প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে লজ্জাজনক ভাবে শ্রীলঙ্কা হারলেও দ্বীপরাষ্ট্রের অধিনায়ক দিমুথ করুণারত্নে ইতিহাসের পাতায় নাম তুলে ফেললেন।

শনিবার কিউয়িদের বোলিং আক্রমণের সামনে দাঁড়াতেই পারেনি শ্রীলঙ্কা। মাত্র ১৩৬ রানে শেষ হয়ে যায় তারা। করুণারত্নে খেলেন ৫২ রানের ইনিংস। তিনি ছাড়া আর কেউই কিউয়ি আক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। ওপেন করতে নেমেছিলেন করুণারত্নে। শেষ পর্যন্ত টিকে থাকেন তিনি। করুণারত্নের আগে একজন ব্যাটসম্যানই বিশ্বকাপে শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাট করে গিয়েছিলেন। তিনি ওয়েস্ট ইন্ডিজের ওপেনার রিডলে  জ্যাকবস।

১৯৯৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জ্যাকবস ওপেন করতে নেমে শেষ পর্যন্ত টিকে থাকেন। অজি বোলিং আক্রমণের সামনে ক্যারিবিয়ানদের অসহায় দেখিয়েছিল। ওয়েস্ট ইন্ডিজ সেই ম্যাচে করেছিল মাত্র ১১০ রান। জ্যাকবস ৪৯ রানে অপরাজিত থেকে যান। উইকেটের এক প্রান্তে দাঁড়িয়ে তিনি দেখেন সতীর্থরা এলেন আর গেলেন। রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া সে বার ৪০.৪ ওভারেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয়।

আরও খবর: প্রথম ম্যাচ হারলেও সরফরাজের চিন্তা কমাচ্ছেন তারকা পেসার

আরও খবর: পর পর ম্যাচ জিতে ফুটছে বাংলাদেশ, প্রতিপক্ষ প্রথম ম্যাচ হারা দক্ষিণ আফ্রিকা

গতকাল কিউয়িদের বিরুদ্ধে ৫২ রানের ইনিংস খেলায় ছাপিয়ে গেলেন রিডলে জ্যাকবসকেও। ইতিহাস তৈরি করলেও দল নিয়ে চিন্তা কমছে না করুণারত্নের। নিউজিল্যান্ড ম্যাচের ভুল-ত্রুটি পরের ম্যাচেই কাটিয়ে উঠতে হবে শ্রীলঙ্কাকে। সতীর্থদের আত্মবিশ্বাস ফেরানোর কাজ শুরু করে দিয়েছেন শ্রীলঙ্কা অধিনায়ক।