Advertisement
২৬ এপ্রিল ২০২৪
বাংলাদেশের বড় ধাক্কা

তাসকিন-সানিকে সাসপেন্ড করল আইসিসি

বিশ্বকাপের মাঝেই দুঃসংবাদ ভেসে এল বাংলাদেশ শিবিরে। সন্দেহজনক বোলিং অ্যাকশনের অভিযোগে শেষ পর্যন্ত বাংলাদেশের দুই বোলার তাসকিন আহমেদ এবং আরাফত সানিকে দোষী সাব্যস্ত করল আইসিসি! যার ফলে বিশ্বকাপ থেকে নির্বাসিত হয়ে দেশে ফিরতে হচ্ছে এই দুই বাঙালি বোলারকে।

নিজস্ব সংবাদদাতা:
শেষ আপডেট: ২০ মার্চ ২০১৬ ০৩:৪৭
Share: Save:

বিশ্বকাপের মাঝেই দুঃসংবাদ ভেসে এল বাংলাদেশ শিবিরে। সন্দেহজনক বোলিং অ্যাকশনের অভিযোগে শেষ পর্যন্ত বাংলাদেশের দুই বোলার তাসকিন আহমেদ এবং আরাফত সানিকে দোষী সাব্যস্ত করল আইসিসি! যার ফলে বিশ্বকাপ থেকে নির্বাসিত হয়ে দেশে ফিরতে হচ্ছে এই দুই বাঙালি বোলারকে।

আইসিসি জানিয়েছে, সানির বেশির ভাগ বলেই কনুই ১৫ ডিগ্রির বেশি ভেঙে যায়। তাসকিনের সব বলে সমস্যা হয় না। কিছু কিছু ডেলিভারিতে হয়। আইসিসি-র নিয়মবিধির ৬.১ ধারা অনুয়ায়ী, অ্যাকশন শুধরে নেওয়ার আগে পর্যন্ত দু’জনের কেউ ম্যাচে বোলিং করতে পারবেন না। আইসিসি-র সদস্য দেশগুলোর ঘরোয়া ক্রিকেটেও এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড চাইলে পুনর্বাসনের প্রক্রিয়া হিসেবে ঘরোয়া ক্রিকেটে তাসকিনদের বোলিংয়ের সুযোগ করে দিতে পারে।

নির্বাসিত দুই ক্রিকেটারের বিকল্পের জন্য এ দিনই টেকনিক্যাল কমিটির কাছে আবেদন করেছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। তাসকিন এবং আরাফত সানিই প্রথম বাংলাদেশি ক্রিকেটার নন, অতীতে অফস্পিনার সোহাগ গাজি, বাঁ হাতি স্পিনার আব্দুর রজ্জাক এবং পেসার আল-আমিন হোসেন একই অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন।

গ্রুপ লিগে আগামী সোমবার বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ রয়েছে মাশরাফি মর্তুজার টিমের। তার আগে শনিবার দুপুর দেড়টা নাগাদ বাংলাদেশ শিবিরে প্রথম দুঃসংবাদটি আসে। যা শুনে সাকিব আল হাসানদের মতো টিমের অনেকেই মুষড়ে পড়েন। বেঙ্গালুরুতে বাংলাদেশ ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘‘বিশ্বকাপের মাঝে এই খবর সত্যিই হতাশার। ছেলেদের একটা মানসিক ধাক্কার মুখোমুখি হতে হয়েছে এই খবরে। কিন্তু কিছু করার নেই। জীবন কোনও দিন থেমে থাকে না।’’ বাংলাদেশ ম্যানেজার সঙ্গে এটাও মনে করিয়ে দেন, ‘‘এশিয়া কাপের আগেও তাসকিন চোটের কারণে টিমের সঙ্গে ছিল না। সেই সময়েও টিম ওকে ছাড়া খেলেছে। তা ছাড়া মুস্তাফিজুর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে। খারাপ খবরের মাঝেও যা আশা জাগাচ্ছে।’’

বিশ্বকাপের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে তাসকিন এবং আরাফত সানির বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন আম্পায়াররা। তার পরেই স্পিন কোচ রুয়ান কালপাগের সঙ্গে আরাফকত ১২ মার্চ এবং পেস বোলিং কোচ হিথ স্ট্রিকের সঙ্গে তাসকিন ১৫ মার্চ চেন্নাইয়ে গিয়ে আইসিসি অনুমোদিত পরীক্ষাগারে বোলিং অ্যাকশনের পরীক্ষা দেন।

বাংলাদেশ মিডিয়া সূত্রে খবর, আরাফত সানির বিকল্প হিসেবে বাঁ হাতি স্পিনার সাকলিন সজীব এবং তাসকিনের বিকল্প হিসেবে অফস্পিন বোলিং অলরাউন্ডার শুভাগত হোমকে দ্রুত বেঙ্গালুরু পাঠানোর তোড়জোড় শুরু করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wt20 taskin icc
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE