Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cricket

ওয়ান ডে এবং টি২০-তে এ বার চ্যাম্পিয়ন্স কাপের প্রস্তাব আইসিসির

নতুন টুর্নামেন্ট আয়োজন করার প্রস্তাব আইসিসি-র। —ফাইল চিত্র।

নতুন টুর্নামেন্ট আয়োজন করার প্রস্তাব আইসিসি-র। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২০ ১৭:০৯
Share: Save:

চ্যাম্পিয়ন্স কাপ নামে নতুন এক টুর্নামেন্টের আয়োজন করতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ওয়ানডে ও টি টোয়েন্টি— দু’টি ফরম্যাট নিয়েই হবে এই চ্যাম্পিয়ন্স কাপ।

২০২৩ থেকে ২০৩১ বর্ষপঞ্জিতে টি টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ আয়োজন করতে চায় আইসিসি। শুধু পুরুষদের নয়, মহিলাদের জন্যও টি টোয়েন্টি ও ওয়ানডে ফরম্যাটে চ্যাম্পিয়ন্স কাপ আয়োজন করার পরিকল্পনা করছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।

কী ভাবে হবে এই টুর্নামেন্ট? আইসিসি জানাচ্ছে, র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ১০টি দলকে নিয়ে হবে এই টুর্নামেন্ট। আইসিসি-র প্রস্তাব অনুযায়ী, ২০২৪ ও ২০২৮ সালে টি টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপের বল গড়াতে পারে। অন্যদিকে, ওয়ানডে-র চ্যাম্পিয়ন্স কাপ হতে পারে ২০২৫ ও ২০২৯ সালে।

আরও পড়ুন: কামব্যাক ম্যাচে কোহালির উইকেট চাইছেন তারকা কিউয়ি পেসার

এ ছাড়াও রয়েছে টি টোয়েন্টি বিশ্বকাপ (২০২৬ ও ২০৩০) এবং ওয়ানডে বিশ্বকাপ (২০২৭ ও ২০৩১)। আগের চ্যাম্পিয়ন্স ট্রফির মতোই হবে ওয়ানডে-র চ্যাম্পিয়ন্স কাপ। টি টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ আবার হবে ওই ফরম্যাটে বিশ্বকাপের আদলে।

আগামী ১৫ মার্চের মধ্যে দরপত্র আহ্বান করেছে আইসিসি। তবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আইসিসি-র এই পরিকল্পনায় অখুশি হতে পারে।

তিনটি দেশের ক্রিকেট বোর্ড দ্বিপাক্ষিক সিরিজ খেলার দাবি করে আসছিল। আইসিসি-র প্রস্তাবিত এই সূচি কার্যকর হলে এই তিনটি দেশের দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য সময় বের করা কঠিন হবে। ক্রিকেট বিশেষজ্ঞদের একটা দল আবার প্রশ্ন করছেন, এই ধরনের টুর্নামেন্ট প্রতি বছর আয়োজন করলে বিশ্বকাপের আর তাৎপর্য কী থাকবে?

আরও পড়ুন: ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ না হলে শেষ করা হোক সব সম্পর্ক, দাবি শোয়েবের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Champions Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE