স্টার্কদের পেস-ঝড়ে ভয় নেই শাকিবের
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অনায়াসে তিনশোরও বেশি রান তাড়া করে জেতার নেপথ্য নায়ক ছিলেন শাকিব। ১২৪ রান করেছিলেন তিনি। শুধু তাই নয়, ইতিমধ্যে টানা দুটি সেঞ্চুরিও করে ফেলেছেন তিনি।
Shakib Al Hassan

দুরন্ত ফর্মে রয়েছেন শাকিব আল হাসান।—ছবি এএফপি।

খাতায়-কলমে অস্ট্রেলিয়াই ফেভারিট বৃহস্পতিবার বাংলাদেশের বিরুদ্ধে বিশ্বকাপের চ্যালেঞ্জে। এখনও পর্যন্ত অ্যারন ফিঞ্চরা দাপটে না হোক, মসৃণ গতিতে এগিয়েছেন তাদের কাপ অভিযানে। পয়েন্ট টেবলে শীর্ষে থাকা ইংল্যান্ডের পরেই আছে এখন অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচে তাদের পয়েন্ট আট। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে সতর্ক থাকছেন ফিঞ্চরা। কারণ একটাই। বাংলাদেশের তারকা শাকিব আল হাসানের দুরন্ত ফর্ম। 

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অনায়াসে তিনশোরও বেশি রান তাড়া করে জেতার নেপথ্য নায়ক ছিলেন শাকিব। ১২৪ রান করেছিলেন তিনি। শুধু তাই নয়, ইতিমধ্যে টানা দুটি সেঞ্চুরিও করে ফেলেছেন তিনি। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার বলছেন, ‘‘শাকিব সম্ভবত এখন বিশ্বের সেরা অলরাউন্ডার ও বাঁ-হাতি স্পিনার।’’ অস্ট্রেলিয়ার জন্য ভাল খবর, অলরাউন্ডার মার্কাস স্টোয়নিস ফিট হয়ে উঠেছেন। চোটের জন্য গত দুটি ম্যাচে খেলতে পারেননি তিনি। অবশ্য তাঁকে বাংলাদেশের বিরুদ্ধে খেলানো হবেই, সেটা জোর দিয়ে বলা যাচ্ছে না। 

বাংলাদেশ আবার বড় দলকে হারানোর পরিকল্পনা নিয়ে নামার প্রস্তুতিতে ব্যস্ত। ওয়েস্ট ইন্ডিজকে হারানের আগে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকাকেও ২১ রানে হারিয়ে চমকে দিয়েছিল তাদের প্রথম ম্যাচে। পাঁচ ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে বাংলাদেশও কিন্তু সেমিফাইনালের দৌড়ে অন্যতম দাবিদার। শাকিব আবার বলে দিয়েছেন, ‘‘গত চার ম্যাচে আমরা বিশ্বের কয়েক জন সেরা ফাস্ট বোলারের মুখোমুখি হয়েছি। সেই চ্যালেঞ্জ আমরা ভালই সামলেছি। তাই পেস সামলানো নিয়ে আমরা চিন্তিত নই। আমরা ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলেছি। দুটো দলেই ঘণ্টায় ১৪০, ১৫০ কিমিরও বেশি গতিতে বল করার মতো বোলার রয়েছে,’’ বলেছেন শাকিব। তিনি আরও যোগ করেছেন, ‘‘আমাদের শুধু প্রাথমিক জিনিসগুলো ঠিকঠাক রাখতে হবে। আমার মনে হয় আমরা দক্ষ দল। এই সব ব্যাপারগুলো সামলানোর মতো ক্ষমতা আমাদের রয়েছে।’’ 

ম্যাচের
Live
স্কোর