ওয়েস্ট ইন্ডিজেও দায়িত্বে শাস্ত্রীরা
ভারতীয় ক্রিকেট বোর্ডের সংবিধানের ২৪ ধারার ৫ নম্বর উপধারা অনুযায়ী, প্রধান কোচ বাছাইয়ের দায়িত্ব ছিল ক্রিকেট পরামর্শদাতা কমিটির।
kohli and ravi

আলোচনা: অনুশীলনের মাঝে বিরাট কোহালি ও রবি শাস্ত্রী। এএফপি

ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে মেয়াদ বাড়তে চলেছে রবি শাস্ত্রী ও তার সহকারীদের। তবে তা বেশিদিনের জন্য নয়। মেয়াদ বৃদ্ধি বিশ্বকাপ শেষ হওয়ার পরে মাত্র ৪৫ দিনের জন্য। যার অর্থ, বিশ্বকাপের এক সপ্তাহ পরেই শুরু হতে চলা বিরাট কোহালিদের ক্যারিবিয়ান সফরেও কোচ হিসেবে থাকছেন রবি শাস্ত্রীরাই। 

বিশ্বকাপের পরেই ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হচ্ছে ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী, বোলিং কোচ বি অরুণ, ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার এবং ফিল্ডিং কোচ আর শ্রীধরের। এ দিকে, বিশ্বকাপের পরেই শুরু হবে বিরাট কোহালির দলের ওয়েস্ট ইন্ডিজ সফর। যা আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সূচির মধ্যে পড়ছে। তাই এতদিন ভারতীয় ক্রিকেট মহলে জোর জল্পনা ছিল বিশ্বকাপের পরেই যদি কোচের চুক্তি শেষ হয়ে যায়, তা হলে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দলের কোচ হিসেবে কারা যাবেন? তা হলে কি রবি শাস্ত্রীদের চুক্তির মেয়াদ বাড়ানো হবে? না হলে এক সপ্তাহের মধ্যে নতুন কোচ ও তাঁর সহকারীদের নির্বাচন করে কী ভাবে দলের সঙ্গে অন্তর্ভুক্ত করা সম্ভব।

শেষ পর্যন্ত রবি শাস্ত্রী ও তাঁর সহকারীদের সাময়িক মেয়াদ বৃদ্ধির পথেই হাঁটল সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসকদের কমিটি (সিওএ)। বুধবার প্রশাসকদের কমিটির তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ‘‘দীর্ঘ আলোচনার পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রধান কোচ ও তাঁর সহকারীদের চুক্তির মেয়াদ অ্যাড হক ভিত্তিতে আরও ৪৫ দিন বাড়তে চলেছে।’’ যা বোর্ডের ওয়েবসাইটেও জানিয়ে দেওয়া হয়েছে। সঙ্গে এটাও জানিয়ে দেওয়া হয়েছে, বিশ্বকাপের পরেই পরবর্তী কোচ ও তাঁর সহকারীদের সাক্ষাৎকারের মাধ্যমে বাছাই করার কাজটা করবেন প্রশাসকদের কমিটির প্রধান বিনোদ রাই। ফলে বিশ্বকাপের পরে ওয়েস্ট ইন্ডিজ সফরেও থাকবেন শাস্ত্রী, বাঙ্গাররা। ভারতের ক্যারিবিয়ান সফর শেষ হবে অগস্টেই। ফলে সংশ্লিষ্ট ৪৫ দিনের মধ্যেই পরবর্তী কোচ নির্বাচন সেরে ফেলার পরিকল্পনা রয়েছে প্রশাসকদের কমিটির।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সংবিধানের ২৪ ধারার ৫ নম্বর উপধারা অনুযায়ী, প্রধান কোচ বাছাইয়ের দায়িত্ব ছিল ক্রিকেট পরামর্শদাতা কমিটির। যে কমিটির মধ্যে ছিলেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় ও ভি ভি এস লক্ষ্মণ। কিন্তু সম্প্রতি বোর্ডের নীতি-আধিকারিক ডি কে জৈনের কাছে লিখিত বক্তব্য জানান এই তিন জন। বলে দেন, তাঁদের বিরুদ্ধে স্বার্থ সংঘাতের অভিযোগ ওঠায় ক্রিকেট উপদেষ্টা কমিটিতে থাকতে পারবেন না তাঁরা। ফলে এই কমিটি ভেঙে দেওয়া হয়। 

উল্লেখ্য, ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারতের হারের পরে কোচের পদ থেকে সরেছিলেন অনিল কুম্বলে। তাঁর স্থলাভিষিক্ত হন রবি শাস্ত্রী।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

ম্যাচের
Live
স্কোর

আপনার মত