এর পর আবার ওঁর আশ্চর্য রূপান্তর ঘটল। আপনি কিন্তু খারাপ সময়েও ওঁর হয়ে টানা বিবৃতি দিচ্ছিলেন। সেটা কি জাস্ট উৎসাহ দিতে?

শাস্ত্রী: না। ওই যে বলে না, ফর্ম ইজ টেম্পোরারি, ক্লাস ইজ পার্মানেন্ট। আমি জানতাম বিরাট যে জাতের প্লেয়ার, মেঘটা খুব সাময়িক। ওর আত্মবিশ্বাসটা একটু মন্দা চলছিল। সেটা ঠিক হতেই যে কে সেই।

প্র: এত বছর নিজে খেলেছেন। খেলা দেখছেন। কমেন্ট্রি করেছেন। বিরাট কোহলিকে আপনার দেখা সেরা ব্যাটসম্যানদের মধ্যে কোথায় রাখবেন?

শাস্ত্রী: ভারতের অলটাইম বেস্ট ব্যাটসম্যানদের একজন।

প্র: এতেও আবছা থাকল। কোহলির মাত্রাটা ঠিক কী? ভারতে কোন গ্রেটের সঙ্গে তুলনা হতে পারে?

শাস্ত্রী: ওর তিনটে ফর্ম্যাটে যে ধারাবাহিকতা আর যে ভাবে বোলিংকে দুমড়ে দেয়, অবিশ্বাস্য। পাকিস্তানের দিন ব্যাটিংটা দেখলেন ওই পিচে? আমি সবচেয়ে ইমপ্রেসড অস্ট্রেলিয়ায় ওর ব্যাটিং দেখে। ওই পিচে যে ভাবে ডানপিটে ব্যাটিং করেছে, আমি একটা লোককেই মনে করতে পারছি। ভিভ রিচার্ডস!

প্র: কী বলছেন? ভিভ!

শাস্ত্রী: বিরাটের দৃষ্টিভঙ্গি আর বোলিংকে ওই রকম ছিঁড়ে ফেলতে পারা দেখে আমার মাঝেমধ্যেই ভিভকে মনে পড়ে। ইয়েস, একমাত্র ভিভকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ravi shastri viv richard virat kohli cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE